ডেকোরেটর

অনুষ্ঠান আয়োজনের জন্য ডেকোরেটর প্রতিষ্ঠান খুজছেন? চিন্তার কোন কারণ নেই। আপনার সদয় অবগতির জন্য এই পৃষ্ঠায় আমরা ঢাকা মহানগরীর ডেকোরেটর প্রতিষ্ঠান নিয়ে কিছু বক্তব্য লিপিবদ্ধ করেছি এবং সারসংক্ষেপের পাশে লিষ্ট বাটনে ক্লিক করলে ঢাকার শহরে ছড়িয়ে ছিটিয়ে থাকা ডেকোরেটর প্রতিষ্ঠানের তালিকা দেখতে পাবেন।

 

বিভিন্ন সভা, ইফতার পার্টি, সাংস্কৃতিক অনুষ্ঠান জন্মদিন, বিয়ে, বৌভাত কিংবা গায়ে হলুদের মতো বিভিন্ন অনুষ্ঠান আয়োজনের ঝক্কি-ঝামেলা কম নয়। ডেকোরেটর ও আলোকসজ্জা ছাড়া এসব অনুষ্ঠান হবে এটা কল্পনাই করা যায় না। অনুষ্ঠানের সময় আত্মীয়স্বজন, সামাজিক সুধীজনসহ অনেক অতিথির সমাগম হয়। বিশেষ করে নিমন্ত্রণ মূলক অনুষ্ঠানগুলোতে আগত অতিথিদের জন্য থাকে খাবার এবং পানীয় এর বিভিন্ন আয়োজন। খাবারের আয়োজনের সাথে সাথে একসঙ্গে অনেক মানুষের আয়োজনের জন্যেও চাই সুষ্ঠ ব্যবস্থাপনা এবং পরিচালনা। এছাড়া বিয়েবাড়িতে বিয়ের আমেজ ফুটিয়ে তোলার জন্য চাই আলোকসজ্জা। তাই প্রয়োজন ডেকোরেটরের। বিভিন্ন ডেকোরেটর প্রতিষ্ঠানের সহযোগীতায় অনুষ্ঠানে এসব গুরুত্বপূর্ণ কাজগুলো সুষ্ঠুভাবে সম্পন্ন হয়ে থাকে। ঢাকা মহানগরীতে গড়ে উঠেছে এমনই অনেক ডেকোরেটর প্রতিষ্ঠান।

 

ডেকোরেটর প্রতিষ্ঠানগুলোর রয়েছে নিজস্ব সহায়ক প্রয়োজনীয় জিনিসপত্র; যেমন থালা, বাটি, গ্লাস, চামচ, ডিশ, পাতিল, কড়াই, বালতি, মগ, চেয়ার-টেবিল, শামিয়ানা, গেট সাজানোর কাপড়, খুঁটি, লাউড স্পীকার, মাইকসহ বিভিন্ন উপকরণ এবং রান্নার জন্য প্রয়োজনীয় যন্ত্রপাতিসহ অনুষ্ঠান পরিচালনার টুকিটাকি। এছাড়া আলোকসজ্জা করার জন্য রয়েছে নানা রঙের বাতি। অনুষ্ঠানের সহায়ক সজ্জা সামগ্রী বহনের জন্য রয়েছে প্রয়োজনীয় সংখ্যক রিক্সা-ভ্যান। ডেকোরেটর প্রতিষ্ঠানে রয়েছে প্রয়োজনীয় সংখক দক্ষ লোকবল। এদের মধ্যে রয়েছে থালা বাসন ধোঁয়ার লোক, খাদ্য পরিবেশনার লোক, খাওয়া শেষে টেবিল সাজানোর লোক, পানি পরিবেশনার লোক, কাজ তদারককারী লোক, গেট, বিয়ে বাড়ি অথবা অনুষ্ঠান আয়োজনের স্থান সাজানোর লোক ইত্যাদি। এছাড়া রান্না-বান্নার কাজ পরিচালনা করার জন্য রয়েছে দক্ষ বাবূর্চি। দক্ষ, অভিজ্ঞ এবং খ্যাতিমান বাবূর্চিরাই মূলত বড় বড় ডেকোরেটর প্রতিষ্ঠানের মূল কর্নধার হিসেবে দায়িত্ব পালন করে আসছেন। ইদানিং ইভেন্ট ফার্মগুলো ডেকোরেটর প্রতিষ্ঠানের সাথে প্রতিযোগীতায় নেমেছে। কিন্তু ইভেন্ট ফার্মগুলোর সেবার খরচ সাধার এবং মধ্যবিত্তের সাধ্যের বাইরে থাকায় ডেকোরেটর প্রতিষ্ঠানগুলো আজ অবধি নিজস্ব স্বকীয়তা ধরে রেখেছে।

 

বিয়েতে অনেক মানুষের সমাগম হওয়ার কারণে লবণের বাটি থেকে শুরু করে বিয়ের গেটসহ অতিরিক্ত জিনিসের প্রয়োজন হয়। ডেকোরেটরের প্রতিটি জিনিস এক দিনের হিসাবে ভাড়া দেওয়া হয়ে থাকে। বিয়েতে প্রতিটি প্লেট পাঁচ টাকা। এভাবে গ্লাস তিন টাকা, জগ ১০ টাকা, বোল বা রাইস ডিশ ১০ টাকা, হাফ প্লেট তিন টাকা, চামচ দুই টাকা, তামার হাঁড়ি ১০০ টাকা। অ্যালুমিনিয়ামের হাঁড়ি ৮০ টাকা, হামান দিস্তা ৫০ টাকা, ড্রাম ৫০ টাকা। বেসিন ৩০০ টাকা, চুলা ৫০ টাকা, টেবিল ১০০-১৫০ টাকা, প্যান্ডেল ওয়াটার প্রুফ প্রতি বর্গফুট ছয় টাকা। সাধারণ কাপড় প্রতি বর্গফুট চার টাকা। গেট ৫ হাজার থেকে ৩০ হাজার টাকা। অনেক সময় প্যাকেজ আকারে সব একসঙ্গে নিলে সবকিছু মিলিয়ে কিছুটা কম খরচ হয়। বরের স্টেজ সাধারণ তিন হাজার থেকে ১০ হাজার টাকা। অনেকে বিয়েতে শতরঞ্জি ব্যবহার করে থাকে। শতরঞ্জি প্রতি ফুট দুই টাকা। চাদর প্রতিটি ৪০ টাকা। টেবিল কভার ২৫ টাকা। প্লাস্টিক চেয়ার ছয় টাকা। ফোম চেয়ার ২০ টাকা। ভিআইপি চেয়ার ৮০০ টাকা।

 

আলোকসজ্জায় দিন হিসাবে নানা রকম বাতি ভাড়া নেওয়া যায়। টিউবলাইট প্রতিটি ২৫ টাকা। হ্যালোজেন ১০০ টাকা। মেটাল লাইট ৫০০ টাকা। এনার্জি লাইট ৫০ টাকা। পারকান ২০০ টাকা। স্ক্যানার ১৮০০ টাকা। মুভিং হেড ৮০০ টাকা। ফগ লাইট ৮০০ টাকা। লেজার ৮০০ টাকা। এসপ্যারো ৩৫০ টাকা। বিয়েতে পুরো বাড়ি সাজানোর জন্য মরিচ বাতির বিকল্প নেই। সাধারণ মরিচ বাতি প্রতি হাজার ২০০ থেকে ২৫০ টাকা। অটো মরিচ বাতি ২৫০ থেকে ৩৫০ টাকা। বর্তমানে দেখতে উজ্জ্বল এলইডি মরিচ বাতি প্রতি হাজার ৩৫০ থেকে ৪৫০ টাকার মধ্যে পাওয়া যায়।

 

যাঁরা ডেকোরেটর বা লাইটের মিস্ত্রি হিসেবে কাজ করেন তাঁদের প্রতি শিফটে ৪০০ টাকা হিসাবে মজুরি দেওয়া হয়। এ ক্ষেত্রে নয়টা থেকে পাঁচটা এক শিফট হিসেবে ধরা হয়ে থাকে। যাঁরা বিয়েবাড়িতে বার্বুচি হিসেবে রান্না করেন তাঁদের প্যাকেজ হিসেবে টাকা দিতে হয়। বিয়েতে ১০০ জনের কম হলে দুই হাজার ৫০০ টাকা। ২০০ জনের কম হলে পাঁচ হাজার টাকা। এই হারে তাঁদের প্রতিদিনের মজুরি দিতে হবে।


২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি