পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

গর্ভপাতের ঝুঁকি কমায় বমি ও বমির ভাব

গর্ভবতীদের ঘন ঘন বমি হওয়ার প্রবণতা এবং বমি হয়ে থাকে যাকে বলা হয় ‘মর্নিং সিকনেস’। নতুন এক গবেষণায় বলা হয়, যে নারীরা মর্নিং সিকনেসে ভোগেন তাদের গর্ভপাতের সম্ভাবনা কমে থাকে। এই বমি বিষাক্ত উপাদান ও রোগ থেকে ভ্রূণকে রক্ষা করে বলে জানান বিজ্ঞানীরা।

এ সমস্যা সাধারণত সকালের দিক বেশি থাকে আর দিন বাড়ার সঙ্গে কমে আসে। সাধারণত নারীদের গর্ভধারণের পর ৪ মাস পর্যন্ত মর্নিং সিকনেস থাকতে পারে। অনেকের আবার পুরোটা সময় থাকে।

মর্নিং সিকনেসের সঠিক কারণ সম্পর্কে এখনো জানা যায়নি। তবে এটি ভ্রূণকে রক্ষা করে। দেহের বিভিন্ন বিষাক্ত পদার্থ এবং রোগ সৃষ্টিকারী জীবাণু থেকে শিশুর বেড়ে ওঠা নিরাপদ করে।

আমেরিকার ন্যাশনাল ইনস্টিটিউট অব চাইল্ড হেরেথ অ্যান্ড হিউম্যান ডেভেলপমেন্ট (এনআইসিএইচডি) এর স্টিফানি এন হিনকেল জানান, মনে করা হয়, মর্নিং সিকনেস স্বাস্থ্যকর গর্ভাবস্থার লক্ষণ প্রকাশ করে। গবেষণায় দেখা গেছে, গর্ভধারণের প্রাথমিক অবস্থা থেকেই বমি ভাব ও বমি দেখা দেয়। এতে ভ্রূণটি নিরাপদ থাকে।

এ গবেষণার কাজে হিনকেল এবং তার সহকর্মীরা বহু নারীর তথ্য বিশ্লেষণ করেন। এদের এক বা একাধিক সময় গর্ভপাতের ঘটনা ঘটেছে। এই ঘটনায় অ্যাসপিরিন কোনো কাজে দেয় কিনা তা দেখতে চেয়েছিলেন গবেষকরা।

এর আগের গবেষণাগুলোতে গর্ভাধারণের প্রাথমিক অবস্থায় মর্নিং সিকনেস সম্পর্কে বিস্তারিত তথ্য নেওয়া হয়নি। বরং গর্ভধারণের পরের সময়গুলোতে বিভিন্ন লক্ষণ বিশ্লেষণে কাজ করেন বিশেষজ্ঞরা।

এ গবেষণায় ৭৯৭ জন গর্ভবতী নারীর ওপর পরীক্ষা চালানো হয়। এদের মধ্যে ১৮৮ জনের গর্ভপাত ঘটে। গর্ভধারণের ৮ম সপ্তাহের সময় ৫৭.৩ শতাংশ নারীর বমি ভাব শুরু হয়। আর ২৬.৬ শতাংশের বমি ভাবসহ বমি হতে থাকে। যাদের বমি ভাব ও বমি হয়েছে তাদের গর্ভপাতের সম্ভাবনা ৫০-৭৫ শতাংশ কম ছিল।

এ গবেষণাপত্রটি জামা ইন্টারনাল মেডিসিন জার্নালে প্রকাশিত হয়েছে।..

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
আপনার মুখে দুর্গন্ধ? লবঙ্গ দিয়ে মাত্র ১০ মিনিটে দূর করুন মুখের দুর্গন্ধজেনে নিন কিভাবে কিভাবে দূর করবেন আপনার মুখে দুর্গন্ধ
৩ টাকা দিয়ে ফলটি কিনুন !! এই একটি ফলের রসেই গলবে কিডনির পাথর।বিস্তারিত ভিতরে পড়ুন
ক্যানসার-তেজস্ক্রিয়তাও প্রতিরোধ করে সাদা তিল! রয়েছে আরও বহু উপকারিতাবিস্তারিত পড়ুন ক্যানসার-তেজস্ক্রিয়তাও প্রতিরোধ করে সাদা তিল! রয়েছে আরও বহু উপকারিতা
যে কারণে ক্রুসিফেরি পরিবারের সবজি খাওয়া ভালোবিস্তারিত পড়ুন যে কারণে ক্রুসিফেরি পরিবারের সবজি খাওয়া ভালো
খাওয়ার পর একটু হাঁটার সুফলবিস্তারিত পড়ুন খাওয়ার পর একটু হাঁটার সুফল
পর্যাপ্ত ফল ও সবজি না খেলে যা হয়বিস্তারিত পড়ুন পর্যাপ্ত ফল ও সবজি না খেলে যা হয়
যে সকল সুস্বাদু খাবার আপনার শরীরের মেদবৃদ্ধি করবে নাবিস্তারিত পড়ুন যে সকল সুস্বাদু খাবার আপনার শরীরের মেদবৃদ্ধি করবে না
এবার চিরকালের জন্য কোমরের ব্যথা দূর করার জাদুকরি উপায় জেনে রাখুনবিস্তারিত পড়ুন এবার চিরকালের জন্য কোমরের ব্যথা দূর করার জাদুকরি উপায় জেনে রাখুন
জিরা খেয়ে ১৫ দিনে মেদচর্বি একদম ঝরিয়ে ফেলুনজিরা খেয়ে ১৫ দিনে মেদচর্বি একদম ঝরিয়ে ফেলুন! জেনে নিন কখন, কি ভাবে খাবেন?
শিশুদেরকে বাহু ধরে ঘোরানো ঠিক নয়বিস্তারিত পড়ুন শিশুদেরকে বাহু ধরে ঘোরানো ঠিক নয়
আরও ১২৭৯ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি