মেটার্নিটি ক্লিনিক

গর্ভবতী মহিলা/মা, সদ্যজাত শিশু এবং মহিলাদের বিভিন্ন রকম মেয়েলি অসুখের চিকিৎসা ও অপারেশন করা হয় মেটারনিটি ক্লিনিকে। সার্বক্ষণিক মহিলা ডাক্তার, সেবিকা এবং উন্নতমানের সেবা রোগীনিদের মানসিক ও শারিরীকভাবে দৃঢ়তা প্রদান করে। রোগীনিদের থাকার জন্য রয়েছে এসি/নন এসি/নরমাল কেবিন ও সাধারণ ওয়ার্ড। রাতে রোগীদের সাথে ১ জন করে আত্মীয় থাকতে পারে।

সাধারণ সেবা ও ফি

বহি:বিভাগে রোগী দেখা ও গর্ভবতীর অবস্থা পর্যবেক্ষণের জন্য মেডিক্যাল অফিসারের ফি – ৫০ টাকা ও কনসালটেন্টের ফি – ১০০ টাকা। প্রেগনেন্সী টেস্ট – ১০০ টাকা এবং ব্যাথামুক্তভাবে বাচ্চাদের মুসলমানি ২,২০০ টাকায় করা হয়। এছাড়া ৫০০ টাকায় করা যায় আলট্রাসনোগ্রাম।

 

 

প্রসবকালীন নানা দিক

সাধারণত দুইভাবে গর্ভবতী মহিলাদের প্রসব করানো হয়। (এক) নরমাল ডেলিভারী, (দুই) সিজারিয়ান অপারেশন। মেডিক্যাল অফিসারের নিকট ডেলিভারী করলে খরচ হয় ১৫০০ টাকা। আর কনসালটেন্ট এর নিকট ডেলিভারী করলে প্রয়োজন হয় ২,০০০ টাকার। নরমাল ডেলিভারীতে রোগীনিকে ১২ ঘন্টা ক্লিনিকে থাকতে হয়। যেসব মহিলাদের নরমাল ডেলিভারীর মাধ্যমে সন্তান প্রসব সম্ভব নয় তাদেরই সিজার করতে হয়। ডাক্তারের ফি, সহকারী ও ওটির প্যাকেজ খরচ ৬,৫০০ টাকা। এছাড়া সর্বমোট ৪,০০০ টাকার ঔষধ লাগে।

 

বিভিন্ন অপারেশন

এম আর, ডি এন্ড সি, হার্নিয়া, জরায়ু সহ নানা ধরনের অপারেশনের ব্যবস্থা রয়েছে মেটার্নিটি ক্লিনিকে। নরমাল এম আর করতে খরচ হয় ৫০০ টাকা, ব্যাথামুক্ত MR  করতে ১,৮০০ টাকা এবং কনসালটেন্ট দ্বারা MR করতে খরচ হয় ২,০০০ টাকা। D&C অপারেশন নরমাল ৭৫০ টাকা, ব্যাথামুক্ত ২.৫০০ টাকা এবং কনসালটেন্ট দিয়ে করলে ৩,০০০ টাকা খরচ হয়। এছাড়া জরায়ু অপারেশন করতে ৯,০০০ টাকা, হার্নিয়া ৬,০০০ টাকা, হাইড্রেসিল ৬,০০০ টাকা, কিডনী পাথুরী ১১,৫০০ টাকা, পিত্ত পাথুরী ১০,৫০০ টাকা, মুত্রপাথুরী ও এপেনডিসাইটিস অপারেশন করতে খরচ পরে ৭,০০০ টাকা। বিশেষজ্ঞ মহিলা ডাক্তাররাই এসব অপারেশন করে থাকে।

 

থাকার ব্যবস্থা

মেটার্নিটি ক্লিনিকে সিঙ্গেল এসি ও  নন এসি কেবিন,  ডবল কেবিন এবং সাধারণ ওয়ার্ড রয়েছে। সিঙ্গেল এসি কেবিন ১,৫০০ টাকা এবং নন এসি কেবিন ১,০০০ টাকা, ডবল কেবিন ৭৫০ টাকা এবং ওয়ার্ডের সিট ৩০০-৫০০ টাকার মধ্যে ভাড়া পাওয়া যায়।

 

বিবিধ

মাত্র ১০ টাকার কার্ড বানিয়ে গর্ভবতী মা/মহিলাদের টিটেনাস, ধনুষ্টংকারের টিকা ও শিশুদের BCh, ডিপথেরিয়া, হাম, টিটেনাস, পোলিও সহ সবধরনের টিকার ডোজ নেওয়া যায়। বিনোদন সুবিধাসহ প্রায় ৪০ জনের বসার মতো ওয়েটিং রুম রয়েছে। সকল খরচের সাথে শতকরা ৩ ভাগ ভ্যাট দিতে হয়। এছাড়া নিজস্ব জেনারেটর ও পার্কিং ব্যবস্থা রয়েছে।


২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি