আসবাবপত্র

গৃহ সাজাতে আসবাবপত্রের ব্যবহার সুপ্রাচীন কাল থেকে প্রচলিত। ঘরের শোভা বর্ধন, আভিজাত্য, অর্থ ও অলংকারের নিরাপদ সংরক্ষণের জন্য আসবাবপত্র অতি প্রয়োজনীয় অনুষঙ্গ। আধুনিককালেও আসবাবপত্রের কদর এতটুকুও কমেনি বরং আরো রেড়েছে। তবে সভ্যতার বিকাশের ফলে আসবাবপত্র তৈরির উপকরণ, ডিজাইনে এসেছে বৈচিত্র্য ও আধুনিকতার ছোঁয়া।

 

আসবাবপত্র সমূহ

আমাদের দেশে প্রচলিত ফার্নিচার গুলোর মধ্যে রয়েছে - খাট, চেয়ার, টেবিল, সোফা সেট, ডাইনিং টেবিল, ড্রেসিং টেবিল, সেক্রেটেরিয়েট টেবিল, আলমারি, ওয়াল শো-কেস, টি-টেবিল, ফাইল কেবিনেট, মিটসেফ, ওয়্যারডোব, ইজি চেয়ার, টিভি স্ট্যান্ড, দোলনা সেট, বুক সেলফ। কিচেন ফার্নিচার গুলোর মধ্যে রয়েছে – কর্ণার রেক, বটম মাউন্টেড পুল ড্রয়ার, স্পুন এন্ড ফর্ক হ্যাঙ্গার, স্পুন এন্ড প্যান হ্যাঙ্গার, ওয়াশ বিম, কর্ন সুইভাল রেক।

 

আসবাবপত্র তৈরির উপাদান

সুপ্রাচীন কাল থেকেই আসবাবপত্র তৈরির প্রধান উপকরণ হিসেবে কাঠের কোন বিকল্প নেই। তবে বর্তমানে আধুনিক বিজ্ঞানের যুগে শিল্পের বিকাশে কাঠের পাশাপাশি স্টীল, পারটেক্স, প্লাইউড, এ্যালুমিনিয়াম, মার্বেল পাথর, প্লাষ্টিক, বাঁশ ও বেতের তৈরি ফার্নিচারের বিকাশ ঘটে ক্রমেই তা আপামর জনগণের নিকট বেশ গ্রহণীয় হয়ে উঠেছে। তবে কাঠের তৈরি আসবাবপত্রের জৌলুসের নিকট সকল কিছুই ম্লান। এছাড়া আসবাবপত্র তৈরিতে ভার্নিশ, পুডিং, তারকাটা, স্ক্রু প্রভৃতিও লাগে। 

কাঠ

চেয়ার, টেবিল, খাট, আলমারী, সোফা, ড্রেসিং টেবিল, ডাইনিং টেবিল, টিভি কেবিনেট, বুক সেলফ।

স্টীল

চেয়ার, টেবিল, খাট, বুক সেলফ, আলমারী।

পারটেক্স/বি-নাইল বোর্ড

চেয়ার, টেবিল, দরজা, বুক সেলফ, অফিস কেবিনেট, কিচেন কেবিনেট।

প্লাষ্টিক

চেয়ার, সেন্টার টেবিল, ডাইনিং টেবিল, সু-রেক।

এ্যালুমিনিয়াম

চেয়ার. টেবিল, খাট, ষ্টোরেজ রেক।

বাঁশ ও বেত

বাঁশ ও বেতের সোফাসেট, রকিং চেয়ার এবং ঘরবাড়ি সাজানোর বিভিন্ন দ্রব্য সামগ্রী পাওয়া যায়।

 

আসবাবপত্রের মূল্য

ফার্নিচারের মূল্য মূলত ফার্নিচার তৈরির উপাদান, ব্র্যান্ড, ক্যাটাগরী ও সাইজের উপর ভিত্তি করে কম-বেশি হয়ে থাকে।

নাম‌

সর্বনিম্ন মূল্য (টাকা)

মাঝারি মানের মূল্য (টাকা)

সর্বোচ্চ মূল্য (টাকা)

টিভি ট্রলি

২,৮০০/-

৬,০০০/-

১২,০০০/-

বুক সেলফ্

৬,৫০০/-

৭,০০০/-

১২,০০০/-

ডেসিং টেবিল

৯,৫০০/-

১২,০০০/-

১৬,০০০/-

সোফা সেট

২০,০০০/-

১,০০,০০০/-

২,৫০,০০০/-

খাট

১৪,০০০/-

২৫,০০০/-

৫০,০০০/-

ডাইনিং টেবিল

২,৬০০/-

১০,৯০০/-

২৪,০০০/-

সুকেশ

২৫,০০০/-

৫০,০০০/-

১,০০,০০০/-

ওয়্যার ড্রোব

২১,০০০/-

৩৫,০০০/-

৫০,০০০/-

 

বৃহৎ ফার্নিচার মার্কেটগুলো

রাজধানীসহ সমগ্র দেশের আপামর জনগণের আসবাবপত্রের চাহিদা পূরণের নিমিত্তে সমগ্র ঢাকা জুড়েই অসংখ্য ছোট বড় ফার্নিচার মার্কেট গড়ে উঠেছে। এর মধ্যে রয়েছে ঢাকার পান্থপথ, ফকিরাপুল, শাহজাহানপুর, রোকেয়া স্বরণী, যাত্রাবাড়ী, নাজিমুদ্দিন রোড ফার্নিচার মার্কেট।

 

ব্র্যান্ডের আসবাবপত্রের শোরুমসমূহ

ঢাকা ও বৃহৎ জেলা শহর সমূহে প্রধান প্রধান ফার্নিচার কোম্পানিগুলোর একাধিক আউটলেট রয়েছে। দেশের শীর্ষস্থানীয় ফার্নিচার কোম্পানিগুলোর মধ্যে রয়েছে - অটবি ফার্নিচার, পারটেক্স ফার্নিচার, আকতার ফার্নিচার, নাভানা ফার্নিচার, হাতিল ফার্নিচার, ব্রাদার্স ফার্নিচার।

নাম

ফোন

অটবি ফার্নিচার

ফোন: ৮০৫০৭২৯, ০১৭১১-৪০৪৭৪৭

পারটেক্স ফার্নিচার

ফোন: ৮১২৬৬৬৬

আকতার ফার্নিচার

ফোন: ৯০০০৮৩৭, ৮০৫৩৮৫৫

নাভানা ফার্নিচার

ফোন: ০৩১-২৫১৬৮৪৯

হাতিল

ফোন-০২-৯০০২২২৫, ৯০০০০৭৩।

ব্রাদার্স ফার্নিচার

ফোন: ৮০৫৫০৯১, ০১৭১২-৩৭৩২৭২

 

অগ্রীম অর্ডার সরবরাহ

প্রতিটি ফার্নিচার কোম্পানী নিজস্ব ডিজাইনে প্রস্তুতকৃত ফার্নিচার ক্রেতাদের জন্য নিজস্ব শোরুমে সাজিয়ে রাখে। ক্রেতার চাহিদা ও পছন্দ অনুযায়ী ফার্নিচার যদি সেখানে না থাকে তবে ইচ্ছে করলে ক্রেতা তার নিজস্ব ডিজাইন, উপাদান ও আয়তনের ফার্নিচারের অগ্রীম অর্ডার দিয়ে ক্রয় করতে পারেন। রেডিমেড ফার্নিচার অপেক্ষা অর্ডারকৃত ফার্নিচারের দাম ২,০০০ টাকা থেকে ৫,০০০ টাকা বেশি হয়। সাধারণত ১৫ থেকে ৩০ দিনের মধ্যে অর্ডারকৃত আসবাবপত্র ডেলিভারী দেওয়ার ব্যবস্থা রয়েছে। অগ্রীম হিসেবে ৪০% থেকে ৫০% টাকা জমা দিতে হয়।  

 

ওয়ারেন্টি/গ্যারান্টি

ব্র্যান্ডের ফার্নিচার কোম্পানিগুলো তাদের ফার্নিচার সমূহে ২ বছর থেকে ৫ বছরের ওয়ারেন্টি দিয়ে থাকে। এই সময়কে আবার দুই ভাগে ভাগ করে থাকে। যদি ৫ বছরের ওয়ারেন্টি দেওয়া হয় তাহলে সেই সময়কে ২ বছর ও ৩ বছর এই দুই ভাগে ভাগ করা হয়। প্রথম দুই বছরের মধ্যে ফার্নিচারের যদি কোন সমস্যা হয় তাহলে সেটি পরিবর্তন করে সম্পূর্ণ নতুন ফার্নিচার দেওয়া হয়। আর পরবর্তী ৫ বছর পর্যন্ত ফার্নিচারের কোন সমস্যা হলে তা মেরামত করে দেওয়া হয়। এজন্য আলাদা কোন চার্জ প্রদান করতে হয় না।

 

সার্ভিসিং

ক্রয়কৃত ফার্নিচার যদি পরবর্তীতে যেকোন সমস্যায় স্ব স্ব ফার্নিচার কোম্পানীতে যোগাযোগ করলে তারা সার্ভিসিং করে দেয়। এর জন্য আলাদা চার্জ পরিশোধ করতে হয়। ত্রুটির ধরন অনুযায়ী সার্ভিসিং চার্জ ১,৫০০ টাকা থেকে ১০,০০০ টাকা পর্যন্ত হয়ে থাকে। তবে ওয়ারেন্টি/গ্যারান্টি কৃত ফার্নিচার সার্ভিসিং করার জন্য আলাদা কোন চার্জ প্রদান করতে হয় না।

 

পণ্য পরিবহন ব্যবস্থা

ক্রয়কৃত ফার্নিচার নিজ গন্তব্যে পৌঁছানোর জন্য প্রতিটি মার্কেটেই ভ্যান, পিক-আপ, ট্রাক প্রভৃতির ব্যবস্থা রয়েছে। ক্রেতা নিজ উদ্যোগে বা প্রতিষ্ঠানের সহযোগীতায় পরিবহনের সংস্থান করতে পারেন। তবে ব্র্যান্ডের কোম্পানিগুলো তাদের নিজস্ব যানবাহনের মাধ্যমে ক্রেতার গন্তব্যে মালামাল পৌঁছানোর ব্যবস্থা করে থাকে (নিকটস্থ দূরত্বের ক্ষেত্রে)। এজন্য আলাদা চার্জ পরিশোধ করতে হয়।

 

অন্যান্য অনুষঙ্গ

সোফা, চেয়ারের গদি তৈরিতে ব্যবহৃত ফোম, কুশন ও কভারের প্রয়োজন হয়। প্রতিটি ফার্নিচার মার্কেটে আলাদা

ফোন, কুশন, কভার বিক্রির দোকান রয়েছে। সোফার জন্য ফোমের গদি বানাতে সর্বনিম্ন ৮০০ টাকা থেকে ২,৫০০ টাকা পর্যন্ত লাগে। গদির কাপড়ের গজ ২০০ টাকা থেকে ৮৫০ টাকা। ফোমের দাম ৩৫০ টাকা থেকে ১,৫০০ টাকা।


২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি