এটিএম বুথ

“গ্রন্থগত বিদ্যা আর পরহস্তে ধন

নহে বিদ্যা নহে ধন হলে প্রয়োজন”।

 

ব্যাংকে গচ্ছিত বিপুল পরিমাণ টাকা থাকা সত্ত্বেও অনেকক্ষেত্রে জরুরী প্রয়োজনে সেই টাকা কোন কাজে আসে না। কেননা ব্যাংক থেকে টাকা উত্তোলন ও ব্যাংকে টাকা জমা দেওয়ার জন্য নির্দিষ্ট সময় রয়েছে। সেই সময়ের বাইরে গ্রাহক তার হিসাব থেকে একটি টাকাও উত্তোলন করতে পারেন না। এ ধরনের প্রতিবন্ধকতা থেকে গ্রাহকদের মুক্ত করতে আধুনিক বিজ্ঞানের উৎকর্ষে উন্নত বিশ্বের সাথে তাল মিলিয়ে বাংলাদেশের ব্যাংকিং ব্যবস্থায় যুক্ত হয়েছে এক অভিনব ব্যবস্থা। এটি অটো টেলার মেশিন (Auto Teller Machine) যা সংক্ষেপে এটিএম (ATM) নামে পরিচিত। এই মেশিন গুলো যে স্থানে সংস্থাপন করা হয় সেই স্থানটি বুথ (Booth) নামে পরিচিত।

 

এটিএম বুথগুলো সাধারণত ব্যাংকের আশেপাশে, কিংবা গুরুত্বপূর্ণ এলাকা, বাণিজ্যিক কেন্দ্র, শিক্ষাকেন্দ্র, বন্দর, মার্কেট প্রভৃতিকে কেন্দ্র করে প্রতিষ্ঠা করা হয়। যার ফলে হাতের কাছে অবস্থিত এসব এটিএম বুথ থেকে যেকোন প্রয়োজনে গ্রাহক তার হিসাব থেকে রাত-দিন ২৪ ঘন্টাই টাকা উত্তোলন করতে পারেন। তবে ব্যাংকে শুধুমাত্র হিসাব থাকলেই এটিএম বুথ থেকে টাকা তোলা যায় না। এজন্য হিসাবের বিপরীতে ব্যাংক থেকে এটিএম কার্ড সংগ্রহ করতে হয়। প্রতিটি এটিএম কার্ডের নির্দিষ্ট পাসওয়ার্ড থাকে। যে পাসওয়ার্ড শুধুমাত্র ব্যাংক ও হিসাব গ্রহীতা অবগত থাকেন। এই কার্ডটি এটিএম মেশিনে প্রবেশ করিয়ে পাসওয়ার্ড ও উত্তোলনকৃত টাকার পরিমাণ লিখে ওকে (OK) প্রেস করলেই চাহিদা মাফিক টাকা মেশিন থেকে বের হয়ে আসে। ব্যাংকের বুথ থেকে সাধারণত ৫০০/১০০০ টাকার নোট পাওয়ার ব্যবস্থা রয়েছে।

 

তবে এটিএম বুথ থেকে টাকা উত্তোলনের সময় কিছু বিষয়ে সতর্কতা অবলম্বন করতে হয়। সামান্যতম অসতর্কতা বশত পোহাতে হতে পারে দুর্ভোগ। যেমন – চাহিদা মাফিক টাকা বের না হওয়া, মেশিনের ভেতর কার্ড আটকে যাওয়া। এসব পরিস্থিতিতে তৎক্ষণিকভাবে বুথে অবস্থানরত কর্মকর্তা বা ব্যাংকের কাস্টমার কেয়ার বা শাখা অফিসে ফোন করে জানাতে হবে। পরবর্তীতে ব্যাংক প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণপূর্বক সে সমস্যার সমাধান করে থাকে। এর জন্য আলাদা কোন চার্জ প্রদান করতে হয় না।

 

টাকা উত্তোলনের সময় বা যে কোন সময় এটিএম বুথ থেকে হিসাব গ্রহীতা তার সর্বশেষ ব্যালেন্সের রশিদ  নিতে পারেন। এজন্য কিছু কিছু ব্যাংক চার্জ বাবদ নির্দিষ্ট পরিমাণ টাকা হিসাব থেকে কর্তন করে রাখে আবার কিছু কিছু ব্যাংক কোন প্রকার চার্জ কর্তন করেন না। এছাড়া বর্তমানে এটিএম বুথ গুলোতে ব্যাংক হিসাব খোলার ব্যবস্থাও চালু করা হয়েছে।


২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি