পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

ডায়াবেটিস অনিয়ন্ত্রিত হলে যে ৫টি ফল খাওয়া উচিৎ নয়

আপনার যদি ডায়াবেটিস থাকে তাহলে সব ধরণের ফলই খেতে পারবেন, তবে পরিমিত পরিমাণে। পুষ্টিবিদদের মতে, ডায়াবেটিসের রোগীদের কোন ফল খেতেই নিষেধ করা হয়না। কিন্তু যাদের ডায়াবেটিস নিয়ন্ত্রণে থাকেনা বা খুব বেশি ওঠানামা করে তাদেরকে ব্লাড সুগার নিয়ন্ত্রণে না আসা পর্যন্ত কয়েকটি ফল এড়িয়ে যেতে বলা হয়। সেই ৫ টি ফলের কথা জেনে নিই চলুন।

১. আমঃ

আমের গ্লাইসেমিক ইনডেক্স ৫০ এর বেশি থাকে। তাই ব্লাড সুগার নিয়ন্ত্রণে না থাকলে আম খেতে নিষেধ করা হয়। যদি আপনার ব্লাড সুগার নিয়ন্ত্রণে থাকে তাহলে ৫০ গ্রাম বা তার কম পরিমাণ আম খান। এছাড়া খাবার খাওয়ার পর পরই আম খাবেন না। কারণ এতে রক্তের গ্লুকোজের পরিমাণ বৃদ্ধি পায়।

২. কলাঃ

পটাসিয়াম ও সুগারে সমৃদ্ধ কলা, তাই অনিয়ন্ত্রিত ডায়াবেটিসের রোগীদের কলা খেতে নিষেধ করা হয়। যদি আপনার রক্তের গ্লুকোজের মাত্রা নিয়ন্ত্রণে থাকে তাহলে একটি ছোট কলা (৫০-১০০ গ্রাম) খেতে পারেন।

৩. আতাঃ

আতা ফল গ্লুকোজে সমৃদ্ধ বলে রক্তের গ্লুকোজের মাত্রার উঠানামা করার ঝুঁকি বৃদ্ধি পায়। এমনকি ডায়াবেটিস নিয়ন্ত্রণে থাকলেও আতা ফল পরিমিত পরিমাণে খাওয়া উচিৎ।

৪. সফেদাঃ 

অনিয়ন্ত্রিত ডায়াবেটিসের রোগীদের সফেদা ফল খেতে নিষেধ করা হয়। যদি আপনার ডায়াবেটিস নিয়ন্ত্রণেও থাকে তাহলেও দৈনিক ৮০ গ্রাম বা এক কাপের এক তৃতীয়াংশ পরিমাণের বেশি সফেদা খেতে নিষেধ করা হয়। এর চেয়ে বেশি পরিমাণে খেলে স্বাস্থ্য সমস্যা তৈরি হওয়ার ঝুঁকি বৃদ্ধি পায়।

৫. আঙ্গুরঃ

অনিয়ন্ত্রিত ডায়াবেটিসে আক্রান্তদের আঙ্গুর খাওয়া উচিৎ নয়। এর পরিবর্তে অ্যান্টি অক্সিডেন্ট সমৃদ্ধ সাইট্রাস ফল যেমন- লেবু বা কমলা খেতে পারেন। কারণ এগুলো ব্লাড গ্লুকোজ নিয়ন্ত্রণে রাখতে ও ফ্রি র্যা ডিকেলের ক্ষতি প্রতিরোধে সাহায্য করে। যদি ডায়াবেটিস নিয়ন্ত্রণে থাকে তাহলে ৬-৭ টি আঙ্গুর খেতে পারেন।.

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
আপনার মুখে দুর্গন্ধ? লবঙ্গ দিয়ে মাত্র ১০ মিনিটে দূর করুন মুখের দুর্গন্ধজেনে নিন কিভাবে কিভাবে দূর করবেন আপনার মুখে দুর্গন্ধ
৩ টাকা দিয়ে ফলটি কিনুন !! এই একটি ফলের রসেই গলবে কিডনির পাথর।বিস্তারিত ভিতরে পড়ুন
ক্যানসার-তেজস্ক্রিয়তাও প্রতিরোধ করে সাদা তিল! রয়েছে আরও বহু উপকারিতাবিস্তারিত পড়ুন ক্যানসার-তেজস্ক্রিয়তাও প্রতিরোধ করে সাদা তিল! রয়েছে আরও বহু উপকারিতা
যে কারণে ক্রুসিফেরি পরিবারের সবজি খাওয়া ভালোবিস্তারিত পড়ুন যে কারণে ক্রুসিফেরি পরিবারের সবজি খাওয়া ভালো
খাওয়ার পর একটু হাঁটার সুফলবিস্তারিত পড়ুন খাওয়ার পর একটু হাঁটার সুফল
পর্যাপ্ত ফল ও সবজি না খেলে যা হয়বিস্তারিত পড়ুন পর্যাপ্ত ফল ও সবজি না খেলে যা হয়
যে সকল সুস্বাদু খাবার আপনার শরীরের মেদবৃদ্ধি করবে নাবিস্তারিত পড়ুন যে সকল সুস্বাদু খাবার আপনার শরীরের মেদবৃদ্ধি করবে না
এবার চিরকালের জন্য কোমরের ব্যথা দূর করার জাদুকরি উপায় জেনে রাখুনবিস্তারিত পড়ুন এবার চিরকালের জন্য কোমরের ব্যথা দূর করার জাদুকরি উপায় জেনে রাখুন
জিরা খেয়ে ১৫ দিনে মেদচর্বি একদম ঝরিয়ে ফেলুনজিরা খেয়ে ১৫ দিনে মেদচর্বি একদম ঝরিয়ে ফেলুন! জেনে নিন কখন, কি ভাবে খাবেন?
শিশুদেরকে বাহু ধরে ঘোরানো ঠিক নয়বিস্তারিত পড়ুন শিশুদেরকে বাহু ধরে ঘোরানো ঠিক নয়
আরও ১২৭৯ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি