পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

এই সামান্য কাজটি রোজ করলেই আর হবে না ক্যানসার

কীভাবে প্রতিরোধ করা যেতে পারে এই ক্যানসার? আছে কি কোনও উপায়? বিজ্ঞানীরা বলছেন, আছে। উলফস্টন ইনস্টিটিউটের প্রখ্যাত ক্যানসার বিশেষজ্ঞ জ্যাক কিউজিক সম্প্রতি কলকাতায় এসে ক্যানসার সংক্রান্ত এক ভাষণে বাতলেছেন সেই উপায়।

বর্তমানে সারা পৃথিবীজুড়েই মারণ রোগ হিসেবে এক ভয়ঙ্কর আকার ধারণ করেছে ক্যানসার। এবং সমীক্ষায় দেখা যাচ্ছে, পশ্চিমবঙ্গবাসীদের মধ্যে অন্যতম ভয়ের কারণ হয়ে উঠেছে পেটের ক্যানসার, অর্থাৎ পাকস্থলী, অন্ত্র বা কোলনের ক্যানসার। পশ্চিমবঙ্গের বাসিন্দাদের মধ্যে যাঁরা ক্যানসারে আক্রান্ত হচ্ছেন, তাঁদের ১১ শতাংশই আক্রান্ত হচ্ছেন পেটের ক্যানসারে। কিন্তু কীভাবে প্রতিরোধ করা যেতে পারে এই ক্যানসার? আছে কি কোনও উপায়? বিজ্ঞানীরা বলছেন, আছে। উলফস্টন ইনস্টিটিউটের প্রখ্যাত ক্যানসার বিশেষজ্ঞ জ্যাক কিউজিক সম্প্রতি কলকাতায় এসে ক্যানসার সংক্রান্ত এক ভাষণে বাতলেছেন সেই উপায়।

কিউজিক জানাচ্ছেন, অ্যাসপিরিন বলে যে ওষুধ বাজারে সহজলভ্য, সেই ওষুধই যদি রোজ একটা করে খাওয়া যায়, তাহলে ক্যানসারের সম্ভাবনা ২০ শতাংশ পর্যন্ত হ্রাস পায়। এবং পেটের ক্যানসারে এই কৌশল বিশেষভাবে কার্যকর হয়। কিউজিক বলছেন, ‘‘ভারতের মতো একটি দেশে অধিকাংশ মানুষেরই ক্যানসারের চিকিৎসা করানোর মতো আর্থিক সামর্থ্য থাকে না। ফলে এখানে ক্যানসার প্রতিরোধে বেশি জোর দিতে হবে। কারণ ক্যানসারের চিকিৎসার তুলনায় তার প্রতিরোধ অনেক কম খরচে সম্ভব। এবং আমরা সমীক্ষা চালিয়ে দেখেছি, নিয়মিত অ্যাসপিরিন সেবনের ফলে ক্যানসারের আক্রমণ থেকে বাঁচার সম্ভাবনা অনেকখানি বৃদ্ধি পায়।’’ তবে পঞ্চাশোর্ধ্ব মানুষদের শরীরে অ্যাসপিরিনের কিছু পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিতে পারে। ফলে ডাক্তারের পরামর্শ না নিয়ে তাঁদের নিয়মিত অ্যাসপিরিন খাওয়া উচিৎ নয় বলেই জানিয়েছেন কিউজিক।

ক্যানসারের প্রতিষেধক হিসেবে অ্যাসপিরিনের কার্যকারিতার কথা অবশ্য কিউজিক একা বলছেন না। ম্যাসাচুসেটস জেনারেল হসপিটালের গবেষকরাও ইতিপূর্বে জানিয়েছিলেন, রোজ একটা করে অ্যাসপিরিন খেলে ক্যানসারের সম্ভাবনা অনেকখানি কমে আসে। এমনকী কলকাতার ইনস্টিটিইউট অফ পোস্ট গ্র্যাজুয়েট মেডিক্যাল এডুকেশন অ্যান্ড রিসার্চের গবেষকরাও এই তত্ত্বের সপক্ষেই মত দিচ্ছেন। তাঁরা বলছেন, অ্যাসপিরিন শুধু যে ক্যানসার প্রতিরোধ করে তাই নয়, কোনও কোনও ক্যানসারের মেটাস্টেসিস আটকানোর ক্ষেত্রেও কার্যকর হয় অ্যাসপিরিন।

তবে ক্যানসার প্রতিরোধের এই অভিনব উপায় সত্যিই কতটা ফলপ্রসূ হতে পারে সেই বিষয়ে ডাক্তারদের মধ্যে মতভেদ রয়েছে। তাঁদের মধ্যে অনেকেই বলছেন, ক্যানসার প্রতিরোধে অ্যাসপিরিনের ভূমিকা রয়েছে ঠিকই, কিন্তু ক্যানসারের পার্শ্বপ্রতিক্রিয়া এর উপকারী দিকটার তুলনায় বেশি কি না, সেই বিষয়ে গবেষণা হওয়া প্রয়োজন রয়েছে।.

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
আপনার মুখে দুর্গন্ধ? লবঙ্গ দিয়ে মাত্র ১০ মিনিটে দূর করুন মুখের দুর্গন্ধজেনে নিন কিভাবে কিভাবে দূর করবেন আপনার মুখে দুর্গন্ধ
৩ টাকা দিয়ে ফলটি কিনুন !! এই একটি ফলের রসেই গলবে কিডনির পাথর।বিস্তারিত ভিতরে পড়ুন
ক্যানসার-তেজস্ক্রিয়তাও প্রতিরোধ করে সাদা তিল! রয়েছে আরও বহু উপকারিতাবিস্তারিত পড়ুন ক্যানসার-তেজস্ক্রিয়তাও প্রতিরোধ করে সাদা তিল! রয়েছে আরও বহু উপকারিতা
যে কারণে ক্রুসিফেরি পরিবারের সবজি খাওয়া ভালোবিস্তারিত পড়ুন যে কারণে ক্রুসিফেরি পরিবারের সবজি খাওয়া ভালো
খাওয়ার পর একটু হাঁটার সুফলবিস্তারিত পড়ুন খাওয়ার পর একটু হাঁটার সুফল
পর্যাপ্ত ফল ও সবজি না খেলে যা হয়বিস্তারিত পড়ুন পর্যাপ্ত ফল ও সবজি না খেলে যা হয়
যে সকল সুস্বাদু খাবার আপনার শরীরের মেদবৃদ্ধি করবে নাবিস্তারিত পড়ুন যে সকল সুস্বাদু খাবার আপনার শরীরের মেদবৃদ্ধি করবে না
এবার চিরকালের জন্য কোমরের ব্যথা দূর করার জাদুকরি উপায় জেনে রাখুনবিস্তারিত পড়ুন এবার চিরকালের জন্য কোমরের ব্যথা দূর করার জাদুকরি উপায় জেনে রাখুন
জিরা খেয়ে ১৫ দিনে মেদচর্বি একদম ঝরিয়ে ফেলুনজিরা খেয়ে ১৫ দিনে মেদচর্বি একদম ঝরিয়ে ফেলুন! জেনে নিন কখন, কি ভাবে খাবেন?
শিশুদেরকে বাহু ধরে ঘোরানো ঠিক নয়বিস্তারিত পড়ুন শিশুদেরকে বাহু ধরে ঘোরানো ঠিক নয়
আরও ১২৭৯ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি