পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

বাংলাদেশ লিগ্যাল এইড এন্ড সার্ভিসেস ট্রাস্ট (ব্লাস্ট)

বাংলাদেশ সরকারের রেজিস্টার অব জয়েন্ট স্টক কোম্পানীর অধীনে গ্যারান্টি দ্বারা সীমাবদ্ধ একটি অলাভজনক সংস্থা হিসেবে ১৯৯৩ সালের ২৯শে মে নিবন্ধিত হয় এবং একই বছরের ১৯শে ডিসেম্বর বাংলাদেশ সরকারের এনজিও বিষয়ক ব্যুরো কর্তৃক বেসরকারী স্বেচ্ছাসেবী সংস্থা হিসেবে নিবন্ধিত হয় (এনজিও রেজিস্ট্রেশন নং- ৭৮৬)

বাংলাদেশ লিগ্যাল এইড এন্ড সার্ভিসেস ট্রাস্ট একটি ট্রাস্টি বোর্ড দ্বারা পরিচালিত।

বাংলাদেশ লিগ্যাল এইড এন্ড সার্ভিসেস ট্রাস্টের প্রধান বৈশিষ্ট্য হলো এটি একটি জাতীয় আইন সহায়তা সংস্থা। ঢাকায় অবস্থিত সংস্থার প্রধান কার্যালয় ছাড়াও দেশের ছয়টি বিভাগীয় শহর এবং তেরটি জেলা শহরে ব্লাস্টের শাখা কার্যালয় রয়েছে। প্রত্যেকটি শাখা অফিস স্থানীয় বার এসোসিয়েশনের সহায়তায় স্থাপিত হয়েছে এবং শাখার কার্যক্রম পরিচালনার জন্য বার এসোসিয়েশনের সদস্যদের মধ্য থেকে গঠিত একটি ব্যবস্থাপনা কমিটি রয়েছে। এ ব্যবস্থাপনা স্থানীয় বার এসোসিয়েশন পর পর তিন বছরের নির্বাচিত সভাপতি ও সাধারণ সম্পাদকসহ ছয়জন এবং দুজন মহিলা আইনজীবী, মানবাধিকার মনোভাবাপন্ন দুজন আইনজীবী, সংখ্যালঘু সম্প্রদায়ের একজন আইনজীবী প্রতিনিধিসহ মোট এগার সদস্য নিয়ে গঠিত হয়। এছাড়া প্রত্যেকটি শাখা অফিসের বিভিন্ন পেশার নয় সদস্য বিশিষ্ট একটি উপদেষ্টা কমিটি রয়েছে। প্রত্যেক শাখা অফিসের কার্যক্রম পরিচালনার জন্য একজন অভিজ্ঞ আইনজীবী সমন্বয়কারী হিসেবে কাজ করে থাকেন। মামলাসমূহ পরিচালনার জন্য প্রত্যেক শাখা অফিসে ৫০-১৫০ সদস্য বিশিষ্ট আইনজীবী প্যানেল রয়েছে।

 

প্রধান কার্যালয়

বাংলাদেশ লিগ্যাল এইড এন্ড সার্ভিসেস ট্রাস্ট (ব্লাস্ট)

YMCA ডেভেলপমেন্ট সেন্টার, ১/১ পাইওনিয়ার রোড, কাকরাইল, ঢাকা- ১০০০

ফোন- ৯৩৪৯১২৫, ৮৩১৩৬৮৯

ফ্যাক্স- ৯৩৪৭১০৭

ই-মেইল- [email protected]

ওয়েব সাইট- www.blast.org.bd

 

উদ্দেশ্য

  • আর্থিক বা অন্য কোন অক্ষমতার কারণে কোন নাগরিক যেন ন্যায় বিচারের সুযোগ হতে বঞ্চিত না হয় তার নিশ্চয়তা প্রদানের জন্য বিনামূল্যে আইন সহায়তা প্রদান কার্যক্রম পরিচালনার মাধ্যমে আইনগত সেবা চালিয়ে যাওয়া;
  • প্রধান কার্যালয়, ১৯ টি শাখা কার্যালয় এবং লিগ্যাল এইড ক্লিনিকে সালিসের মাধ্যমে বিরোধ নিষ্পত্তি, সচেতনতা কার্যক্রম পরিচালনা, বিনামূল্যে মামলা পরিচালনা, জনস্বার্থে মামলাসহ প্রশিক্ষণ কার্যক্রম পরিচালনা করা হয়;
  • আইন প্রণয়ন, সংশোধন, বাস্তবায়নসহ, পলিসি পর্যায়ে বিভিন্ন বিষয়ে এডভোকেসি এবং নেটওয়ার্ক কার্যক্রম পরিচালনা করা;
  • আইনজীবী এবং বিভিন্ন সংস্থার কর্মীদেরকে তাদের অধিকার ও কর্তব্য সম্পর্কে সচেতন ও দক্ষ মানবাধিকার কর্মী হিসেবে গড়ার লক্ষ্যে প্রশিক্ষণের ব্যবস্থা করা; গবেষণাকর্ম, আইন বিষয়ক পুস্তিকা, আইনগ্রন্থ, বুলেটিন ইত্যাদি প্রকাশ করা।

 

কর্মসূচী

এ সংস্থার আওতায় নিম্নলিখিত কর্মসূচীসমূহ পরিচালিত হয়:

ক) গরীব ও অসহায়দের বিনামূল্যে আইন সহায়তা প্রদান বা মামলা পরিচালনা

খ) সালিসের মাধ্যমে বিরোধ নিষ্পত্তি

গ) আইন ও অধিকার বিষয়ে সচেতনতা কার্যক্রম পরিচালনা

ঘ) পোশাক শিল্পের শ্রমিকদের আইনগত সহায়তা সহ সচেতনতা প্রশিক্ষণ প্রদান

ঙ) জনস্বার্থে মামলা পরিচালনা এবং অধিপরামর্শ প্রদান

চ) প্রশিক্ষণ, সেমিনার, ওয়ার্কশপ, লবিং, সংলাপ ইত্যাদির আয়োজন করা

ছ) গবেষণাকর্ম, আইন বিষয়ক পুস্তিকা, প্রতিবেদন, আইনগ্রন্থ ইত্যাদি প্রকাশ করা।

 

ক) বিনামূল্যে আইন সহায়তা ও সালিসের মাধ্যমে বিরোধ নিষ্পত্তি

এ সংস্থা বিনামূল্যে আইনগত সকল ধরনের পরামর্শের পাশাপাশি নির্যাতিত, অসহায় ও গরীব মানুষের অধিকার প্রতিষ্ঠার জন্য বিনামূল্যে মামলা পরিচালনা করে থাকে। সংস্থা প্রধান কার্যালয়সহ দেশের ১৯ টি জেলায় শাখা অফিসের মাধ্যমে নারী নির্যাতনমূলক মামলাসহ পারিবারিক, যৌতুক, বহুবিবাহ, শ্রম বিষয়ক, দেওয়ানী ও ফৌজদারী মামলাসমূহ পরিচালনা করা থাকে। এছাড়া কিছু কিছু ক্ষেত্রে ন্যায়বিচার নিশ্চিত করা এবং মামলার দ্রুত বিচার নিষ্পত্তি করার লক্ষ্য ধর্ষণ, অপহরণ, এসিড নিক্ষেপ, নারী ও শিশু পাচার সংক্রান্ত মামলায় প্রসিকিউশনকে সহায়তা করে থাকে। অপরদিকে প্রধান কার্যালয়ের মাধ্যমে দেশের যে কোন স্থান থেকে প্রেরিত গরীব ও অসহায় মানুষের মামলাসমূহ মহামান্য সুপ্রীমকোর্টের হাইকোর্ট এবং আপীল বিভাগে বিনামূল্যে পরিচালনা করা হয়।

ব্লাস্ট ১৯৯৪ সন থেকে মার্চ ২০০৯ পর্যন্ত আবেদনপত্র গ্রহণ করেছে মোট ১,০৯,৬৩৩ টি এবং মামলা দায়ের করেছে ৫৪,৪০০ টি। এ সময়ে সংস্থা কর্তৃক পরিচালিত ৫৪,৪০০ টি মামলার মধ্যে নিষ্পত্তি হয়েছে ৩৫৫৪৬ (৬৫%) টি। এ সকল মামলার ফলাফল ব্লাস্টের সুবিধাভোগীদের পক্ষে ছিল ২৪,১৩৪ (৬৮%)টি, বিপক্ষে ২,৮৭৬ (৮%) টি এবং বিভিন্ন কারণে খারিজ হয়েছে ৮,৫৩৬ (২৪%) টি। মার্চ ২০০৯ পর্যন্ত সুপ্রীম কোর্টসহ দেশের বিভিন্ন কোর্টে মামলা বিচারের জন্য অপেক্ষমাণ রয়েছে ১৮,৮৫৪ টি।

 

এছাড়া ব্লাস্ট অন্যান্য সংস্থার সাথে মানবাধিকার লঙ্ঘন বিষয়ক বিভিন্ন ঘটনার তথ্যানুসন্ধান বা তদন্ত কার্য যৌথভাবে পরিচালনা, অভিজ্ঞতা ও তথ্য বিনিময়, পারস্পরিক যোগাযোগ বৃদ্ধি ও সম্পর্ক উন্নয়নের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।

 

খ) সালিস মীমাংসা এবং মামলা ও সালিসের মাধ্যমে টাকা আদায়:

  • সালিস নিষ্পত্তি: সালিসের মাধ্যমে বিভিন্ন বিরোধ নিষ্পত্তির ক্ষেত্রে এ সংস্থার প্রধান কার্যালয়, ১৯ টি ইউনিট কার্যালয় এবং লিগ্যাল এইড ক্লিনিকের মাধ্যমে কাজ করে যাচ্ছে। ১৯৯৪ সন থেকে মোট ২০০৯ পর্যন্ত ১৮,৮৬৫ টি বিরোধ সালিসের মাধ্যমে মীমাংসা করা হয়েছে।
  • সালিস এবং মামলার মাধ্যমে টাকা আদায়: জানুয়ারী ২০০০ থেকে মার্চ ২০০৯ পর্যন্ত খোরপোষ, মোহরানা এবং মজুরী বাবদ ১৭,৫৫,৯৩,৩০৯ (সতের কোটি পঞ্চান্ন লক্ষ তিরানব্বই হাজার তিনশত নয়) টাকা আদায় করে দেয়া হয়েছে।

 

গ) সচেতনতা কার্যক্রম

সংস্থা লিগ্যাল এইড ক্লিনিকের মাধ্যমে স্থানীয় গরীব, অসহায় জনসাধারণ, স্কুলের ছাত্র-ছাত্রী ও বিশেষ করে বস্তিবাসী মহিলাদের মধ্যে আইন ও অধিকার বিষয়ক সচেতনতা কার্যক্রম পরিচালনা করে থাকে। এই কার্যক্রমের উদ্দেশ্য হল:

  • নারী ও পুরুষ নির্বিশেষে সকলের অধিকার এবং কর্তব্য সম্পর্কে সচেতন করা;
  • স্কুলের ছাত্র-ছাত্রী, গরীব অসহায় জনগণসহ বস্তিবাসী মহিলাদেরকে তাদের অধিকার এবং বিভিন্ন আইন সম্পর্কে জানানো এবং সচেতনতা সৃষ্টি করা;
  • আইন সহায়তা এবং মানবাধিকার নিয়ে কাজ করার লক্ষ্যে প্রয়োজনীয় নেতৃত্ব গঠন সালিসের মাধ্যমে বিরোধ মীমাংসা করা।

 

১৯৯৪ সন থেকে মার্চ, ২০০৯ পর্যন্ত সংস্থা কর্তৃক ৫ টি লিগ্যাল এইড ক্লিনিকের মাধ্যমে ১,৭৪,২২৯ জন নারী, পুরুষ ও শিশুকে আইন ও অধিকার বিষয়ে সচেতন করা হয়েছে।

 

ঘ) পোশাক শিল্পের শ্রমিকদের আইনসহায়তা এবং অধিকার প্রতিষ্ঠা

ব্লাস্ট প্রধানত পোশাক শিল্পের শ্রমিক বিশেষ করে নারী ও শ্রমিকদের অধিকার প্রতিষ্ঠা এবং তাদের ক্ষমতায়নের লক্ষ্যে বিনামূল্যে আইন সহায়তা, সালিসের মাধ্যমে বিরোধ নিস্পত্তিসহ আইন ও অধিকার

সম্পর্কে সচেতন করার জন্য কাজ করে যাচ্ছে। এপ্রিল ২০০১ থেকে মার্চ ২০০৯ পর্যন্ত ব্লাস্ট কর্তৃক গৃহিত ৭,৩২৬ টি শ্রম সংক্রান্ত অভিযোগের মধ্যে ১,২৮৬ বিরোধ সালিসের মাধ্যমে নিষ্পত্তি করাসহ ১,৯৯৭ টি মামলা শ্রম আদালতে পরিচালনা করা হয়েছে। এসময়ে মামলা এবং সালিসের মাধ্যমে বকেয়া পাওনা বাবদ ১,২৭,৫৬,৭২৯ টাকা আদায় করা হয়েছে। এছাড়া ব্লাস্টের মাধ্যমে বহু সংখ্যক শ্রমিক চাকুরীতে পুনর্বহাল হয়েছে।

 

ঙ) জনস্বার্থ মামলা (PIL) ও অধিপরামর্শ (Advocacy)

ব্লাস্ট ১৯৯৪ সাল থেকে জনস্বার্থ মামলা ও অধিপরামর্শ কার্যক্রম পরিচালনা করে আসছে। এ পর্যন্ত ব্লাস্ট ৭৭ টি জনস্বার্থ (PIL) মামলা করেছে। তার মধ্যে উল্লেখযোগ্য হলো অন্ধ ব্যক্তিদের চাকুরীর সুযোগ প্রদান, অবৈধভাবে বস্তি উচ্ছেদ রোধ, অবৈধ পাহাড় কাটা ও নির্মাণ কাজ রোধ, অবৈধ জমি অধিগ্রহণ রোধ, স্থানীয় সরকার যেমন- গ্রাম সরকার ও গ্রাম পরিষদ আইনের সহায়তা বৈধতা, এমপিদের বকেয়া টেলিফোন বিল, শ্রমিকদের ক্ষতিপূরণ নিরাপত্তা ও ন্যায্য মজুরী আদায়, ফৌজদারী কার্যবিধির ৫৪ ও ১৬৭ ধারা অপপ্রয়োগ রোধ, পুলিশী নির্যাতন প্রতিরোধ, সরকারী চাকুরীতে নারী-পুরুষ বৈষম্য রোধ, পরিবেশ রক্ষা, ভোক্তা অধিকার, স্বাস্থ্যঝুঁকি ও চিকিৎসায় অবহেলা রোধ, ভাষানটেক বস্তি, পার্বত্য চট্টগ্রামের ডিস্ট্রিক্ট, সেশন কোর্ট এবং পারিবারিক কোর্ট স্থাপন সংক্রান্ত মামলা।

জনস্বার্থ মামলার (PIL) পাশাপাশি মানুষের মধ্যে সচেতনতা তৈরী, সমঝোতার মাধ্যমে সমস্যা সমাধান, মানুষের অধিকার প্রতিষ্ঠা, আইন ও পলিসির সংশোধন, পরিবর্তন বাস্তবায়নের জন্য ব্লাস্ট অধিপরামর্শমূলক কর্মসূচী পরিচালনা করছে। ব্লাস্ট একদিকে সাধারণ মানুষকে বিভিন্ন আইন, মানবাধিকার, মৌলিক অধিকারসহ বিভিন্ন অধিকার ও কর্তব্য সম্পর্কে সচেতন করছে। অপরদিকে বারের আইনজীবী, সরকারের নীতি নির্ধারিণী পর্যায়ের প্রতিনিধি, রাজনৈতিক নেতা, সরকারী ও বেসরকারী কর্মকর্তা, সুশীল সমাজের প্রতিনিধি, বিচার বিভাগের প্রতিনিধি ও আইন প্রয়োগকারী সংস্থার প্রতিনিধিদের সংবেদনশীল এবং সচেতন করাসহ বিভিন্ন আইন ও পলিসি বিষয়ে রিসার্চ, সার্ভে, সভা, ওয়ার্কশপ, সংলাপ সেমিনারের মাধ্যমে এদের মতামত বা সুপারিশ সংগ্রহ করা হয়। এ সকল সুপারিশ নীতি নির্ধারণী পর্যায়ে উপস্থাপন এবং পরিবর্তন, পরিবর্ধনের জন্য কার্যকরী লবিং করা হয়।

১৯৯৪ সন থেকেই ব্লাস্ট জনস্বার্থ রক্ষায় মামলা (PIL) এবং অধিপরামর্শের (Advocacy) মাধ্যমে নতুন নতুন বিষয় নিয়ে নিরলস কাজ করে যাচ্ছে।

 

চ) ইনপ্রুভমেন্ট অব দি রিয়্যাল সিচুয়েশন অব ওভারক্রাউডিং ইন প্রিজনস প্রকল্প

ব্লাস্ট দেশের কারাব্যবস্থার উন্নয়নের লক্ষ্যে GTZ এর সহায়তায় ইনপ্রুভমেন্ট অব দি রিয়্যাল সিচুয়েশন অব ওভারক্রাউডিং ইন প্রিজনস প্রকল্পের আওতায় বগুড়া জেলা কারাগারে কাজ করছে।

 

ছ) প্রমোটিং জেন্ডার জাস্টিস থ্রু লিগ্যাল এমপাওয়ারমেন্ট অব লোকাল কমিউনিটি ইন রুরাল বাংলাদেশ প্রকল্প

ব্রাস্ট Diakonia এর সহায়তায় ৪ টি সহযোগী সংস্থার মাধ্যমে পিরোজপুর, দিনাজপুর, যশোর এবং কুমিল্লা জেলার ৪ ইউনিয়নের ৩৬ টি ওয়ার্ডের তৃণমূল পর্যায়ে নারীর ক্ষমতায়ন ও অধিকার প্রতিষ্ঠায় সালিসের মাধ্যমে বিরোধ নিস্পত্তি, সচেতনতা কার্যক্রমসহ প্রশিক্ষণ কার্যক্রম পরিচালনা করে যাচ্ছে।

 

জ) গবেষণাকর্ম, আইন বিষয়ক পুস্তিকা, প্রতিবেদন, আইনগ্রন্থ এবং বুলেটিন প্রকাশ

ব্লাস্ট বিভিন্ন বিষয়ে গবেষণাকর্ম, বুকলেট, লিফলেট, বুলেটিনসহ আইন বিষয়ক পুস্তক প্রকাশ করে থাকে। এর মধ্যে উল্লেখযোগ্য হল: বাংলাদেশে ন্যায়পাল নিয়োগ; বাংলাদেশের জন্য লেবার কোড: প্রেক্ষাপট ও প্রয়োজন; আমাদের তথ্য জানার অধিকার; আইন প্রণয়নে জনগণের অংশগ্রহণ; কারাজীবন কারাব্যবস্থা কারাবিদ্রোহ: অনুসন্ধান ও আইন প্রণয়নে জনগ্রহণের অংশগ্রহণ; কারাজীবন কারাব্যবস্থা কারাবিদ্রোহ: অনুসন্ধানো পর্যালোচনা; এসো আইন জানি, শ্রমিকদের জন্য আইন সহায়িকা, আইন সহায়িকা (কতিপয় পারিবারিক ও ফৌজদারী বিষয়);

Establishment of Human Rights Commission & Office of Ombudsman in Bangladesh; Towards Timely Disposal of Labour Cases; Public Interest Litigation: Constitutional Issues and Remedies; Legislative Advocacy for the Regulation of Election Expenses of Bangladesh; Legislative Advocacy for the Establishment of Human Rights Commission in Bangladesh; Activating the Government Legal Aid Programme”; “Role of Media in PIL and the Advocacy”; Rights of Slum Dwellers: Permanent Settlement for the Urban Poor”; “ Land Rights Poverty Alleviation”; “Seeking Effective Remedies: Prevention of Arbitrary Arrests and Freedom from Torture and Custodial Violence”; Separation of the Judiciary: What To Do in the present Context; Food Security in Bangladesh: Legal Obligations; Cross Border Migration and Protection of Human Rights among Close Neighbours in South Asia; “Reviewing the Family Courts Ordinance 1985”; Encyclopedic Compendium of the Laws of Bangladesh ইত্যাদি।

এছাড়া ব্লাস্ট কর্তৃক প্রতি তিন মাস অন্তর ব্লাস্টের কার্যক্রম এবং ইস্যুভিত্তিক একটি ত্রৈমাসিক বুলেটিন প্রকাশ করা হয়।

 

ব্লাস্ট কর্তৃক পরিচালিত অফিস সমূহের ঠিকানা

   

ইউনিটের নাম

ঠিকানা ও যোগাযোগ

ঢাকা  ইউনিট

৫১/১২ জনসন রোড (৩য় তলা), আজাদ সিনেমা হলের পার্শ্বে, ঢাকা- ১০০০

ফোন- ০২- ৭১৭২১৯২

ই-মেইল- [email protected]

চট্টগ্রাম ইউনিট

জেলা পরিষদ ভবন (নীচ তলা), কোর্ট রোড

ফোন- ০৩১-৬৩০৫৭৮

ই-মেইল- [email protected]

রাজশাহী ইউনিট

জেলা পরিষদ ভবন (২য় তলা), পূর্ব পার্শ্বে, রাজশাহী কোর্ট, রাজশাহী

ফোন- ০৭২১-৮১১৫৩৩

ই-মেইল- [email protected]

খুলনা ইউনিট

বার এসোসিয়েশন পুরাতন ভবন (৩য় তলা), খুলনা

ফোন- ০৪১-৮১২৭০২

ই-মেইল- [email protected]

বরিশাল ইউনিট

বার এসোসিয়েশন ভবন (২য় তলা), বরিশাল

ফোন- ০৪৩১-৬২৮০৫

ই-মেইল- [email protected]

সিলেট ইউনিট‌

বার এসোসিয়েশন ভবন (৩য় তলা), সিলেট

ফোন- ০৮২১-৮১৩৩০১

ই-মেইল- [email protected]

ময়মনসিংহ ইউনিট

বার এসোসিয়েশন ভবন (২য় তলা), ময়মনসিংহ

ফোন- ০৯১-৬৪১৯৭

ই-মেইল- [email protected]

নোয়াখালী ইউনিট

বার এসোসিয়েশন ভবন (২য় তলা), নোয়াখালী

ফোন- ০৩২১-৬১৬৬৩

ই-মেইল- [email protected]

যশোর ইউনিট

বার এসোসিয়েশন ভবন-১ (২য় তলা), যশোর

ফোন- ০৪২১-৬৭৬৭৪

ই-মেইল- [email protected]

কুমিল্লা ইউনিট

বার এসোসিয়েশন ভবন (নীচ তলা), কুমিল্লা

ফোন- ০৮১-৬৬৯৪৪

ই-মেইল- [email protected]

রংপুর ইউনিট

বার এসোসিয়েশন ভবন (নীচ তলা),

ফোন- ০৫২১-৬১০৬২

ই-মেইল- [email protected]

বগুড়া ইউনিট

খাজা বাড়ী (জেলা পরিষদ ভবনের পিছনে) (নীচ তলা)

ফোন- ০৫১-৬১৮৫০

ই-মেইল- [email protected]

পটুয়াখালী ইউনিট

বার এসোসিয়েশন ভবন (২য় তলা), পটুয়াখালী

ফোন- ০৪৪১-৬৪০৯৪

ই-মেইল- [email protected]

পাবনা ইউনিট

বার এসোসিয়েশন ভবন (২য় তলা), বরিশাল

ফোন- ০৭৩১-৬৪৫০

ই-মেইল- [email protected]

টাঙ্গাইল ইউনিট

৭৮৯, মঞ্জিল (২য় তলা), সদর হাসপাতাল রোড, সাবালিয়া, টাঙ্গাইল

ফোন- ০৯২১-৬২২০৭

ই-মেইল- [email protected]

 কুষ্টিয়া ইউনিট

বার এসোসিয়েশন ভবন (৩য় তলা), কুষ্টিয়া

ফোন- ০৭১-৫৩০৮৩

ই-মেইল- [email protected]

ফরিদপুর ইউনিট

ফরিদপুর কোর্ট মসজিদ হাউজ (২য় তলা), আবদ-আল্লাহ জহিরুদ্দীন সড়ক কোর্ট কম্পাউন্ড, ফরিদপুর

ফোন- ০৬৩১-৬৫৭৬৬

ই-মেইল- [email protected]

দিনাজপুর ইউনিট

স্কাই ভিউ (নীচ তলা), পুলিশ কোর্টের দক্ষিণে, ঈদগাঁ বস্তি, দিনাজপুর

ফোন- ০৫৩১-৬৫২৭৯

ই-মেইল- [email protected]

রাঙ্গামাটি ইউনিট

নিউ কোর্ট রোড, চম্পক নগর মোড় (২য় তলা), বনরূপা, কোতোয়ালী।

ফোন- ০৩৫১-৬৩৫০৯

ই-মেইল- [email protected]

গোপীবাগ ক্লিনিক

৮৯/৩-১ (৮ম গলি) (নীচ তলা), গোপীবাগ বিশ্বরোডের পাশে, ঢাকা

ফোন- ৭৫২২৭৭৬

ই-মেইল- [email protected]

 


নামসংক্ষিপ্ত বিবরণ
আপনার আইডিতে কয়টি সিম নিবন্ধিত হয়েছেকিভাবে জানবেন আপনার আইডিতে কয়টি সিম নিবন্ধিত হয়েছে
লিগ্যাল সলিউশন বাংলাদেশশাহবাগ, এলিফ্যান্ট রোড
অনলাইনে আইনি সেবা পেতেএ বিষয়ে বিস্তারিত তথ্য তুলে ধরা হয়েছে
ল’য়ার্স এ্যাসোসিয়েশনN\A, N\A
বাংলাদেশ লিগ্যাল এইড এন্ড সার্ভিসেস ট্রাস্ট (ব্লাস্ট)পল্টন, কাকরাইল
নগরের বিভিন্ন বিপণি বিতানের এবং প্রধান প্রধান এলাকার সাপ্তাহিক ছুটির সময়সূচীN\A, N\A
জি-৪ (গ্রুপ – ৪) সিকিউরিটি গার্ড এজেন্সীবাড্ডা, বারিধারা
এলিট ফোর্স সিকিউরিটি গার্ড এজেন্সীগুলশান, বারিধারা
আইএসএসএল সিকিউরিটি গার্ড এজেন্সীগুলশান, গুলশান ১
জেলা থেকে জেলার দূরত্বঢাকা, জেলার দূরত্ব
আরও ১ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি