পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

কোন তেলের কী উপকার

ছুটির দিনের সকাল মানেই সাদা তেলে ফুলকো লুচি। আবার সরষে ইলিশ ভাপাতে ঝাঁঝালো সরষের তেল না হলে বাঙালির চলে না। আবার আধুনিক ডায়েট সচেতন বাঙালির ভরসা রাইসব্র্যান অয়েল বা সিসেমি অয়েল। কিন্তু জানেন কি কোন তেলের কী গুণ? জেনে নিন আজকের প্রতিবেদন থেকে।

সরষের তেলঃ

প্রচুর পরিমাণে ইরুসিক অ্যাসিড থাকে সরষের তেলে। ডিপ ফ্রাই করার জন্য এই তেল খুবই ভাল। শুধু তাই নয় সরষের তেলে থাকে অ্যান্টি-ফাঙ্গাল উপাদান। যা ফাঙ্গাসের আক্রমণ থেকে ত্বককে রক্ষা করে। রক্ত সঞ্চালন বাড়ায়। পেশীর গঠনেও সাহায্য করে সরষের তেল।

সানফ্লাওয়ার তেলঃ

সূর্যমূখী ফুলের বীজ থেকে তৈরি হয় এই তেল। এতে প্রচুর পরিমাণে থাকে ভিটামিন ই। পাশাপাশি থাকে মোনোআনস্যাচুরেটেড এবং পলিআনস্যাচুরেটেড ফ্যাটি অ্যাসিডও। ফলে এই তেলের স্মোকিং পয়েন্ট থাকে অনেক বেশি। অর্থাৎ অনেক তাপমাত্রাতেও পুষ্টিকর উপাদান নষ্ট হয় না। তবে ডায়াবেটিস থাকলে এই তেল কম ব্যবহার করুন। কারণ রক্তে সুগারের মাত্রা বাড়িয়ে দেয় এই তেল।

নারকেল তেলঃ

দক্ষিণ ভারতে এই তেলে রান্নার চল খুব বেশি। এই তেলে ফ্যাট বেশি পরিমাণে থাকে। নারকেল তেল দেহে হাই ডেনসিটি লাইপো-প্রোটিন বা উপকারী কোলেস্টেরলের মাত্রা বৃদ্ধিতে সাহায্য করে।

গ্রাউন্ডনাট তেলঃ

মোনোআনস্যাচুরেটেড এবং পলিআনস্যাচুরেটেড ফ্যাটি অ্যাসিড থাকে গ্রাউন্ডনাট অর্থাৎ পিনাট তেলে। পাশাপাশি শরীরের পক্ষে উপকারী ফ্যাটও থাকে এই তেলে। স্মোকিং পয়েন্ট বেশি থাকায় ডিপ ফ্রাইয়ের জন্য এই তেল ভাল।

সিসেমি অয়েলঃ

সিসেমি বীজ থেকে তৈরি হয় এই তেল। এই তেলে ওমেগা-৬ এবং ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড থাকে প্রচুর পরিমাণে।

অ্যাভোকাডো অয়েলঃ

৪০০ ডিগ্রি ফারেনহাইট পর্যন্ত তাপমাত্রায় ডিপ ফ্রাই করা যায় এই তেলে। পাশাপাশি অ্যাভোকাডো তেলে থাকে ভিটামিন ই। যা ত্বককে সুস্থ রাখে এবং আমাদের দেহে রোগ প্রতিরোধক ক্ষমতা বাড়িয়ে তুলতে সাহায্য করে।

রাইসব্র্যান অয়েলঃ

কোলেস্টেরল কমাতে সাহায্য করে ওরিজানল, যা রাইসব্র্যান তেলে থাকে। পাশাপাশি আমাদের দেহের জন্য উপকারী দু’ধরনের ফ্যাট, মোনোআনস্যাচুরেটেড এবং পলিআনস্যাচুরেটেড ফ্যাটি অ্যাসিডও থাকে এই তেলে।

অলিভ অয়েলঃ

এই তেলে থাকে মোনোআনস্যাচুরেটেড ফ্যাটি অ্যাসিড। যা হার্টের রোগ এবং ব্রেস্ট ক্যান্সার রোধে উল্লেখযোগ্য ভূমিকা গ্রহণ করে। পাশাপাশি শরীরে কোলেস্টেরলের মাত্রাও কমায় অলিভ অয়েল।..

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
আপনার মুখে দুর্গন্ধ? লবঙ্গ দিয়ে মাত্র ১০ মিনিটে দূর করুন মুখের দুর্গন্ধজেনে নিন কিভাবে কিভাবে দূর করবেন আপনার মুখে দুর্গন্ধ
৩ টাকা দিয়ে ফলটি কিনুন !! এই একটি ফলের রসেই গলবে কিডনির পাথর।বিস্তারিত ভিতরে পড়ুন
ক্যানসার-তেজস্ক্রিয়তাও প্রতিরোধ করে সাদা তিল! রয়েছে আরও বহু উপকারিতাবিস্তারিত পড়ুন ক্যানসার-তেজস্ক্রিয়তাও প্রতিরোধ করে সাদা তিল! রয়েছে আরও বহু উপকারিতা
যে কারণে ক্রুসিফেরি পরিবারের সবজি খাওয়া ভালোবিস্তারিত পড়ুন যে কারণে ক্রুসিফেরি পরিবারের সবজি খাওয়া ভালো
খাওয়ার পর একটু হাঁটার সুফলবিস্তারিত পড়ুন খাওয়ার পর একটু হাঁটার সুফল
পর্যাপ্ত ফল ও সবজি না খেলে যা হয়বিস্তারিত পড়ুন পর্যাপ্ত ফল ও সবজি না খেলে যা হয়
যে সকল সুস্বাদু খাবার আপনার শরীরের মেদবৃদ্ধি করবে নাবিস্তারিত পড়ুন যে সকল সুস্বাদু খাবার আপনার শরীরের মেদবৃদ্ধি করবে না
এবার চিরকালের জন্য কোমরের ব্যথা দূর করার জাদুকরি উপায় জেনে রাখুনবিস্তারিত পড়ুন এবার চিরকালের জন্য কোমরের ব্যথা দূর করার জাদুকরি উপায় জেনে রাখুন
জিরা খেয়ে ১৫ দিনে মেদচর্বি একদম ঝরিয়ে ফেলুনজিরা খেয়ে ১৫ দিনে মেদচর্বি একদম ঝরিয়ে ফেলুন! জেনে নিন কখন, কি ভাবে খাবেন?
শিশুদেরকে বাহু ধরে ঘোরানো ঠিক নয়বিস্তারিত পড়ুন শিশুদেরকে বাহু ধরে ঘোরানো ঠিক নয়
আরও ১২৭৯ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি