পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

কেন শিশুর ঘনঘন মাথা ব্যাথা

শিশুদের মাথাব্যথা মানেই চোখের সমস্যা, এমন কিন্তু নাও হতে পারে। গনমাধ্যমকে জানিয়েছেন চক্ষু বিশেষজ্ঞ সৌভিক বন্দ্যোপাধ্যায়।

শিশু-কিশোর বয়সে তীব্র মাথাব্যথা বছর কুড়ি আগেও সে ভাবে শোনা যেত না। কিন্তু এখন ঘরে ঘরে নার্সারির পড়–য়াদেরও মাথাব্যথার উপসর্গ দেখা দিচ্ছে। বাবা-মা বেশিরভাগ ক্ষেত্রেই ধরে নেন মাথাব্যথা মানেই চোখের ডাক্তারের কাছে যাও এবং চশমা বানিয়ে নাও। ব্যস্ সমস্যায় ইতি।

মনে রাখতে হবে মাথায় যন্ত্রণার সঙ্গে চশমার সম্পর্ক মাত্র ১০ শতাংশ ক্ষেত্রে দেখা যায়। অনেক সময় চশমার প্রতি আকর্ষণে শিশু মাথাব্যথার ভান করতে পারে। কারণ চোখে হাল ফ্যাশনের চশমা মানেই ক্লাসে হিরো! 

পড়াশোনা, শিক্ষক বা স্কুলের পরিবেশ পছন্দ না হলেও শিশুরা মাথাব্যথার কথা বলে থাকে। পড়াশোনার চাপ, পর্যাপ্ত ঘুম না হওয়া, খেলাধুলো না করা, সুষম খাবারের অভাব শিশুদের মাথাব্যথার কারণ হতে পারে।

বহু ক্ষেত্রে বাবা-মায়ের ক্রনিক মাথাব্যথার ইতিহাস থাকে। শিশুদের মধ্যে সেই ‘মাইগ্রেন’ বা ‘ক্লাস্টার হেডেক’ সঞ্চারিত হয়।

অতিরিক্ত মাত্রায় চা, কফি, টিনজাত দ্রব্য, নুডলস্, পিৎসা, চিজ, চকোলেট খেলেও মাথায় যন্ত্রণা হতে পারে। মাথাব্যথার সঙ্গে খিঁচুনি, ভুলে যাওয়া, চোখে কম দেখার মতো উপসর্গ থাকলে উপযুক্ত রোগ নির্ণয় প্রয়োজন। এ ক্ষেত্রে শিশুর মস্তিষ্কের সাধারণ অসুখ থেকে টিউমার পর্যন্ত হতে পারে।

যে সব শিশু অতিরিক্ত সংবেদনশীল তারা আপাত তুচ্ছ ঘটনাতেও মানসিক ভাবে ধাক্কা খেতে পারে। তা থেকেও হতে পারে মাথায় যন্ত্রণা।

স্মার্ট ফোন, কম্পিউটারে দীর্ঘক্ষণ তাকালে মাথাব্যথা হতে পারে।

‘টাইপ এ’ পার্সোনালিটির (সংবেদনশীল ব্যক্তিত্ব) শিশুদের মাথাব্যথা বেশি হয়। সঙ্গে অন্য উপসর্গ যেমন পেটের নানা অংশে ব্যথা, গা বমি ভাব, মাথা ঘোরা, অল্পে রেগে যাওয়া, হঠাৎ কান্না। সে ক্ষেত্রে কাউন্সেলিং জরুরী।

আপনার শিশু যদি মাথাব্যথার কারণ দেখিয়ে কোনও শিক্ষক, আত্মীয় বা বন্ধুকে এড়িয়ে চলে, সর্বদা মনমরা হয়ে থাকে, তা হলে খেয়াল রাখুন সে যৌন নিপীড়নের শিকার কি না।.

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
আপনার মুখে দুর্গন্ধ? লবঙ্গ দিয়ে মাত্র ১০ মিনিটে দূর করুন মুখের দুর্গন্ধজেনে নিন কিভাবে কিভাবে দূর করবেন আপনার মুখে দুর্গন্ধ
৩ টাকা দিয়ে ফলটি কিনুন !! এই একটি ফলের রসেই গলবে কিডনির পাথর।বিস্তারিত ভিতরে পড়ুন
ক্যানসার-তেজস্ক্রিয়তাও প্রতিরোধ করে সাদা তিল! রয়েছে আরও বহু উপকারিতাবিস্তারিত পড়ুন ক্যানসার-তেজস্ক্রিয়তাও প্রতিরোধ করে সাদা তিল! রয়েছে আরও বহু উপকারিতা
যে কারণে ক্রুসিফেরি পরিবারের সবজি খাওয়া ভালোবিস্তারিত পড়ুন যে কারণে ক্রুসিফেরি পরিবারের সবজি খাওয়া ভালো
খাওয়ার পর একটু হাঁটার সুফলবিস্তারিত পড়ুন খাওয়ার পর একটু হাঁটার সুফল
পর্যাপ্ত ফল ও সবজি না খেলে যা হয়বিস্তারিত পড়ুন পর্যাপ্ত ফল ও সবজি না খেলে যা হয়
যে সকল সুস্বাদু খাবার আপনার শরীরের মেদবৃদ্ধি করবে নাবিস্তারিত পড়ুন যে সকল সুস্বাদু খাবার আপনার শরীরের মেদবৃদ্ধি করবে না
এবার চিরকালের জন্য কোমরের ব্যথা দূর করার জাদুকরি উপায় জেনে রাখুনবিস্তারিত পড়ুন এবার চিরকালের জন্য কোমরের ব্যথা দূর করার জাদুকরি উপায় জেনে রাখুন
জিরা খেয়ে ১৫ দিনে মেদচর্বি একদম ঝরিয়ে ফেলুনজিরা খেয়ে ১৫ দিনে মেদচর্বি একদম ঝরিয়ে ফেলুন! জেনে নিন কখন, কি ভাবে খাবেন?
শিশুদেরকে বাহু ধরে ঘোরানো ঠিক নয়বিস্তারিত পড়ুন শিশুদেরকে বাহু ধরে ঘোরানো ঠিক নয়
আরও ১২৭৯ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি