পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

নাকের ক্ষতের ঘরোয়া প্রতিকার

নাকের ভেতরে ঘা হলে চুলকায় ও যন্ত্রণা হয়। এমনকি হালকা ভাবে নাকে স্পর্শ করলেও তীব্র ব্যথার অনুভূতি হয়। অনেক সময় এর থেকে রক্তপাত ও হয়। সাধারণত ঠান্ডা বা ফ্লুতে আক্রান্ত হলেই এই সমস্যাটি তৈরি হয়। নাক দিয়ে বার বার শ্লেষ্মা বাহির হলে, রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল হলে, পুষ্টির ঘাটতি হলে, নাকে ব্যাকটেরিয়া বা ভাইরাসের ইনফেকশন হলে এবং নাকের ভেতরে শুকিয়ে গেলে নাকে ক্ষত বা ঘা সৃষ্টি হতে পারে। এই সমস্যাটির ঘরোয়া প্রতিকার সম্পর্কে জানে নেব আজ।

১. ভিটামিন সিঃ

ঘা ও ক্ষত সাড়াতে ভিটামিন খুব ভালো কাজ করে। তাই নাকের ভেতরের ঘা সাড়িয়ে তুলতে ভিটামিন সি গ্রহণ করুন। ভিটামিন সি এর উৎস গুলো হচ্ছে সাইট্রাস ফল যেমন- লেবু, কমলা, স্ট্রবেরি, আনারস ও টমেটো ইত্যাদি।

২. স্যালাইনঃ

উষ্ণ গরম পানিতে লবণ মিশিয়ে স্যালাইন তৈরি করুন এবং এই পানি দিয়ে নাকের ভেতরটা ধুয়ে নিন। এর ফলে প্রদাহ কমবে এবং জীবাণুও ধ্বংস হবে। স্যালাইন পানি দিয়ে নাক ধোয়ার ফলে নাক বন্ধ ভাব ও দূর হবে।

৩. আদাঃ

আদা থেঁতলে পেস্টের মত করে নিন। এই পেস্ট নাকের ভেতরের ঘায়ের মধ্যে লাগিয়ে রাখুন। আদার প্রদাহনাশক উপাদান নাকের ক্ষত নিরাময়ে সাহায্য করবে।

৪. পেট্রোলিয়াম জেলিঃ

নাকের ভেতরের আর্দ্রতা রক্ষা করে শুষ্কতা প্রতিরোধ করবে পেট্রোলিয়াম জেলি। ঘা শুকানোর ফলে যে ব্যথার সৃষ্টি হয় তা দূর করতে সাহায্য করে এটি। নাকের ব্যথা থেকে মুক্ত হওয়ার জন্য নাকের ভেতরে পেট্রোলিয়াম জেলি বা ভ্যাসেলিন লাগান।

৫. প্রচুর তরল খাবার গ্রহণ করুনঃ

নাকের শুষ্কতা প্রতিরোধের জন্য এবং হাইড্রেটেড থাকার জন্য পর্যাপ্ত পানি পান করুন। আদা ও দারচিনির চা পান করলে ক্ষতের প্রদাহ কমতে সাহায্য করবে। এছাড়াও গরম স্যুপ পান করলে প্রোটিন, ভিটামিন ও মিনারেলের মত পুষ্টি উপাদান পাওয়ার পাশাপাশি দ্রুত ঘা নিরাময়ে সাহায্য করবে।

৬. লাইসিন সমৃদ্ধ খাবারঃ

লাইসিন একধরণের অ্যামাইনো এসিড যা ক্ষত নিরাময়ে সাহায্য করে। মাছ, পনির ও মটরশুঁটি লাইসিন সমৃদ্ধ খাবার। ইনফেকশন ভালো করতেও সাহায্য লাইসিন। তাই লাইসিন সমৃদ্ধ খাবার খান।

৭. প্রোবায়োটিকঃ

অন্ত্রের ভিটামিন ও মিনারেলের শোষণে সাহায্য করার মাধ্যমে ক্ষতের নিরাময়কে উৎসাহিত করে প্রোবায়োটিক বা ভালো ব্যাকটেরিয়া। নাকের ঘা দ্রুত নিরাময়ের জন্য দই ও পনির খান।

৮. গরম শাওয়ারঃ

গরম শাওয়ার নিলে নাক বন্ধ ভাব দূর হয় এবং নাকের ছিদ্র পরিষ্কার হয়। নাকের ব্যথা কমতেও সাহায্য করবে হট শাওয়ার।

৯. ভিটামিন এ এন্ড ডি অয়েন্টমেন্টঃ

পরিষ্কার তুলায় বা কটন বাডে ভিটামিন এ এন্ড ডি অয়েন্টমেন্ট নিয়ে নাকের ভেতরে ক্ষতের মধ্যে লাগান। এটি ব্যাকটেরিয়া ধ্বংস করে ক্ষত নিরাময়ে সাহায্য করে। এর কোন সাইড ইফেক্ট নেই।

তাছাড়া আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করার জন্য নিয়মিত ব্যায়াম করুন এবং স্ট্রেস মুক্ত থাকতে চেষ্টা করুন। স্ট্রেস কমলে ক্ষত নিরাময় প্রক্রিয়া দ্রুত হয়।.

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
আপনার মুখে দুর্গন্ধ? লবঙ্গ দিয়ে মাত্র ১০ মিনিটে দূর করুন মুখের দুর্গন্ধজেনে নিন কিভাবে কিভাবে দূর করবেন আপনার মুখে দুর্গন্ধ
৩ টাকা দিয়ে ফলটি কিনুন !! এই একটি ফলের রসেই গলবে কিডনির পাথর।বিস্তারিত ভিতরে পড়ুন
ক্যানসার-তেজস্ক্রিয়তাও প্রতিরোধ করে সাদা তিল! রয়েছে আরও বহু উপকারিতাবিস্তারিত পড়ুন ক্যানসার-তেজস্ক্রিয়তাও প্রতিরোধ করে সাদা তিল! রয়েছে আরও বহু উপকারিতা
যে কারণে ক্রুসিফেরি পরিবারের সবজি খাওয়া ভালোবিস্তারিত পড়ুন যে কারণে ক্রুসিফেরি পরিবারের সবজি খাওয়া ভালো
খাওয়ার পর একটু হাঁটার সুফলবিস্তারিত পড়ুন খাওয়ার পর একটু হাঁটার সুফল
পর্যাপ্ত ফল ও সবজি না খেলে যা হয়বিস্তারিত পড়ুন পর্যাপ্ত ফল ও সবজি না খেলে যা হয়
যে সকল সুস্বাদু খাবার আপনার শরীরের মেদবৃদ্ধি করবে নাবিস্তারিত পড়ুন যে সকল সুস্বাদু খাবার আপনার শরীরের মেদবৃদ্ধি করবে না
এবার চিরকালের জন্য কোমরের ব্যথা দূর করার জাদুকরি উপায় জেনে রাখুনবিস্তারিত পড়ুন এবার চিরকালের জন্য কোমরের ব্যথা দূর করার জাদুকরি উপায় জেনে রাখুন
জিরা খেয়ে ১৫ দিনে মেদচর্বি একদম ঝরিয়ে ফেলুনজিরা খেয়ে ১৫ দিনে মেদচর্বি একদম ঝরিয়ে ফেলুন! জেনে নিন কখন, কি ভাবে খাবেন?
শিশুদেরকে বাহু ধরে ঘোরানো ঠিক নয়বিস্তারিত পড়ুন শিশুদেরকে বাহু ধরে ঘোরানো ঠিক নয়
আরও ১২৭৯ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি