পূর্ববর্তী লেখা  
পুরো লিস্ট দেখুন

বেসরকারী সেবা

বেসকারী তথ্য: এ্যাম্বুলেন্স, টার্মিনাল, আঞ্জুমানে মফিদুল ইসলাম, টিকাদান কর্মসূচী, মার্কেট খোলা বন্ধের সময়সূচী, হাসপাতাল, ফায়ার সার্ভিস,

জেলা থেকে জেলার দূরত্ব, দর্শনীয় স্থান খোলা-বন্ধের সময়সূচী

এ্যাম্বুলেন্স

সংকটাপন্ন রোগী বা লাশ দ্রুত পরিবহনে এ্যাম্বুলেন্স ব্যবহৃত হয়ে থাকে। সময়ের সাথে তাল মিলিয়ে আধুনিকায়ন হয়েছে এ্যাম্বুলেন্সগুলোর। এক সময় এ্যাম্বুলেন্সে যেখানে শুধু অক্সিজেন সিলিন্ডার থাকতো সেখানে বর্তমানে শীতাতপ নিয়ন্ত্রণ ব্যবস্থা, অনুমোদিত রক্ত সরবরাহ ব্যবস্থা, প্রাথমিক চিকিৎসা এবং মাঝারী মানের অপারেশন করার ব্যবস্থাও রয়েছে। ঢাকা শহরে সরকারী বেসরকারী হাসপাতাল এবং ব্যক্তি মালিকানায় এ্যাম্বুলেন্স সার্ভিস রয়েছে। এর মধ্যে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল, আদদ্বীন হাসপাতাল, বারডেম হাসপাতাল, এ্যাপোলো হাসপাতাল, ল্যাব এইড কার্ডিয়াক হাসপাতাল, ইউনাইটেড হাসপাতাল, স্কয়ার হাসপাতাল, আঞ্জুমান-এ-মফিদুল ইসলাম এ্যাম্বুলেন্স সার্ভিস, আলিফ এ্যাম্বুলেন্স সার্ভিস, ফায়ার সার্ভিস এ্যাম্বুলেন্স এবং রেড ক্রিসেন্ট এ্যাম্বুলেন্স সার্ভিস রয়েছে। ঢাকা শহরে এ্যাম্বুলেন্স খরচ ২৬০ টাকা থেকে ২,০০০ টাকা এবং ঢাকা থেকে দেশের অন্যান্য এলাকায় দূরত্ব অনুসারে ১২,০০০ টাকা থেকে ২২,০০০ টাকায় এ্যাম্বুলেন্স পাওয়া যায়। এছাড়া মেডিনোভার মেডিকেল সার্ভিসের রয়েছে এয়ার এ্যাম্বুলেন্স।  বিস্তারিত জানতে ক্লিক করুন।

শুরুতে

টার্মিনাল

ব্যবসা, বেড়ানো, অবসর সময় কাটানো এবং কাজের প্রয়োজনে অনেকেই ঢাকা থেকে দেশের বিভিন্ন এলাকায় যেয়ে থাকেন। ঢাকা মহানগরীর গাবতলী, মহাখালী এবং সায়েদাবাদ টার্মিনাল থেকে দেশের সকল অঞ্চলের বাস ছেড়ে যায়। গাবতলী থেকে দেশের সব অঞ্চল, মহাখালী থেকে ময়মনসিংহ ও উত্তরবঙ্গ এবং সায়েদাবাদ থেকে চট্টগ্রাম, কক্সবাজার, রাঙ্গামাটি, নোয়াখালী, ফেনী এবং সিলেট অঞ্চলের বাস ছেড়ে যায়। প্রত্যেক টার্মিনাল হতে ৩০ মিনিট থেকে ১ ঘন্টা পরপর নিয়মিত বিরতিতে বাসগুলো ছেড়ে যায়। এসব টার্মিনাল থেকে ছেড়ে যাওয়া ৭৫ শতাংশ বাসই গেটলক সার্ভিস এবং বাকীগুলো লোকাল সার্ভিস। গাবতলী থেকে হানিফ, বাবলু, সোহাগ, শ্যামলী, এস আর, সূর্যমুখী, ভলবো, গ্রীণ লাইন, টি আর, যাত্রীসেবা, এম আর, ঈগল, মডার্ণ ও মহাখালী থেকে নিরাপদ, সৌখিন, এনা, ড্রিমল্যান্ড, রিফাত, শাহ ফতেহ আলী, ঝটিকা সার্ভিস এবং সায়েদাবাদ থেকে হানিফ, সোহাগ, এস আলম, শ্যামলী, ইউনিক, গ্রীণ লাইন, ঈগল, বাগদাদ, ইকোনো, বিলাস, ভিআইপি, একুশে, ষ্টার লাইন বাস সার্ভিস রয়েছে। এছাড়া গুলিস্তান ও বাবুবাজার এলাকা থেকে ১৫ মিনিট পরপর নিয়মিত বিরতিতে মাওয়া, শরিয়তপুর, দোহার, জয়পাড়া এলাকার উদ্দেশ্যে বিআরটিসি, ইলিশ, গ্রেট বিক্রমপুর, গাংচিল, বাস ছেড়ে যায়। এসি বাসগুলো সাধারণত টার্মিনাল থেকে ছাড়ে না। চট্টগ্রাম ও সিলেট জেলার এসি বাসগুলো কলাবাগান, আরামবাগ, সায়েদাবাদ (গোলাপবাগ এলাকা) থেকে ছেড়ে যায়। এছাড়া রাজশাহী, রংপুর, বগুড়া ও নওগাঁর এসি বাসগুলো আসাদগেট, কলেজগেট, কল্যানপুর ও টেকনিক্যাল এবং খুলনা ও যশোরের এসি বাস কলাবাগান, মালিবাগ ও কল্যানপুর এলাকা থেকে ছেড়ে যায়। বিস্তারিত জানতে ক্লিক করুন।

শুরুতে

আঞ্জুমান মফিদুল ইসলাম

কেউ পরপারের বাসিন্দা হয়ে গেলে তার লাশ দাফন করতে হয়। বেওয়ারিশ এবং দাফনের খরচ দিতে অক্ষম এরকম লাশ বিনা খরচে দাফন করে থাকে আঞ্জুমানে মফিদুল ইসলাম। দাফনের পূর্বে লাশের গোসল করানো, আতর সুরমা লাগানো এবং কাফনের কাপড় পড়িয়ে ইসলামী শরিয়ত মোতাবেক দাফন করে থাকে প্রতিষ্ঠানটি। নিজস্ব কবরস্থান ছাড়াও প্রতিষ্ঠানটি অন্য কবরস্থানে লাশ দাফন করে থাকে। লাশ দাফন ছাড়াও ঢাকা থেকে দেশের অন্যান্য অঞ্চলে শীতাতপ নিয়ন্ত্রিত বিশেষ গাড়ীতে করে লাশ পৌঁছিয়ে দিয়ে থাকে। এছাড়া রয়েছে নিজস্ব এ্যাম্বুলেন্স সার্ভিস। বিস্তারিত জানেত ক্লিক করুন।

শুরুতে

টিকা দান কর্মসূচী

শিশুদের রাত কানা রোগ নির্মূলে ইউনিসেফ এবং বাংলাদেশ সরকার যৌথভাবে কাজ করে চলেছে। এর আওতায় ছয় মাস অন্তর ১ থেকে ৫ বছর বয়সী সকল শিশুকে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হয়। এছাড়া পোলিও, ধনুষ্টংকার, ডিফথেরিয়া, হুপিংকাশি, যক্ষা, হাম, হিমোফাইলস ইনফ্লুয়েঞ্জা – বি ও হেপাটাইটিস বি এই ৮টি রোগ থেকে বাচাতেও শিশুদের নিয়ম করে টিকা দিতে হয়। স্বাস্থ্য অধিদপ্তরের তত্ত্বাবধানে নগর স্বাস্থ্য কেন্দ্র, বিভিন্ন মেটার্নিটি ক্লিনিক, শিশু হাসপাতাল এবং স্বাস্থ্য বিষয়ক এনজিও তে শিশুদের এসব রোগের টিকা দেওয়ার ব্যবস্থা রয়েছে। এর জন্য প্রথমেই শিশুর নামে কার্ড করে নিতে হবে। প্রত্যেকবার টিকা নেওয়ার সময় কার্ডটি সঙ্গে নিয়ে আসতে হবে। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন

শুরুতে

মার্কেট খোলা বন্ধ

কমবেশী সবাই শপিং করে থাকে। কেউ নিজের বা পরিবারের প্রয়োজনে আবার কেউ কাউকে উপহার দেওয়ার জন্য। শপিং কমপ্লেক্সগুলো এখন আর আগের মতো নিজেদের নিয়মে বন্ধ রাখে না। সরকারী নিয়ম মেনে একদিন পূর্ণদিবস এবং পরের দিন প্রথম অর্ধদিবস বন্ধ রাখে। গুলশান ১ ও ২  এর ডিসিসি মার্কেট সহ অন্যান্য মার্কেট ও শপিং মল রবিবার পূর্ণদিবস এবং সোমবার প্রথম অর্ধদিবস বন্ধ থাকে। ধানমন্ডি এলাকার নিউ মার্কেট, ইষ্টার্ন প্লাজা, বসুন্ধরা শপিং মল, নীলক্ষেত বই মার্কেট, গাউছিয়া, চাঁদনী চক সহ অন্যান্য মার্কেট ও শপিং মল মঙ্গলবার পূর্ণদিবস ও বুধবার অর্ধদিবস বন্ধ থাকে। এছাড়া উত্তরা এলাকায় বুধবার পূর্ণদিবস ও বৃহস্পতিবার প্রথম অর্ধদিবস এবং নবাবপুর, চকবাজার, পাটুয়াটুলী, সূত্রাপুর এলাকার সকল পাইকারী মার্কেট শুক্রবার পূর্ণদিবস ও শনিবার প্রথম অর্ধদিবস ও শনিবার প্রথম অর্ধদিবস বন্ধ থাকে।  ঢাকা শহরের সব এলাকার মার্কেটের খোলা বন্ধের তালিকা দেখতে ক্লিক করুন।

শুরুতে

হাসপাতাল

অসুস্থ রোগীর পূর্ণাঙ্গ চিকিৎসার সঠিক জায়গা হাসপাতাল। একসময় ঢাকা মহানগরীতে শুধুমাত্র সরকারী হাসপাতাল থাকলেও সময়ের বিবর্তনে বর্তমানে বেসরকারী হাসপাতালও গড়ে উঠেছে। জেনারেল হাসপাতাল ছাড়াও বিশেষায়িত হাসপাতালও রয়েছে। এসব হাসপাতালে হৃদরোগ, লিভার, নিউরোলজি, সার্জারী, কিডনী, ক্যানসার, ফিজিওথেরাপি, হাড় ভাঙ্গা, ব্রেইন টিউমার, লাঞ্চের চিকিৎসা, কর্ণিয়া এবং পাইলসের চিকিৎসা হয়ে থাকে। ফলে বর্তমান সময়ে এসব জটিল ও কঠিন রোগের চিকিৎসার জন্য রোগীদের দেশের বাইরে যাওয়ার তেমন প্রয়োজন হয় না। সরকারী হাসপাতালের মধ্যে রয়েছে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল, স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ হাসপাতাল (মিডফোর্ড হাসপাতাল), বিএসএমএমইউ, সোহরাওয়ার্দী হৃদরোগ হাসপাতাল, ঢাকা শিশু হাসপাতাল, পঙ্গু হাসপাতাল এবং জাতীয় চক্ষু হাসপাতাল। এছাড়া বেসরকারী হাসপাতালের মধ্যে রয়েছে এ্যাপোলো হাসপাতাল, ইউনাইটেড হাসপাতাল, স্কয়ার হাসপাতাল, ল্যাব এইড কার্ডিয়াক হাসপাতাল, আদ দ্বীন হাসপাতাল, বাংলাদেশ মেডিকেল কলেজ হাসপাতাল, সিকদার মেডিকেল কলেজ হাসপাতাল, শমরিতা হাসপাতাল, জাপান বাংলাদেশ ফ্রেন্ডশীপ হাসপাতাল, ট্রমা সেন্টার, উইমেন্স হাসপাতাল, ইসলামী ব্যাংক হাসপাতাল, হলি ফ্যামিলি হাসপাতাল, সাহাবুদ্দিন হাসপাতাল এবং মনোয়ারা হাসপাতাল। বিস্তারিত জানতে ক্লিক করুন।

শুরুতে

ফায়ার সার্ভিস

যেকোন দূর্ঘটনায় মানুষের জান-মালের ব্যাপক ক্ষতি সাধন হয়। এসব দূর্ঘটনার মধ্যে অতি পরিচিত অগ্নিকান্ড। সময়মতো পদক্ষেপ না নিলে অতি দ্রুত ব্যাপক ক্ষয়ক্ষতি হয়ে যায়। ঢাকা মহাগনরে আগুন নেভানোর জন্য ফায়ার সার্ভিসের ১২ টি ইউনিট রয়েছে। ইউনিটগুলো ফুলবাড়িয়া, ডেমরা, খিলগাঁওও, কুর্মিটোলা, লালবাগ, মিরপুর, মো:পুর, পলাশী, পোস্তগোলা, সদরঘাট, তেজগাঁও এবং টঙ্গী এলাকায় অবস্থিত। প্রত্যেক ইউনিটে ফায়ার ফাইটিং প্রশিক্ষণ প্রাপ্ত কর্মী রয়েছে।  বিস্তারিত জানতে ক্লিক করুন।

শুরুতে

জেলা থেকে জেলার দূরত্ব

ব্যবসা, কর্মসূত্র বা বেড়ানোর উদ্দেশ্যে যে কেউ ঢাকা থেকে দেশের বিভিন্ন জেলা শহরে যেয়ে থাকেন। এছাড়া এক জেলা শহর  থেকে অন্য জেলা শহরেও যাওয়া প্রয়োজন পড়ে। এক্ষেত্রে ঢাকা থেকে অন্য জেলা শহর যেমন চট্রগ্রাম, রাজশাহী, রংপুর, খুলনা কিংবা সিলেট শহরের দূরত্ব জানা থাকলে সকলের বেশ সুবিধা হয়। জেলা থেকে জেলার দূরত্ব জানতে এখানে ক্লিক করুন। 

শুরুতে

দর্শনীয় স্থানসমূহের খোলা-বন্ধের সময়সূচী

ঢাকা শহরের দর্শনীয় স্থানসমূহের সাপ্তাহিক খোলা-বন্ধের সময়সূচী জানতে এখানে ক্লিক করুন।

শুরুতে

 


নামসংক্ষিপ্ত বিবরণ
আপনার আইডিতে কয়টি সিম নিবন্ধিত হয়েছেকিভাবে জানবেন আপনার আইডিতে কয়টি সিম নিবন্ধিত হয়েছে
লিগ্যাল সলিউশন বাংলাদেশশাহবাগ, এলিফ্যান্ট রোড
অনলাইনে আইনি সেবা পেতেএ বিষয়ে বিস্তারিত তথ্য তুলে ধরা হয়েছে
ল’য়ার্স এ্যাসোসিয়েশনN\A, N\A
বাংলাদেশ লিগ্যাল এইড এন্ড সার্ভিসেস ট্রাস্ট (ব্লাস্ট)পল্টন, কাকরাইল
নগরের বিভিন্ন বিপণি বিতানের এবং প্রধান প্রধান এলাকার সাপ্তাহিক ছুটির সময়সূচীN\A, N\A
জি-৪ (গ্রুপ – ৪) সিকিউরিটি গার্ড এজেন্সীবাড্ডা, বারিধারা
এলিট ফোর্স সিকিউরিটি গার্ড এজেন্সীগুলশান, বারিধারা
আইএসএসএল সিকিউরিটি গার্ড এজেন্সীগুলশান, গুলশান ১
জেলা থেকে জেলার দূরত্বঢাকা, জেলার দূরত্ব
আরও ১ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি