পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

আপনার বাচ্চার বার বার জ্বর হয়

আপনার বাচ্চার কি মাঝে মাঝেই জ্বর হয়? গলা ব্যথা, কাশি, ঘ্যানঘ্যানে স্বভাব, জেদ, রাগের চোটে নাজেহাল আপনি? ভাবছেন সব তো ঠিকই আছে, তাও কেন এমনটা হচ্ছে। আপনার বচ্চা নিরাপত্তহীনতায় ভুগছে না তো? ভয় পাচ্ছে না তো? ঘুম হয় ঠিকঠাক? শিশু মনরোগ বিশেষজ্ঞরা কিন্তু বলেন যেই সব শিশুরা নিরাপত্তাহীনতায় ভোগে তাদের মধ্যে অসুস্থ হওয়ার প্রবণতা বেশি দেখা যায়।

আসলে বিভিন্ন কারনে শিশুরা বার বার জ্ব বা বিভিন্ন অসুখে আক্রান্ত হয়। অনেক শিশুদের মধ্যেই মুখে আঙুল দেওয়ার স্বভাব দেখা যায়। খেলাধুলো করে ঠিক মতো হাত না ধুলে জীবাণু খুব সহজে ছড়ায়। বাইরে খেলাধুলো কম করলেও বাচ্চার অসুস্থ হতে পারে। সারা দিন বই মুখে গুঁজে বসিয়ে রাখবেন না বাচ্চাকে। শিশুদের সুস্থ ভাবে বেড়ে ওঠার জন্য বাইরের জল, হাওয়ার প্রয়োজন আছে। খেলতে দিন। খেললে শরীরচর্চা হবে, স্বাস্থ্য ভাল থাকবে, মনও ভাল থাকবে। অনেক কম অসুস্থ হবে।

আপনার বাচ্চা পর্যাপ্ত ঘুমোচ্ছে তো? শিশুদের অন্তত ১০ থেকে ১২ ঘণ্টার ঘুম প্রয়োজন। এতে বৃদ্ধি সব থেকে ভাল হয়। যদি ঘুম ঠিক মতো না হয় তবে শিশুরা শারীরিক ভাবে দুর্বল হয়ে পড়ে। ফলে সহজেই সংক্রমণ হয়।

এগুলো ছাড়াও কিন্তু মানসিক ভাবে যদি শিশু স্বচ্ছন্দ বোধ না করে তাহলেও অসুখে পড়তে পারে।

ভয়ঃ

আপনার শিশু কোনও কারণে ভয় পাচ্ছে না তো? স্কুলের কোনও স্যর, বাড়িতে রাগী কেউ বা পরীক্ষা? কোনও কিছু নিয়ে যদি শিশুর মনে আতঙ্ক তৈরি হয় তবেও কিন্তু বার বার অসুস্থ হতে পারে।

নিরাপত্তাহীনতাঃ

আপনার স্বামী বা স্ত্রীর সঙ্গে সম্পর্ক ঠিক আছে তো? বাড়ির পরিবেশ স্বাভাবিক তো? খুব বেশি বকাঝকা করেন? শিশুরা বড় হওয়ার সময় বাড়িতে যদি স্বাভাবিক পরিবেশ না পায় তাহলে তাদের মধ্যে নিরাপত্তাহীনতা তৈরি হয়। মা-বাবা সময় কম দিলেও এটা হতে পারে। এর কারণেও বার বার অসুস্থ হতে পারে।

মন খারাপঃ

শিশুর মন ভাল থাকছে কিনা সে দিকে খেয়াল রাখুন। স্কুল বা বাড়িতে পক্ষপাতিত্বের শিকার হলে শিশুদের মন খারাপ হয়। দুষ্টুমির জন্য বকার থেকে ভাল কাজ করলে প্রশংসা করুন। বাড়িতে অন্য ভাই বোনদের সঙ্গে তুলনা করবেন না। অনেক বাচ্চা মুখে কিছু না বলে একা একা কাঁদে। এ সব কারণেও বার বার জ্বর হতে পারে।..

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
আপনার মুখে দুর্গন্ধ? লবঙ্গ দিয়ে মাত্র ১০ মিনিটে দূর করুন মুখের দুর্গন্ধজেনে নিন কিভাবে কিভাবে দূর করবেন আপনার মুখে দুর্গন্ধ
৩ টাকা দিয়ে ফলটি কিনুন !! এই একটি ফলের রসেই গলবে কিডনির পাথর।বিস্তারিত ভিতরে পড়ুন
ক্যানসার-তেজস্ক্রিয়তাও প্রতিরোধ করে সাদা তিল! রয়েছে আরও বহু উপকারিতাবিস্তারিত পড়ুন ক্যানসার-তেজস্ক্রিয়তাও প্রতিরোধ করে সাদা তিল! রয়েছে আরও বহু উপকারিতা
যে কারণে ক্রুসিফেরি পরিবারের সবজি খাওয়া ভালোবিস্তারিত পড়ুন যে কারণে ক্রুসিফেরি পরিবারের সবজি খাওয়া ভালো
খাওয়ার পর একটু হাঁটার সুফলবিস্তারিত পড়ুন খাওয়ার পর একটু হাঁটার সুফল
পর্যাপ্ত ফল ও সবজি না খেলে যা হয়বিস্তারিত পড়ুন পর্যাপ্ত ফল ও সবজি না খেলে যা হয়
যে সকল সুস্বাদু খাবার আপনার শরীরের মেদবৃদ্ধি করবে নাবিস্তারিত পড়ুন যে সকল সুস্বাদু খাবার আপনার শরীরের মেদবৃদ্ধি করবে না
এবার চিরকালের জন্য কোমরের ব্যথা দূর করার জাদুকরি উপায় জেনে রাখুনবিস্তারিত পড়ুন এবার চিরকালের জন্য কোমরের ব্যথা দূর করার জাদুকরি উপায় জেনে রাখুন
জিরা খেয়ে ১৫ দিনে মেদচর্বি একদম ঝরিয়ে ফেলুনজিরা খেয়ে ১৫ দিনে মেদচর্বি একদম ঝরিয়ে ফেলুন! জেনে নিন কখন, কি ভাবে খাবেন?
শিশুদেরকে বাহু ধরে ঘোরানো ঠিক নয়বিস্তারিত পড়ুন শিশুদেরকে বাহু ধরে ঘোরানো ঠিক নয়
আরও ১২৭৯ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি