পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

রক্তে প্লাটিলেটের পরিমাণ বৃদ্ধি করবে এই ৭টি খাবার

প্লাটিলেট রক্তের এক ধরণের ক্ষুদ্র কণিকা যা আঘাত থেকে প্রাপ্ত রক্তক্ষরণ বন্ধ করে এবং রক্ত জমাট বাঁধতে সাহায্য করে। প্লাটিলেট কোষ রক্তে অনেকটা প্লেটের মত থাকে। একজন সুস্থ স্বাভাবিক মানুষের রক্তে সাধারণত ১,৫০,০০০ থেকে ৪,৫০,০০০ পর্যন্ত প্লাটিলেট থাকে। রক্তে প্লাটিলেটের পরিমাণ কমে যাওয়াকে thrombocytopenia বলে।

সাধারণত ডেঙ্গু জ্বর হলে এই অণুচক্রিকা অথবা প্লাটিলেটের পরিমাণ কমে যেতে পারে। রক্তে প্লাটিলেটের লেভেল কমে গেলে শরীরের খুব বেশি ক্ষতি সাধারণত হয় না। তবে প্লাটিলেটে কমে যাওয়ার সাথে সাথে নাক, দাঁত অথবা দাঁতের মাড়ি থেকে রক্তপাত শুরু হলে সেটি চিন্তার কারণ হয়ে দাঁড়ায়। প্লাটিলেট কমে যাওয়ার প্রধান এবং অন্যতম লক্ষণ হল রক্তপাত।

  • প্লাটিলেট কমে যাওয়া অবস্থা।
  • প্লাটিলেটের পরিমাণ রক্তপাতের পরিমাণ
  • ১০,০০০ কোন অস্বাভাবিক রক্তপাত নয়।
  • ৫০,০০০-১,০০,০০০ আঘাতে অধিক রক্তপাত হয় সাধারণের তুলনায়।
  • ২০,০০০-৫০,০০০ ছোট আঘাতেও অধিক রক্তপাত
  • ২০,০০০ আঘাত অথবা আঘাত ছাড়া রক্তপাত

কিছু খাবারের মাধ্যমে রক্তে প্লাটিলেটের পরিমাণ বৃদ্ধি করা সম্ভব।

১. ডালিমঃ

ডালিম রক্তে প্লাটিলেটের পরিমাণ বৃদ্ধিতে সাহায্য করে। এতে প্রচুর পরিমাণ আয়রন রয়েছে যা প্লাটিলেট বৃদ্ধি করে। প্রতিদিন ১৫০ মিলিলিটার ডালিমের জুস দুই সপ্তাহ পান করুন। ডালিমের রসের ভিটামিন দূর্বলতা দূর করে কাজে শক্তি দেবে।

২. পেঁপেঃ

পেঁপে অল্প কিছুদিনের মধ্যে রক্তে প্লাটিলেটের পরিমাণ বৃদ্ধি করে। ২০০৯ সালে Asian Institute of Science and Technology in Malaysia এক গবেষণায় দেখেছে যে, পেঁপের পাতার রস রক্তে প্লাটিলেটের পরিমাণ বৃদ্ধি করে যা ডেঙ্গু জ্বরের কারণে কমে থাকে। পাকা পেঁপের সাথে লেবুর রস মিশিয়ে পান করুন। এটি প্রতিদিন দুই থেকে তিনবার পান করুন।

৩. দুধঃ

দুধের ক্যালসিয়াম রক্তে প্লাটিলেট গঠনে সাহায্য করে। ক্যালসিয়ামের অভাব হলে রক্তে প্লাটিলেট তৈরির গতি ধীরে হয়ে যায়। দুধের পাশাপাশি টকদই, চিজ, দুধের তৈরি খাবার খাওয়া উচিত।

৪. পালংঃ

শাক পালং শাক ভিটামিন কে এর অন্যতম উৎস। রক্তজমাট বাঁধতে ভিটামিন কে সাহায্য করে। চার-পাঁচটি পালং শাকের পাতা দুই কাপ পানিতে কয়েক মিনিট সিদ্ধ করে নিন। ঠান্ডা হলে আধা গ্লাস টমেটোর রসের সাথে মিশিয়ে পান করুন। এটি দিনে তিনবার পান করুন। সালাদ অথবা রান্না করেও খেতে পারেন পালং শাক।

৫. বিটঃ

প্রতিদিন এক টেবিল চামচ বিটের রস পান করুন। এটি দিনে তিনবার পান করুন। এছাড়া তিন টেবিল চামচ বিটের রস এক গ্লাস গাজরের রসের সাথে মিশিয়ে পান করুন। দিনে দুইবার পান করুন এটি। বিট রক্তে প্লাটিলেটের পরিমাণ বৃদ্ধি করতে সাহায্য করে।

৬. কলিজাঃ

কলিজা রক্তের প্লাটিলেটের পরিমাণ বৃদ্ধি করে। যেকোন মাংসের কলিজা ভালভাবে রান্না করে খান। এটি রক্তে আয়রনের পরিমাণ বৃদ্ধিতে ভূমিকা পালন রাখে। এমনকি কর্ড লিভার অয়েল রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে।

৭. ভিটামিন সিঃ

ভিটামিন সি সমৃদ্ধ খাবার রক্তে প্লাটিলেটের পরিমাণ বৃদ্ধি করতে চাইলে ভিটামিন সি জাতীয় খাবারের খাওয়া বৃদ্ধি করতে হবে। ১৯৯০ সালের এক সমীক্ষায় দেখা গেছে ভিটামিন সি রক্তে প্লাটিলেটের পরিমাণ বৃদ্ধি করে। আমাদের শরীর প্রতিদিন ৪০০ থেকে ২০০০ মিলিগ্রাম ভিটামিন সি এর প্রয়োজন পড়ে প্রতিদিন। প্রতিদিনের খাদ্য তালিকায় টমেটো, কমলা, কিউয়ি, ব্রকলি ক্যাপসিকাম জাতীয় ভিটামিন সি খাবার রাখুন।.

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
আপনার মুখে দুর্গন্ধ? লবঙ্গ দিয়ে মাত্র ১০ মিনিটে দূর করুন মুখের দুর্গন্ধজেনে নিন কিভাবে কিভাবে দূর করবেন আপনার মুখে দুর্গন্ধ
৩ টাকা দিয়ে ফলটি কিনুন !! এই একটি ফলের রসেই গলবে কিডনির পাথর।বিস্তারিত ভিতরে পড়ুন
ক্যানসার-তেজস্ক্রিয়তাও প্রতিরোধ করে সাদা তিল! রয়েছে আরও বহু উপকারিতাবিস্তারিত পড়ুন ক্যানসার-তেজস্ক্রিয়তাও প্রতিরোধ করে সাদা তিল! রয়েছে আরও বহু উপকারিতা
যে কারণে ক্রুসিফেরি পরিবারের সবজি খাওয়া ভালোবিস্তারিত পড়ুন যে কারণে ক্রুসিফেরি পরিবারের সবজি খাওয়া ভালো
খাওয়ার পর একটু হাঁটার সুফলবিস্তারিত পড়ুন খাওয়ার পর একটু হাঁটার সুফল
পর্যাপ্ত ফল ও সবজি না খেলে যা হয়বিস্তারিত পড়ুন পর্যাপ্ত ফল ও সবজি না খেলে যা হয়
যে সকল সুস্বাদু খাবার আপনার শরীরের মেদবৃদ্ধি করবে নাবিস্তারিত পড়ুন যে সকল সুস্বাদু খাবার আপনার শরীরের মেদবৃদ্ধি করবে না
এবার চিরকালের জন্য কোমরের ব্যথা দূর করার জাদুকরি উপায় জেনে রাখুনবিস্তারিত পড়ুন এবার চিরকালের জন্য কোমরের ব্যথা দূর করার জাদুকরি উপায় জেনে রাখুন
জিরা খেয়ে ১৫ দিনে মেদচর্বি একদম ঝরিয়ে ফেলুনজিরা খেয়ে ১৫ দিনে মেদচর্বি একদম ঝরিয়ে ফেলুন! জেনে নিন কখন, কি ভাবে খাবেন?
শিশুদেরকে বাহু ধরে ঘোরানো ঠিক নয়বিস্তারিত পড়ুন শিশুদেরকে বাহু ধরে ঘোরানো ঠিক নয়
আরও ১২৭৯ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি