পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

যে ফুলগুলো খাওয়া যায়

বিভিন্ন রোগ নিরাময়ের ক্ষেত্রে প্রাকৃতিক উপাদান ব্যবহারের কথা বলা হয়ে থাকে। ঘরোয়া প্রতিকারের জন্য গুল্ম ও মসলা ব্যবহার করা হয়। আপনি জেনে অবাক হবেন যে এমন অনেক ফুল আছে যা খাওয়া যায় এবং সেগুলো চমৎকার প্রাকৃতিক প্রতিকার হিসেবে ব্যবহার করা হয়। চলুন তাহলে জেনে নিই এমন কিছু ভক্ষণযোগ্য ফুলের কথা।

১. নিম ফুল নিমের ছোট ছোট পাতলা ফুলগুলো মেটাবলিজমের উন্নতি ঘটায় এবং ওজন কমাতে ফ্যাট ভাংতে সাহায্য করে। নিমফুল পিষে নিয়ে এর সাথে মধু ও চুনের পানি মিশিয়ে পান করুন। সকালে খালি পেটে এই মিশ্রণটি পান করলে পেটের মেদ কমতে সাহায্য করে।

২. কলার ফুল অনেকেই কলার ফুল অর্থাৎ কলার মোচা খেয়ে থাকেন সবজি হিসেবে। এটি অ্যান্টিঅক্সিডেন্ট এবং ফাইবারে সমৃদ্ধ বলে ডায়রিয়া ও আমাশয় নিরাময়ে সাহায্য করে। কলার ফুল ডায়াবেটিসের জন্য উপকারী এবং পিরিয়ডের সময়ের অস্বাভাবিক রক্তক্ষরণের নিরাময়ে সাহায্য করে।

৩. ডালিম ফুল ডালিম ফুল ডায়াবেটিসের একটি প্রাকৃতিক প্রতিকার। ডায়াবেটিস, অবেসিটি এন্ড মেটাবোলিজম নামক জার্নালে প্রকাশিত গবেষণা প্রতিবেদনের মতে, ডালিম ফুল গ্লুকোজের মাত্রা ও প্রদাহ নিয়ন্ত্রণ করে। এই ফুল কাঁচা খাওয়া যায় অথবা গরম পানিতে দিয়ে চা বানিয়ে পান করা যায়।

৪. গোলাপ ফুল হ্যাঁ গোলাপ ফুলের নাম শুনে একটু অবাক হচ্ছেন! এটি সবজি বা ফলের ক্যাটাগরিতে পড়েনা কিন্তু এটি বিভিন্ন ধরণের রান্নায় বিশেষ করে মিষ্টি জাতীয় খাবার তৈরিতে ব্যবহার করা হয়। গোলাপ ফুল ওজন কমতেও সাহায্য করে। গোলাপের তাজা পাপড়ি বা শুকনো পাপড়ি খাওয়া হয়। পরিপাকে সাহায্য করে গোলাপ ফুল। এছাড়াও ব্যথা সাড়াতে, বমি বমি ভাব, অবসাদ ও র্যাশ ভালো করতে সাহায্য করে গোলাপ ফুল কারণ এতে এস্ট্রিঞ্জেন্ট ও অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান থাকে।

৫. ক্রিসেন্থিমাম ফুল সাধারণত চা হিসেবে ক্রিসেন্থিমাম ফুল গ্রহণ করা হয়। সাধারণ ঠান্ডা, জ্বর, গলাব্যথা, চোখের শুষ্কতা ও চুলকানি এবং কফ দূর করতে সাহায্য করে ক্রিসেন্থিমাম ফুল। এছাড়াও এই ফুল হজমে সাহায্য করে, কোলেস্টেরল কমায় এবং করোনারি আরটারি ডিজিজ নিরাময়ে সাহায্য করে।

৬. জুঁই ফুল জুঁই বা জেসমিন ফুল তীব্র সুগন্ধি ফুল যা ঐতিহ্যগতভাবে চায়ের সুগন্ধ সৃষ্টির জন্য ব্যবহার করা হয়। আসল জুঁই ফুল ডিম্বাকৃতির, চকচকে পাতা এবং নলাকার মোমের মত সাদা ফুল।.

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
আপনার মুখে দুর্গন্ধ? লবঙ্গ দিয়ে মাত্র ১০ মিনিটে দূর করুন মুখের দুর্গন্ধজেনে নিন কিভাবে কিভাবে দূর করবেন আপনার মুখে দুর্গন্ধ
৩ টাকা দিয়ে ফলটি কিনুন !! এই একটি ফলের রসেই গলবে কিডনির পাথর।বিস্তারিত ভিতরে পড়ুন
ক্যানসার-তেজস্ক্রিয়তাও প্রতিরোধ করে সাদা তিল! রয়েছে আরও বহু উপকারিতাবিস্তারিত পড়ুন ক্যানসার-তেজস্ক্রিয়তাও প্রতিরোধ করে সাদা তিল! রয়েছে আরও বহু উপকারিতা
যে কারণে ক্রুসিফেরি পরিবারের সবজি খাওয়া ভালোবিস্তারিত পড়ুন যে কারণে ক্রুসিফেরি পরিবারের সবজি খাওয়া ভালো
খাওয়ার পর একটু হাঁটার সুফলবিস্তারিত পড়ুন খাওয়ার পর একটু হাঁটার সুফল
পর্যাপ্ত ফল ও সবজি না খেলে যা হয়বিস্তারিত পড়ুন পর্যাপ্ত ফল ও সবজি না খেলে যা হয়
যে সকল সুস্বাদু খাবার আপনার শরীরের মেদবৃদ্ধি করবে নাবিস্তারিত পড়ুন যে সকল সুস্বাদু খাবার আপনার শরীরের মেদবৃদ্ধি করবে না
এবার চিরকালের জন্য কোমরের ব্যথা দূর করার জাদুকরি উপায় জেনে রাখুনবিস্তারিত পড়ুন এবার চিরকালের জন্য কোমরের ব্যথা দূর করার জাদুকরি উপায় জেনে রাখুন
জিরা খেয়ে ১৫ দিনে মেদচর্বি একদম ঝরিয়ে ফেলুনজিরা খেয়ে ১৫ দিনে মেদচর্বি একদম ঝরিয়ে ফেলুন! জেনে নিন কখন, কি ভাবে খাবেন?
শিশুদেরকে বাহু ধরে ঘোরানো ঠিক নয়বিস্তারিত পড়ুন শিশুদেরকে বাহু ধরে ঘোরানো ঠিক নয়
আরও ১২৭৯ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি