পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

চিংড়ি খেলেই অ্যালার্জি

‘অ্যালার্জি’ শব্দটির প্রতি অনেকেরই আলাদা আগ্রহ রয়েছে। অ্যালার্জির সঙ্গে নিজের জীবনযাত্রাকে একটু জড়িয়ে নিতে না পারলে বুঝি আর আধুনিক হওয়া গেল না! খাবারে অ্যালার্জির ক্ষেত্রে অনেকেই বলেন, চিংড়ি খেলেই অ্যালার্জি হতে পারে। বহুল প্রচলিত এ ধারণা ঠিক নয়। কেন ঠিক নয়, তা জানার আগে অ্যালার্জি নিয়েও একটু বিশদ জানা ভালো।

অ্যালার্জির সঙ্গে সম্পর্ক তৈরিতে অনেকেই তৎপর থাকেন! কিছু কিছু লোক আছেন, যাঁদের হরহামেশাই বলতে শোনা যায়—তাঁর এটাতে অ্যালার্জি, ওটাতে অ্যালার্জি। অ্যালার্জির অপবাদে দুষ্ট তেমনি কিছু খাদ্য উপকরণ হচ্ছে বেগুন, ডিম, চিংড়ি ইত্যাদি। এসব খাবার খেলে যে অ্যালার্জি হয় না, তা কিন্তু নয়। তবে এগুলো খেলেই যে সবার অ্যালার্জি হবে, এমন কোনো কথা নেই। খাবারে অ্যালার্জি নিয়ে বেশ ভ্রান্ত ধারণা প্রচলিত আছে।

অ্যালার্জি হলো বিশেষ কোনো বস্তুর প্রতি দেহের স্পর্শকাতরতা এবং বিরূপ প্রতিক্রিয়ার প্রকাশ। যেমন শরীর বা হাত-পা চুলকানি, ত্বক লাল চাকা হয়ে ফুলে ওঠা, হাঁচি, শ্বাসকষ্ট ইত্যাদি। অনেকেরই ধারণা, চিংড়ি মাছ খেলে অ্যালার্জি হতে পারে, এ ধারণা ভুল।

চিংড়ি খেলে অ্যালার্জি কারো কারো নিশ্চয়ই হয়, তবে সবার হয় না। অ্যালার্জির কারণ একেকজনের বেলায় একেক রকম হয়। কারো ধুলায় অ্যালার্জি, কারো রোদে, কারো ঠান্ডায়, কারো গরমে, কারো ডিমে, আবার কারো বেগুনে অ্যালার্জি। নানা ধরনের খাদ্যবস্তু থেকে অ্যালার্জি হতে পারে। দুধ, মাছ, মাংস, ডিম থেকে শুরু করে অ্যালার্জি ভাতেও হতে পারে। কোন খাবারে কার অ্যালার্জি হবে, তা সঠিকভাবে বলা সম্ভব নয়। আবার কোনো না কোনো খাবারের প্রতি যে কারো অ্যালার্জি থাকতে হবে, এমনটিও কথা নেই। এমন লোকও আছেন, যাঁদের কোনো খাবারের প্রতি অ্যালার্জি নেই।

কাজেই এ ক্ষেত্রে শুধু চিংড়িকে দোষ দিয়ে লাভ নেই। চিংড়ি খেলে যাঁর অ্যালার্জি হয়, তিনি নিশ্চয়ই তা খাবেন না, আর যাঁদের হয় না তাঁরা মন চাইলেই খেতে পারেন।

অ্যালার্জি যে শুধু খাদ্যবস্তু থেকে হয়, তা নয়। পরিবেশ, ধুলাবালি, তাপমাত্রার হেরফের, ফুলের রেণু, কসমেটিকস, ওষুধ ইত্যাদি থেকেও অ্যালার্জি হতে পারে। অ্যালার্জির কারণ জানার জন্য অ্যালার্জি পরীক্ষা করা যেতে পারে। অ্যালার্জির কারণ খুঁজে বের করার মাধ্যমে এ থেকে পরিত্রাণ পাওয়া সম্ভব। তবে শেষ কথা হচ্ছে, এমন কোনো খাদ্যবস্তু নেই, যা খেলে ঢালাওভাবে সবার অ্যালার্জি হবে। কাজেই চিংড়িতে অন্য কারো অ্যালার্জি হয়েছে বলে যে আপনারও অ্যালার্জি হবে, এমন ধারণা একেবারে ভুলে যান।.

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
আপনার মুখে দুর্গন্ধ? লবঙ্গ দিয়ে মাত্র ১০ মিনিটে দূর করুন মুখের দুর্গন্ধজেনে নিন কিভাবে কিভাবে দূর করবেন আপনার মুখে দুর্গন্ধ
৩ টাকা দিয়ে ফলটি কিনুন !! এই একটি ফলের রসেই গলবে কিডনির পাথর।বিস্তারিত ভিতরে পড়ুন
ক্যানসার-তেজস্ক্রিয়তাও প্রতিরোধ করে সাদা তিল! রয়েছে আরও বহু উপকারিতাবিস্তারিত পড়ুন ক্যানসার-তেজস্ক্রিয়তাও প্রতিরোধ করে সাদা তিল! রয়েছে আরও বহু উপকারিতা
যে কারণে ক্রুসিফেরি পরিবারের সবজি খাওয়া ভালোবিস্তারিত পড়ুন যে কারণে ক্রুসিফেরি পরিবারের সবজি খাওয়া ভালো
খাওয়ার পর একটু হাঁটার সুফলবিস্তারিত পড়ুন খাওয়ার পর একটু হাঁটার সুফল
পর্যাপ্ত ফল ও সবজি না খেলে যা হয়বিস্তারিত পড়ুন পর্যাপ্ত ফল ও সবজি না খেলে যা হয়
যে সকল সুস্বাদু খাবার আপনার শরীরের মেদবৃদ্ধি করবে নাবিস্তারিত পড়ুন যে সকল সুস্বাদু খাবার আপনার শরীরের মেদবৃদ্ধি করবে না
এবার চিরকালের জন্য কোমরের ব্যথা দূর করার জাদুকরি উপায় জেনে রাখুনবিস্তারিত পড়ুন এবার চিরকালের জন্য কোমরের ব্যথা দূর করার জাদুকরি উপায় জেনে রাখুন
জিরা খেয়ে ১৫ দিনে মেদচর্বি একদম ঝরিয়ে ফেলুনজিরা খেয়ে ১৫ দিনে মেদচর্বি একদম ঝরিয়ে ফেলুন! জেনে নিন কখন, কি ভাবে খাবেন?
শিশুদেরকে বাহু ধরে ঘোরানো ঠিক নয়বিস্তারিত পড়ুন শিশুদেরকে বাহু ধরে ঘোরানো ঠিক নয়
আরও ১২৭৯ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি