পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

প্রতিদিন ডায়েট করলেও শরীর না শুকিয়ে সুস্থ থাকবে

সুস্থ থাকার জন্য অনেকে অনেক কিছু করে। কথায় আছেনা “সুস্থ দেহ মানেই সুস্থ মন”। প্রতিটি দেহেই খাদ্যের চাহিদা থাকে সে চাহিদাগুলো পূরণ হলে দেহ স্বাভাবিক রুপে সুস্থ থাকে। চাহিদার বেশি খাবার খেলে শরীর মোটা হয়ে যায় অনেক রোগেরও সংক্রমণ ঘটে। এক্ষেত্রে একটি পরিপূর্ণ ডায়েট চার্টই হতে পারে দেহকে সুস্থ ও স্বাভাবিক রাখতে।

অনেকে মনে করে ডায়েট মানেই হল না খেয়ে থেকে ওজন কমানো। ওজন কমানোই ডায়েটের মূল উৎস নয়। একটি পরিপূর্ণ ডায়েট আপনার দেহের পুষ্টি চাহিদাও পূরণ করবে এবং ওজন কমাতে সাহায্য করবে। নিয়মিত পাঁচবেলা খেয়েও ডায়েট করা সম্ভব। একজন প্রাপ্ত বয়স্ক মানুষের প্রতি ৩-৪ ঘণ্টা পর পর কিছু না কিছু খাওয়া উচিত। প্রতিদিন একইরকম রুটিন অনুসরণের মাধ্যমে ডায়েট করা সম্ভব।

সকালের নাস্তাঃ

সকালের নাস্তা অন্য বেলাগুলোর চেয়ে ভারী খেতে হবে। দিনের শুরু হয় সকালের নাশ্তা দিয়ে। কর্মময় দিনে এর অবদান অনেক বেশী। আপনি সকালে দুটি রুটি তার সাথে ভাল একটি সবজির ভাজি ও সাথে একটি যেকোনো ফল খেতে পারেন। জুস খেতে পারলে আরও ভালো হয়। চাইলে পাওরুটি ও মাখন খাওয়া যেতে পারে। মাখন স্নেহ জাতীয় খাদ্য যা আপনার ত্বকের মসৃণতা রক্ষায় সাহায্য করবে।

মধ্যাহ্নের খাবারঃ

নাস্তার পরও দিনের মাঝামাঝি সময় অর্থাৎ দুপুরের আগে সকালের পর যে সময়টি সে সময়টিতে কিছু খাওয়া উচিত। খুব বেশি কিছু না খেয়ে একটি ফল খেয়ে নিজেকে সতেজ রাখা সম্ভব।

দুপুরের খাবারঃ

দুপুরে প্রয়োজনের বেশি খেলে তা ডায়েট হবে না। বরং শরীর মোটা হয়ে যাবে। একজন প্রাপ্ত বয়স্ক পুরুষ ও মহিলার জন্য ২-৩ কাপ ভাত যথেষ্ট। ভাতের সাথে যেকোনো মাছ, শাক, ডাল, সবজি খেতে হবে। ভাতে থাকে ক্যালোরি, মাছে থাকে আমিষ, শাকসবজিতে ভিটামিন এবং ডালে থাকে আমিষ ও ক্যারোটিন যা দেহের খাবার চাহিদা পুরনে সক্ষম।

সন্ধ্যার নাস্তাঃ

সন্ধার নাস্তা একটু মুখরোচক না হলে হয় না। তাই সন্ধায় নুডলস, পিঠা এজাতীয় খাবার খাওয়া যেতে পারে কিন্তু তেলের পরিমান খুবই অল্প হতে হবে। তেলে প্রচুর কলেস্ট্রল থাকে যা সাস্থের জন্য ক্ষতিকর। এছাড়া হালকা নাস্তার মধ্যে চা বিস্কুট খাওয়া যেতে পারে।

রাতের খাবারঃ

প্রবাদ আছে, “সকালের নাস্তা রাজাদের মত, দুপুরের খাবার প্রজাদের মত এবং রাতের খাবার ফকিরের মত”। কারণ রাতে মানুষ খাওয়ার পর ঘুমিয়ে যায়। তাই রাতে ভাতের পরিবর্তে রুটির সাথে সবজি আর না হয় সিরিয়াল জাতীয় কিছু খাওয়া যেতে পারে। প্রতিদিন রাতে খাওয়ার পর ১৫-২০ মিনিট হেটে তারপর ঘুমাতে যাওয়া উচিত। কারণ খাওয়ার পর ঘুমালে শরীর স্বাভাবিক থেকে মোটা হয়ে যায়। শরীর যত আরাম পাবে ততই অলস হয়ে যাবে। তাই খাওয়ার পাশাপাশি কাজ করাও প্রয়োজন।

খুব সহজেই ঘরে বসে ডায়েট করা সম্ভব। ঘরে রান্না করা খাবার পরিমাণমত রুটিন মাফিক খেলেই শরীর আর মোটা হয় না। ডায়েট করলে শরীর শুকিয়ে যায় না বরং সুস্থ ও স্বাভাবিক থাকে।.

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
আপনার মুখে দুর্গন্ধ? লবঙ্গ দিয়ে মাত্র ১০ মিনিটে দূর করুন মুখের দুর্গন্ধজেনে নিন কিভাবে কিভাবে দূর করবেন আপনার মুখে দুর্গন্ধ
৩ টাকা দিয়ে ফলটি কিনুন !! এই একটি ফলের রসেই গলবে কিডনির পাথর।বিস্তারিত ভিতরে পড়ুন
ক্যানসার-তেজস্ক্রিয়তাও প্রতিরোধ করে সাদা তিল! রয়েছে আরও বহু উপকারিতাবিস্তারিত পড়ুন ক্যানসার-তেজস্ক্রিয়তাও প্রতিরোধ করে সাদা তিল! রয়েছে আরও বহু উপকারিতা
যে কারণে ক্রুসিফেরি পরিবারের সবজি খাওয়া ভালোবিস্তারিত পড়ুন যে কারণে ক্রুসিফেরি পরিবারের সবজি খাওয়া ভালো
খাওয়ার পর একটু হাঁটার সুফলবিস্তারিত পড়ুন খাওয়ার পর একটু হাঁটার সুফল
পর্যাপ্ত ফল ও সবজি না খেলে যা হয়বিস্তারিত পড়ুন পর্যাপ্ত ফল ও সবজি না খেলে যা হয়
যে সকল সুস্বাদু খাবার আপনার শরীরের মেদবৃদ্ধি করবে নাবিস্তারিত পড়ুন যে সকল সুস্বাদু খাবার আপনার শরীরের মেদবৃদ্ধি করবে না
এবার চিরকালের জন্য কোমরের ব্যথা দূর করার জাদুকরি উপায় জেনে রাখুনবিস্তারিত পড়ুন এবার চিরকালের জন্য কোমরের ব্যথা দূর করার জাদুকরি উপায় জেনে রাখুন
জিরা খেয়ে ১৫ দিনে মেদচর্বি একদম ঝরিয়ে ফেলুনজিরা খেয়ে ১৫ দিনে মেদচর্বি একদম ঝরিয়ে ফেলুন! জেনে নিন কখন, কি ভাবে খাবেন?
শিশুদেরকে বাহু ধরে ঘোরানো ঠিক নয়বিস্তারিত পড়ুন শিশুদেরকে বাহু ধরে ঘোরানো ঠিক নয়
আরও ১২৭৯ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি