পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

অসুস্থ সন্তানের যত্ন নেবেন যেভাবে

আপনি যদি অভিভাবক হয়ে থাকেন, তাহলে সন্তান অসুস্থ হলে কেমন লাগে, তা অবশ্যই অনুধাবণ করতে পারবেন। প্রত্যেক মা-বাবাই চান, তাঁর স্নেহের সন্তানকে হাসি-খুশি দেখতে। তাই সন্তানের অসুস্থতা মানেই মা-বাবার উদ্বেগের কারণ। 

সন্তানের অসুস্থতা মা-বাবার ঘুম হারাম করার জন্য যথেষ্ট। শুধু তা-ই নয়, শিশুর পড়াশোনা ও অন্যান্য কাজেও ক্ষতিসাধন হয়। ১৫ বছরের কম বয়সী শিশুদের রোগ প্রতিরোধ ক্ষমতা কম থাকায় তাঁরা ঘনঘন অসুস্থ হয়। অসুস্থ অবস্থায় শিশুর বাড়তি যত্ন নেওয়া প্রয়োজন।

সুতরাং, অসুস্থ শিশুর যত্ন নিতে জীবনধারাবিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাই কিছু টিপস দিয়েছে। একনজরে দেখে জেনে নিন কী সেগুলো।

১. চাপমুক্ত রাখুনঃ

শরীর ভালো না থাকলে মনও ভালো থাকে না। আর শিশুরা অসুস্থ হলে তাদের মনটাও খারাপ থাকে, শরীর হয়ে পড়ে দুর্বল। তাই কিছুদিনের জন্য পড়াশোনাসহ অন্যান্য কাজ থেকে বিরতি দিন। এতে সে অতিরিক্ত চিন্তা থেকে মুক্তি পাবে।

২. ব্যতিক্রমী খাবার রান্না করুনঃ

অসুস্থ অবস্থায় খাবার তালিকায় আসে ভিন্নতা। তাই চিকিৎসকের পরামর্শ অনুযায়ী খাবার রান্না করুন। শিশু যেন সময়মতো খায়, সে বিষয়ে খেয়াল রাখতে হবে।

৩. কৌশলে ওষুধ খাওয়ানঃ

বেশির ভাগ শিশু ওষুধ খেতে পছন্দ করে না। আপনার সন্তানও যদি ওষুধ খেতে অনীহা প্রকাশ করে, তাহলে ভিন্ন পন্থা অবলম্বন করুন। খাবার কিংবা দুধের সঙ্গে ওষুধ মিশিয়ে তাকে খাওয়াতে পারেন।

৪. জ্ঞান অর্জন করুনঃ

কী কী উপায়ে সন্তানের অধিক যত্ন নেওয়া যাবে, তা জানতে বই, ব্লগ, ইন্টারনেটের মাধ্যমে টিপস নিতে পারেন।

৫. বিশ্রাম নিতে দিনঃ

সন্তান লেখাপড়ায় পিছিয়ে যাবে বলে অনেক মা-বাবা অসুস্থ অবস্থায় জোর করে পড়তে বাধ্য করেন। এটা একবারেই ঠিক নয়। এ সময় জোর করে কিছু করালে তার শরীরের ওপর যেমন খারাপ প্রভাব পড়ে, তেমনি অনেক সময় মা-বাবার ওপরও ভক্তি কমে যায়।

৬. স্বাস্থ্যবিষয়ক জ্ঞানঃ

কীভাবে নাক পরিষ্কার করবে, ব্যবহৃত টিস্যু কোথায় ফেলতে হবে আপনার সন্তান হয়তো জানে না। তাই পরিষ্কার থাকতে শেখান এবং স্বাস্থ্যকর থাকার বিষয়ে ধারণা দিন।

৭. আদর করুনঃ

প্রাপ্তবয়স্ক ব্যক্তি কিংবা শিশু যে-ই অসুস্থ হোক না কেন, তাদের সঙ্গে নমনীয় আচরণ করতে হবে। আর শিশুদের অসুস্থতায় তাকে জড়িয়ে ধরলে, চুমু দিলে সে খুশি হয়, যা তাঁকে আরোগ্য লাভে সাহায্য করে।.

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
আপনার মুখে দুর্গন্ধ? লবঙ্গ দিয়ে মাত্র ১০ মিনিটে দূর করুন মুখের দুর্গন্ধজেনে নিন কিভাবে কিভাবে দূর করবেন আপনার মুখে দুর্গন্ধ
৩ টাকা দিয়ে ফলটি কিনুন !! এই একটি ফলের রসেই গলবে কিডনির পাথর।বিস্তারিত ভিতরে পড়ুন
ক্যানসার-তেজস্ক্রিয়তাও প্রতিরোধ করে সাদা তিল! রয়েছে আরও বহু উপকারিতাবিস্তারিত পড়ুন ক্যানসার-তেজস্ক্রিয়তাও প্রতিরোধ করে সাদা তিল! রয়েছে আরও বহু উপকারিতা
যে কারণে ক্রুসিফেরি পরিবারের সবজি খাওয়া ভালোবিস্তারিত পড়ুন যে কারণে ক্রুসিফেরি পরিবারের সবজি খাওয়া ভালো
খাওয়ার পর একটু হাঁটার সুফলবিস্তারিত পড়ুন খাওয়ার পর একটু হাঁটার সুফল
পর্যাপ্ত ফল ও সবজি না খেলে যা হয়বিস্তারিত পড়ুন পর্যাপ্ত ফল ও সবজি না খেলে যা হয়
যে সকল সুস্বাদু খাবার আপনার শরীরের মেদবৃদ্ধি করবে নাবিস্তারিত পড়ুন যে সকল সুস্বাদু খাবার আপনার শরীরের মেদবৃদ্ধি করবে না
এবার চিরকালের জন্য কোমরের ব্যথা দূর করার জাদুকরি উপায় জেনে রাখুনবিস্তারিত পড়ুন এবার চিরকালের জন্য কোমরের ব্যথা দূর করার জাদুকরি উপায় জেনে রাখুন
জিরা খেয়ে ১৫ দিনে মেদচর্বি একদম ঝরিয়ে ফেলুনজিরা খেয়ে ১৫ দিনে মেদচর্বি একদম ঝরিয়ে ফেলুন! জেনে নিন কখন, কি ভাবে খাবেন?
শিশুদেরকে বাহু ধরে ঘোরানো ঠিক নয়বিস্তারিত পড়ুন শিশুদেরকে বাহু ধরে ঘোরানো ঠিক নয়
আরও ১২৭৯ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি