পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

ফোস্কাকে ক্লিন বোল্ড করুন

পুজোয় রোজই ঠাকুর দেখার প্ল্যান। আজ উত্তর, তো কাল দক্ষিণ। কোন দিন কোন পোশাক পরবেন, সঙ্গে কোন জুতো সব রেডি। কিন্তু ষষ্ঠীর দিন ঠাকুর দেখেই যদি পায়ে ফোস্কা পড়ে তাহলে বাকি দিনগুলো টানবেন কী ভাবে? ব্যান্ডেড লাগিয়ে লেংচে লেংচে হেঁটে আর কতক্ষণ ঘোরা যায়? তাই আগে থেকেই সাবধান থাকুন। জেনে নিন কী করলে ফোস্কা পড়বে না। আর যদি নিতান্তই জুতো পায়ে কামড় বসায়, তাহলে জেনে নিন কী ভাবে সহজে ঘরোয়া উপায়ে সারিয়ে তুলবেন ফোস্কা। পুজোয় ঘোরার মাঝে যখনই বাড়িতে থাকবেন তখনই যত্ন নিন পায়ের।

১. পেট্রোলিয়াম জেলি:

 নতুন জুতোর ভিতরের অংশে পেট্রোলিয়াম জেলি লাগিয়ে সারা রাত রেখে দিন। সকালে উঠে শুকনো কাপড়ের টুকরো দিয়ে জুতোর ভিতর মুছে নিন। তারপর জুতো পরুন।

২. নারকেল তেল: 

নতুন জুতো পরার আগে টানা তিন রাত জুতোর ভিতরের অংশে নারকেল তেল লাগিয়ে রাখুন।

৩. আলু:

 নতুন জুতো পরার আগের দু’রাত আলু স্লাইস করে কেটে জুতোর ভিতর রাখুন। বিশেষ করে হিলের কাছে।

৪. জুতো খুলে বসুন: 

যদি না ঘুরে বসে আড্ডা দেন তাহলে জুতো খুলে বসুন। এতে পায়ে হাওয়া লাগবে।

 

যদি নতুন জুতো পরে ফোস্কা পড়ে গিয়ে থাকে তাহলে বাড়ি ফিরে যা করতে পারেন:

১. নারকেল তেল সকলের বাড়িতেই থাকে। দুই টেবিল চামচ নারকেল তেলের সঙ্গে এক চা চামচ কর্পূর মিশিয়ে গরম করুন। যতক্ষণ না কর্পূর পুরোপুরি গলে মিশে যাচ্ছে। দু’দিন এই মিশ্রণ ফোস্কার ওপর দিনে দু’বার করে লাগান।

২. মধু ও অলিভ অয়েল সম পরিমাণে মিশিয়ে ফোস্কার ওপর লাগান। এতে ব্যথা যেমন কমবে, তেমনই ফোস্কা শুকিয়ে গিয়ে দাগও মিলিয়ে যাবে।

৩. আলু কুরিয়ে নিয়ে ফোস্কার ওপর লাগালেও আরাম পাবেন। শুকিয়েও যাবে তাড়াতাড়ি। বেশি ভাল ফল পেতে আলুর সঙ্গে পেপারমিন্ট অয়েল ও গুঁড়ো হলুদ মেশাতে পারেন।

৪. রান্নাঘরে হলুদ থাকেই। নিম পাতা নিন, গুঁড়ো হলুদ জলে গুলে পেস্ট তৈরি করে নিন। নিম পাতা বাটার সঙ্গে মিশিয়ে ফোস্কার ওপর লাগালে দারুণ উকার পাবেন।

৫. যে কোনও ক্ষত তাড়াতাড়ি সারাতে খুব উপকারী অ্যালয় ভেরা জেল। এর অ্যান্টিমাইক্রোবিয়াল গুণ ক্ষত যেমন সারাতে সাহায্য করে, তেমনই ত্বকে ঠান্ডা অনুভূতিও জোগায়।

 

৬. অ্যালয় ভেরার মতো টুথপেস্টেরও রয়েছে কুলিং এফেক্ট। বাড়িতে থাকেও সব সময়। ফোস্কার ওপর টুথপেস্ট লাগিয়ে রাখুন। ঘণ্টা দুয়েক পর পরিষ্কার ভেজা কাপড় দিয়ে মুছে নিন।

৭. লেবুর রয়েছে অ্যান্টিসেপটিক গুণ। তুলোর বলে টাটকা লেবুর রস লাগিয়ে নিন। ফোস্কার ওপর লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে হালকা গরম জলে ধুয়ে ফেলুন।

৮ অ্যালকোহলেরও অ্যান্টিসেপটিক গুণ রয়েছে। তুলোর বলে অ্যালকোহল নিয়ে ফোস্কার ওপর লাগান।

৯. অন্য ওষুধ বাড়িতে না থাকলেও অ্যাসপিরিন থাকেই। অ্যাসপিরিন গুঁড়ো করে জলের সঙ্গে মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। ফোস্কার ওপর এই মিশ্রণ লাগিয়ে রাখলেও তাড়াতাড়ি শুকিয়ে যাবে।

১০. যদি বাড়িতে হাতের কাছে এগুলো কিছুই না থাকে, তাহলে ফ্রিজ থেকে বরফের কিউব বের করে ঘষতে থাকুন ফোস্কার ওপর। তারপর শুকনো কাপড় দিয়ে মুছে নিন। ফোলা কমে গিয়ে ব্যথা থেকেও আরাম পাবেন। যতক্ষণ না কমছে, বার বার এটা করতে থাকুন।..

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
আপনার মুখে দুর্গন্ধ? লবঙ্গ দিয়ে মাত্র ১০ মিনিটে দূর করুন মুখের দুর্গন্ধজেনে নিন কিভাবে কিভাবে দূর করবেন আপনার মুখে দুর্গন্ধ
৩ টাকা দিয়ে ফলটি কিনুন !! এই একটি ফলের রসেই গলবে কিডনির পাথর।বিস্তারিত ভিতরে পড়ুন
ক্যানসার-তেজস্ক্রিয়তাও প্রতিরোধ করে সাদা তিল! রয়েছে আরও বহু উপকারিতাবিস্তারিত পড়ুন ক্যানসার-তেজস্ক্রিয়তাও প্রতিরোধ করে সাদা তিল! রয়েছে আরও বহু উপকারিতা
যে কারণে ক্রুসিফেরি পরিবারের সবজি খাওয়া ভালোবিস্তারিত পড়ুন যে কারণে ক্রুসিফেরি পরিবারের সবজি খাওয়া ভালো
খাওয়ার পর একটু হাঁটার সুফলবিস্তারিত পড়ুন খাওয়ার পর একটু হাঁটার সুফল
পর্যাপ্ত ফল ও সবজি না খেলে যা হয়বিস্তারিত পড়ুন পর্যাপ্ত ফল ও সবজি না খেলে যা হয়
যে সকল সুস্বাদু খাবার আপনার শরীরের মেদবৃদ্ধি করবে নাবিস্তারিত পড়ুন যে সকল সুস্বাদু খাবার আপনার শরীরের মেদবৃদ্ধি করবে না
এবার চিরকালের জন্য কোমরের ব্যথা দূর করার জাদুকরি উপায় জেনে রাখুনবিস্তারিত পড়ুন এবার চিরকালের জন্য কোমরের ব্যথা দূর করার জাদুকরি উপায় জেনে রাখুন
জিরা খেয়ে ১৫ দিনে মেদচর্বি একদম ঝরিয়ে ফেলুনজিরা খেয়ে ১৫ দিনে মেদচর্বি একদম ঝরিয়ে ফেলুন! জেনে নিন কখন, কি ভাবে খাবেন?
শিশুদেরকে বাহু ধরে ঘোরানো ঠিক নয়বিস্তারিত পড়ুন শিশুদেরকে বাহু ধরে ঘোরানো ঠিক নয়
আরও ১২৭৯ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি