পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

কলোরেক্টাল ক্যান্সারের লক্ষণগুলো

প্রাথমিক অবস্থায় কলোরেক্টাল ক্যান্সারের কোন তাৎপর্যপূর্ণ লক্ষণ প্রকাশ করেনা। প্রারম্ভিক অবস্থায় শনাক্ত করা গেলে কেমোথেরাপি ও রেডিয়েশনের মাধ্যমে নিরাময় লাভ করা যায়। ক্যান্সার স্ক্রিনিং টেস্টের মাধ্যমে এই রোগ শনাক্ত করা যায়। কলোরেক্টাল ক্যান্সারের লক্ষণগুলোর বিষয়ে জেনে নিই চলুন।

১. আন্ত্রিক অভ্যাসের পরিবর্তনঃ

কলোরেক্টাল ক্যান্সারের প্রধান উপসর্গ হচ্ছে অন্ত্র আন্দোলনের পরিবর্তন। যদি আপনার ক্রমাগত কোষ্ঠকাঠিন্য বা ডায়রিয়া বা রেক্টাল ক্রেম্পিং বা ব্লিডিং হয় তাহলে ডাক্তারের সাথে কথা বলে অন্তর্নিহিত কারণ জেনে নিন।

২. মলের সাথে রক্ত যাওয়াঃ

মলের সাথে রক্ত নির্গত হওয়া কলোরেক্টাল ক্যান্সারের লক্ষণ হতে পারে। এছাড়াও এটি পাইলসের সাধারণ একটি লক্ষণ অথবা বিভিন্ন ধরণের পাকস্থলীর ক্যান্সারের লক্ষণ হতে পারে। একজন গেস্ট্রোএন্টেরোলজিস্ট এর সাথে কথা বলে এবং পরীক্ষার মাধ্যমে প্রাথমিক অবস্থায় রোগ নির্ণয় করতে পারলে নিরাময় লাভ করা যায়।

৩. পেটের অস্বস্তিঃ

যদি না খাওয়ার পর ও আপনার পেট ভরার অনুভূতি হয় অথবা খুব কম খাওয়ার পর ও পেট ভরা মনে হয় এবং অস্বস্তি অনুভব করেন তাহলে তা হতে পারে কলোরেক্টাল ক্যান্সারের লক্ষণ। পেটের ব্যথা ও অস্বস্তি বদ হজমের লক্ষণ প্রকাশ করে। দীর্ঘদিন এই ধরণের সমস্যায় থাকলে পরীক্ষা করা উচিৎ।

৪. অন্ত্র খালি মনে হয়নাঃ

কলোরেক্টাল ক্যান্সারের আরেকটি লক্ষণ হল অন্ত্র কখনোই খালি মনে হয়না। যদিও বেশীরভাগ মানুষই এটাকে বদহজমের ও লক্ষণ বলে মনে করেন। তাই সঠিক কারণ নির্ণয়ের জন্য একজন ডাক্তারের সাথে কথা বলুন।

৫. চূড়ান্ত রকমের ক্লান্তিঃ

ক্লান্ত অনুভব করা, দুর্বল লাগা এবং ফ্যাকাসে হয়ে যাওয়া কলোরেক্টাল ক্যান্সারের প্রধান লক্ষণ। দৈনন্দিন কাজের জন্য যে শক্তি প্রয়োজন তা ক্যান্সার কোষ গ্রহণ করে বলে আক্রান্ত ব্যক্তি ক্লান্ত অনুভব করেন।

৬. অ্যানেমিয়াঃ

লাল রক্ত কণিকা কমে যাওয়াকে অ্যানেমিয়া বলে। লাল রক্ত কণিকাই সারা দেহে অক্সিজেন সরবরাহ করে। অ্যানেমিয়া হলে আক্রান্ত ব্যক্তি এতোটাই ক্লান্ত ও অবসন্ন বোধ করেন যে বিশ্রাম নেয়ার পর ও ভালো অনুভব করেন না।

এছাড়াও পেটে অস্বাভাবিক ব্যথা বা গ্যাসের ব্যথা হওয়া, অস্বাভাবিকভাবে ওজন কমে যাওয়া, বমি হওয়া ইত্যাদিও কলোরেক্টাল ক্যান্সারের লক্ষণ প্রকাশ করে। যদি এই লক্ষণগুলো দেখা যায় তাহলে ডাক্তারের সাথে কথা বলা ও পরীক্ষার মাধ্যমে রোগ নির্ণয় করাটা জরুরী। প্রারম্ভিক অবস্থায় রোগ নির্ণয় করা গেলে চিকিৎসার মাধ্যমে জীবন রক্ষা করা যায়।.

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
আপনার মুখে দুর্গন্ধ? লবঙ্গ দিয়ে মাত্র ১০ মিনিটে দূর করুন মুখের দুর্গন্ধজেনে নিন কিভাবে কিভাবে দূর করবেন আপনার মুখে দুর্গন্ধ
৩ টাকা দিয়ে ফলটি কিনুন !! এই একটি ফলের রসেই গলবে কিডনির পাথর।বিস্তারিত ভিতরে পড়ুন
ক্যানসার-তেজস্ক্রিয়তাও প্রতিরোধ করে সাদা তিল! রয়েছে আরও বহু উপকারিতাবিস্তারিত পড়ুন ক্যানসার-তেজস্ক্রিয়তাও প্রতিরোধ করে সাদা তিল! রয়েছে আরও বহু উপকারিতা
যে কারণে ক্রুসিফেরি পরিবারের সবজি খাওয়া ভালোবিস্তারিত পড়ুন যে কারণে ক্রুসিফেরি পরিবারের সবজি খাওয়া ভালো
খাওয়ার পর একটু হাঁটার সুফলবিস্তারিত পড়ুন খাওয়ার পর একটু হাঁটার সুফল
পর্যাপ্ত ফল ও সবজি না খেলে যা হয়বিস্তারিত পড়ুন পর্যাপ্ত ফল ও সবজি না খেলে যা হয়
যে সকল সুস্বাদু খাবার আপনার শরীরের মেদবৃদ্ধি করবে নাবিস্তারিত পড়ুন যে সকল সুস্বাদু খাবার আপনার শরীরের মেদবৃদ্ধি করবে না
এবার চিরকালের জন্য কোমরের ব্যথা দূর করার জাদুকরি উপায় জেনে রাখুনবিস্তারিত পড়ুন এবার চিরকালের জন্য কোমরের ব্যথা দূর করার জাদুকরি উপায় জেনে রাখুন
জিরা খেয়ে ১৫ দিনে মেদচর্বি একদম ঝরিয়ে ফেলুনজিরা খেয়ে ১৫ দিনে মেদচর্বি একদম ঝরিয়ে ফেলুন! জেনে নিন কখন, কি ভাবে খাবেন?
শিশুদেরকে বাহু ধরে ঘোরানো ঠিক নয়বিস্তারিত পড়ুন শিশুদেরকে বাহু ধরে ঘোরানো ঠিক নয়
আরও ১২৭৯ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি