পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

যে কারণে ফেলে দেবেন না ধনে পাতার ফুল

ধনে পাতা বাছার সময় আপনি কি এর ফুলগুলো ফেলে দেন? তাহলে অন্য অনেক মানুষের মত আপনিও ভুল করছেন। ধনে পাতার ফুলের স্বাস্থ্য উপকারিতার কথা অনেকেই জানেন না। ধনে পাতার অনেক সৌন্দর্য উপকারিতাও আছে। এর বীজেরও আছে অনেক স্বাস্থ্য উপকারিতা। যে কারণে ধনে পাতার ফুল ফেলে দেয়া ঠিক নয় সে বিষয়ে জেনে নিই চলুন।

ধনে পাতার ফুল ভক্ষণযোগ্য। ধনে পাতার ফুলের শক্তিশালী ভেষজ গন্ধ আছে। বিভিন্ন খাবার তৈরিতে ধনে পাতার সাথে এর ফুল ও ব্যবহার করা যায়। মসলাদ্বার খাবারে শীতলতা দিতে পারে ধনে পাতার ফুল। এই ফুল থেকে উৎপন্ন বীজ ও পুষ্টি উপাদানে সমৃদ্ধ যা আপনাকে স্বাস্থ্যবান রাখতে সাহায্য করে। ধনে পাতার বীজ বিভিন্ন খাবারে মসলা হিসেবে ব্যবহার করা হয়।

ধনে পাতার ফুল মাইক্রোনিউট্রিয়েন্ট ও অ্যান্টিঅক্সিডেন্ট এ সমৃদ্ধ। ধনে পাতার মতোই এর ফুলেও ডায়াটারি ফাইবার, ভিটামিন, এবং খনিজ উপাদান যেমন- ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, সোডিয়াম ও পটাসিয়াম ও থাকে। এছাড়াও এর ভিটামিন কে এর উপস্থিতি রক্ত জমাট বাঁধতে সাহায্য করে এবং হৃদপিণ্ডকেও সুরক্ষা দেয়। তারা হজমে সাহায্য করে এবং প্রদাহ প্রতিরোধ করে। যখন ধনেপাতা এর ফুল সহ খাওয়া হয় তখন তা রক্তের চিনির মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। তাই এটি ডায়াবেটিসের রোগীদের জন্য উপকারী।

ক্ষুধামন্দা দূর করতে সাহায্য করে ধনেপাতা। অলেইক এসিড, লিনোলেইক এসিড, স্টিয়ারিক এসিড, পালমিটিক এসিড এবং এসকরবিক এসিড সমৃদ্ধ তাজা ধনেপাতা রক্তের কোলেস্টেরলের মাত্রা কমাতে খুবই কার্যকরী। নিজে কোলেস্টেরল শুন্য এবং অ্যান্টিঅক্সিডেন্ট ও ডায়াটারি ফাইবার সমৃদ্ধ হওয়ায় এলডিএল কোলেস্টেরলের মাত্রা কমাতে এবং এইচডিএল কোলেস্টেরলের মাত্রা বৃদ্ধিতে সাহায্য করে ধনে পাতা।

ধমনীর ভেতরের প্রাচীরে কোলেস্টেরল জমতে বাঁধা দিয়ে হার্ট অ্যাটাকের ঝুঁকি কমায়। ধনেপাতা অ্যান্টিঅক্সিডেন্ট, অ্যান্টিমাইক্রোবিয়াল এবং অ্যান্টিইনফেকশিয়াস উপাদানে সমৃদ্ধ। এছাড়াও আয়রন ও ভিটামিন সি এর উপস্থিতির জন্য ইমিউন সিস্টেমকে শক্তিশালী হতে সাহায্য করে। স্মল পক্সের ব্যথা কমাতে সাহায্য করে ধনে পাতা।

সুগন্ধের জন্য ধনেপাতা ও এর ফুল কুঁচি করে কেটে নিয়ে রান্নার শেষ পর্যায়ে যোগ করুন। কিছু মানুষের ক্ষেত্রে এটি অ্যালার্জির সমস্যা সৃষ্টি করতে পারে। যদিও তা খুবই বিরল। সাধারণত এর কোন পার্শ্ব প্রতিক্রিয়া নেই।..

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
আপনার মুখে দুর্গন্ধ? লবঙ্গ দিয়ে মাত্র ১০ মিনিটে দূর করুন মুখের দুর্গন্ধজেনে নিন কিভাবে কিভাবে দূর করবেন আপনার মুখে দুর্গন্ধ
৩ টাকা দিয়ে ফলটি কিনুন !! এই একটি ফলের রসেই গলবে কিডনির পাথর।বিস্তারিত ভিতরে পড়ুন
ক্যানসার-তেজস্ক্রিয়তাও প্রতিরোধ করে সাদা তিল! রয়েছে আরও বহু উপকারিতাবিস্তারিত পড়ুন ক্যানসার-তেজস্ক্রিয়তাও প্রতিরোধ করে সাদা তিল! রয়েছে আরও বহু উপকারিতা
যে কারণে ক্রুসিফেরি পরিবারের সবজি খাওয়া ভালোবিস্তারিত পড়ুন যে কারণে ক্রুসিফেরি পরিবারের সবজি খাওয়া ভালো
খাওয়ার পর একটু হাঁটার সুফলবিস্তারিত পড়ুন খাওয়ার পর একটু হাঁটার সুফল
পর্যাপ্ত ফল ও সবজি না খেলে যা হয়বিস্তারিত পড়ুন পর্যাপ্ত ফল ও সবজি না খেলে যা হয়
যে সকল সুস্বাদু খাবার আপনার শরীরের মেদবৃদ্ধি করবে নাবিস্তারিত পড়ুন যে সকল সুস্বাদু খাবার আপনার শরীরের মেদবৃদ্ধি করবে না
এবার চিরকালের জন্য কোমরের ব্যথা দূর করার জাদুকরি উপায় জেনে রাখুনবিস্তারিত পড়ুন এবার চিরকালের জন্য কোমরের ব্যথা দূর করার জাদুকরি উপায় জেনে রাখুন
জিরা খেয়ে ১৫ দিনে মেদচর্বি একদম ঝরিয়ে ফেলুনজিরা খেয়ে ১৫ দিনে মেদচর্বি একদম ঝরিয়ে ফেলুন! জেনে নিন কখন, কি ভাবে খাবেন?
শিশুদেরকে বাহু ধরে ঘোরানো ঠিক নয়বিস্তারিত পড়ুন শিশুদেরকে বাহু ধরে ঘোরানো ঠিক নয়
আরও ১২৭৯ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি