পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

আপনি কি এম্পটি নোজ সিনড্রোমে ভুগছেন

সফল ক্যারিয়ার, সুখী সংসার সবই ছিল অনিকেতের (ছদ্মনাম)। কিন্তু তারপরও দারুণ হতাশায় ভুগছিলেন তিনি। পরিবারের অন্যান্য সদস্যরা খেয়াল করলেন তার আচরণ ও স্বভাব বদলে যাচ্ছে। তাকে একজন সাইকিয়াট্রিস্টের কাছে নিয়ে গেলেন সবাই। তার অতীত স্বাস্থ্যগত বিষয় ও যাবতীয় লক্ষণ বিশ্লেষণ করে বিশেষজ্ঞ জানালেন, তার কোনো মানসিক রোগ নেই। বরং তিনি এক বিরল রোগে ভুগছেন যার নাম ‘এম্পটি নোজ সিনড্রোম (ইএনএস)’। এ রোগে যারা ভোগেন তারা শ্বাস-প্রশ্বাস নেওয়া অনুভূতি হারিয়ে ফেলেন।

ভারতের স্টেমসেল ট্রান্সপ্লান্ট সার্জন ড. প্রদীপ মহাজন জানান, এ সমস্যা সৃষ্টি করে নাকের একটি বিশেষ অংশ যাকে বলে ইনফেরিওর বা নাসাল সার্জারি। নাকে কোনো সার্জারির সময় গোলযোগ ঘটলে এ অবস্থার সৃষ্টি হয়। ত্রুটিপূর্ণ নিউরোসেন্সরি রিসেপ্টর, বাতাসের এলোমেলো তাপমাত্রা এবং আর্দ্রতার কারণে ইএনএস-এর লক্ষণ প্রকাশ পেতে পারে। টার্বিনেট টিস্যু নির্দিষ্ট স্নায়বিক বিকাশের উৎস হিসাবে পরিচিত। এই টিস্যু ক্ষতিগ্রস্ত হলে বা কাজ না করলে নাকের কোনো অনুভূতির মেসেজ মস্তিষ্কে পৌঁছে না।

নাকের কার্যক্রমে অস্বাভাবিক অবস্থায় ইএনএস দেখা দিতে পারে বলে জানান বিশেষজ্ঞ ড. সঞ্জয় ভাটিয়া। এ অবস্থার কথা ১৯৯৪ সালে প্রথম তুলে ধরেন ড. ইউজিন কেম।

লক্ষণঃ

এ অবস্থার সৃষ্টি হলে নাকের ভেতরটা খালি বোধ হয়। এ ছাড়া দারুণ শুষ্ক লাগে। বেশিরভাগ রোগী বিষণ্নতায় আক্রান্ত হন। আরো দুই অবস্থার সৃষ্টি হয়। একটি ইএনএস-এমটি, যেখানে মিডল টার্বিনেটে সমস্যা দেখা যায় এবং রোগী শ্বাস-প্রশ্বাসে ব্যথা অনুভব করেন। আরেক অবস্থায় নাকের উভয় টার্বিনেট সমস্যা করে।

রোগ নির্ধারণঃ

বেশ কয়েকটি বিষয় পরীক্ষা করতে হবে বলে জানান বিশেষজ্ঞ।

১. লক্ষণ নির্ধারণে যাবতীয় তথ্য নিতে হবে।

২. নাকে সার্জারি হলে তার তথ্য দেখতে হবে।

৩. নাসাল এন্ডোস্কোপি।

৪. কটন টেস্ট।

৫. সিটি-পিএনএস (প্লেইন)।

৬. মোডিফাইড স্নট ২৫ প্রশ্নতালিকা।

৭. পিক নাসাল ইন্সপাইরেটরি ফ্লো রেট।

এ চিকিৎসার মূল লক্ষ্য হলো নাসারন্দ্রের জ্যামিতিক আকার ঠিকঠাক করা। রেজিস্ট্যান্স, হিট রেগুলেশন, ফিল্টারেশন এবং এয়ারফ্লো সেনসেশন স্বাভাবিক পর্যায়ে আনতে হবে। নাসার হাইড্রেশন অয়েনমেন্ট এই সমস্যার একটি বড় চিকিৎসা। অনেকে স্টেম সেল-এ চিকিৎসা নেন। তবে কোনো চিকিৎসার ফলই স্থায়ী নয়।

ইএনএস এক বিরল অবস্থা। তাই অনেক সময় একে শনাক্ত করা কঠিন হয়ে পড়ে। ভারতের এক হিসাবে বলা হয়, নাসাল বা সেপ্টাল সার্জারির ০.২ শতাংশ রোগীর ইএনএস সমস্যা দেখাক দেয়। যাদের নাকে সমস্যা রয়েছে তাদের ইএনএস সম্পর্কে মৌলিক ধারণা থাকা দরকার।

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
আপনার মুখে দুর্গন্ধ? লবঙ্গ দিয়ে মাত্র ১০ মিনিটে দূর করুন মুখের দুর্গন্ধজেনে নিন কিভাবে কিভাবে দূর করবেন আপনার মুখে দুর্গন্ধ
৩ টাকা দিয়ে ফলটি কিনুন !! এই একটি ফলের রসেই গলবে কিডনির পাথর।বিস্তারিত ভিতরে পড়ুন
ক্যানসার-তেজস্ক্রিয়তাও প্রতিরোধ করে সাদা তিল! রয়েছে আরও বহু উপকারিতাবিস্তারিত পড়ুন ক্যানসার-তেজস্ক্রিয়তাও প্রতিরোধ করে সাদা তিল! রয়েছে আরও বহু উপকারিতা
যে কারণে ক্রুসিফেরি পরিবারের সবজি খাওয়া ভালোবিস্তারিত পড়ুন যে কারণে ক্রুসিফেরি পরিবারের সবজি খাওয়া ভালো
খাওয়ার পর একটু হাঁটার সুফলবিস্তারিত পড়ুন খাওয়ার পর একটু হাঁটার সুফল
পর্যাপ্ত ফল ও সবজি না খেলে যা হয়বিস্তারিত পড়ুন পর্যাপ্ত ফল ও সবজি না খেলে যা হয়
যে সকল সুস্বাদু খাবার আপনার শরীরের মেদবৃদ্ধি করবে নাবিস্তারিত পড়ুন যে সকল সুস্বাদু খাবার আপনার শরীরের মেদবৃদ্ধি করবে না
এবার চিরকালের জন্য কোমরের ব্যথা দূর করার জাদুকরি উপায় জেনে রাখুনবিস্তারিত পড়ুন এবার চিরকালের জন্য কোমরের ব্যথা দূর করার জাদুকরি উপায় জেনে রাখুন
জিরা খেয়ে ১৫ দিনে মেদচর্বি একদম ঝরিয়ে ফেলুনজিরা খেয়ে ১৫ দিনে মেদচর্বি একদম ঝরিয়ে ফেলুন! জেনে নিন কখন, কি ভাবে খাবেন?
শিশুদেরকে বাহু ধরে ঘোরানো ঠিক নয়বিস্তারিত পড়ুন শিশুদেরকে বাহু ধরে ঘোরানো ঠিক নয়
আরও ১২৭৯ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি