পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

গর্ভকালীন সমস্যা মেটাতে যত কার্যকর সাপ্লিমেন্ট

গর্ভাবস্থায় কত কিছুই না ঘটে। মর্নিং সিকনেস, শ্বাস-প্রশ্বাসে সমস্যা এবং তীব্র যন্ত্রণা থেকে মুক্তি নেই। অনেক সময় স্বাস্থ্যকর খাবার, ব্যায়াম এবং বিশ্রামেও কোনো সুবিধা মেলে না। তবে এ অবস্থায় কিছু ভিটামিন আর সাপ্লিমেন্ট তৎক্ষণাৎ স্বস্তি দিতে পারে। অবশ্য এগুলো চিকিৎসকের পরামর্শ অনুযায়ী গ্রহণ করতে হবে। এখানে বিশেষজ্ঞরা জানাচ্ছেন গর্ভাবস্থার ৯টি অতি সাধারণ সমস্যার কথা। উন্নত ও সঠিক ভিটামিন, খনিজ এবং সাপ্লিমেন্ট এ ক্ষেত্রে উপকার দেবে।

১. মর্নিং সিকনেসঃ

প্রায় ৭০-৮০ শতাংশ গর্ভবতী নারীর অবসাদ দেখা দেয় এবং বমি হয়। বিশেষ করে গর্ভধারণের প্রথম ১২ সপ্তাহে এ সমস্যা তীব্র হতে পারে। অন্যান্য খাবার যেমন আদা বা আকুপ্রেসার পদ্ধতি গ্রহণের পাশাপামি ভিটামিন বি৬ দারুণ কাজে দিতে পারে। এ সময় প্রতিদিন ১০-২৫ মিলিগ্রাম ভিটামিন বি৬ খাওয়ার পরামর্শ দেন বিশেষজ্ঞরা।

২. ক্লান্তিঃ

এ সময়টাতে অবসাদ ভর করে। আপনার মাঝে নতুন এক মানুষ বেড়ে উঠছে। কাজেই কিছু সাপ্লিমেন্ট জোগাতে পারে শক্তি। গর্ভধারণের পর পরই নারীরা আয়রনের অভাবে পড়ে যান বলে জানান শিকাগোর ভোস ভিটামিনের প্রতিষ্ঠাতা ড. আরেলি লেভিটান। গর্ভের শিশু মায়ের দেহের জমানো আয়রন নিতে থাকলে অবস্থা অবনতির দিকে যেতে পারে। এ সময় চিকিৎসকের পরামর্শ নিয়ে আয়রন সাপ্লিমেন্ট গ্রহণ করা উচিত। কার্বোনাইল আয়রনের সঙ্গে বি ভিটামিন, ম্যাগনেশিয়াম, ভিটামিন ডি, ওমেগা-৩ ফ্যাটি এসিড এবং আয়োডিনসমৃদ্ধ অন্যান্য আয়রন সাপ্লিমেন্ট উপকার দেবে।

৩. এসিড রিফ্লাক্সঃ

প্রায় ৪৫ শতাংশ নারী গর্ভাবস্থায় এ সমস্যায় জর্জরিত হয়ে পড়েন। প্রদাহ, হজমে সমস্যা এবং অম্ল ঢেকুর পীড়া দেয়। মুক্তি পেতে সারা দিন অল্প অল্প খাবার খেতে হবে। এ ছাড়া শোয়ার আগে প্রচুর খাওয়া এবং মসলাদার খাবার এড়িয়ে চলা উচিত। সঙ্গে হজমে সহায়ক এনজাইম খেলে স্বস্তি মিলবে।

৪. কোষ্ঠকাঠিন্যঃ

এ সময় আয়রন দরকার হলেও তা কোষ্ঠকাঠিন্যের কারণ হতে পারে। ভিটামিন সি আয়রন গ্রহণকে সুষম করতে পারে। বিশেষজ্ঞ হেলেন সাউল কেস জানান, কোষ্ঠকাঠিন্য দেখা দিলে উচ্চমাত্রার ভিটামিন সি গ্রহণ করা উচিত।

৫. অর্শ্বরোগঃ

কোষ্ঠকাঠিন্য এবং মলদ্বারে গর্ভের শিশুর চাপপ্রয়োগের কারণে অর্শ্বরোগ দেখা দিতে পারে। এতে পরিস্থিতির আরো অবনতি ঘটে। এ সময় বেশি ফল, শাক-সবজি, ফাইবারসমৃদ্ধ খাবার এবং পানি খেতে হবে। যন্ত্রণা কমাতে পারে ভিটামিন ই।

৬. পিঠে ব্যথাঃ

পিঠের নিচের দিকে ব্যথা, পেশিতে অস্বস্তি এবং রাউন্ড লিগামেন্ট পেইন গর্ভাবস্থার সাধারণ বিষয়। এ সময় জাদুর মতো কাজ করতে পারে ম্যাগনেশিয়াম সাপ্লিমেন্ট। এটি অতি জরুরি খনিজ হলেও আমরা প্রয়োজনেরও অর্ধেক পরিমাণ গ্রহণ করে থাকি। অবশ্য এটি কেবলমাত্র খাদ্যের মাধ্যমে পাওয়া সম্ভব হয়ে ওঠে না। এপসোম লবণের পানিতে গোসল করলে কিছুটা ম্যাগনেশিয়াম মেলে। ভিটামিন সি লিগামেন্ট এবং টেন্ডন শক্ত করে। তা ছাড়া ব্যথা নিরাময় করে। বিশেষজ্ঞরা গর্ভাবস্থার প্রথম ৩ মাসে ৪০০০ মিলিগ্রাম, দ্বিতীয়ভাগের ৩ মাসে ৬০০০ মিলিগ্রাম এবং তৃতীয়ভাগের ৩ মাসে ১০-১৫ হাজার মিলিগ্রাম ভিটামিন সি গ্রহণ করতে বলেন।

৭. পায়ের তীব্র ব্যথাঃ

ম্যাগনেশিয়াম এ কাজে পারদর্শী। তবে ভিটামিন সি, ক্যালসিয়াম, সেলেনিয়াম এবং জিঙ্ক খেতে বলেন বিশেষজ্ঞরা। গবেষণায় আরো বলা হয়, পায়ের ব্যথা কমাতে ভিটামিন ই বেশ কার্যকর প্রমাণিত হয়েছে।

৮. মাইগ্রেনঃ

গর্ভাবস্থায় মাইগ্রেনের ব্যথা চরম যন্ত্রণার কারণ হতে পারে। বমিভাব এবং আলোতে স্পর্শকাতর হয়ে ওঠে সবাই। ভিটামিনের অভাবে এমন হতে পারে। আমেরিকান হেডেক সোসাইটির বার্ষিক সায়েন্টিফিক মিটিংয়ে প্রকাশিত গবেষণাপত্রে বলা হয়, যে গর্ভবতী নারীদের মাইগ্রেনের ব্যথা দেখা দেয় তাদের দেহে ভিটামিন ডি, রিবোফ্লোবিন বি-২ এবং কোকিউ১০-এর অভাব দেখা দেয়। নিয়াসিন (ভিটামিন বি৩) গ্রহণের ফলে মাইগ্রেনের ব্যথা থেকে মুক্তি দিতে পারে। তবে এতে ত্বকে লাল র্যাশ দেখা দিতে পারে।

৯. ব্লিডিং গামঃ

দাঁতের মাড়ি থেকে রক্ত পড়া অতি সাধারণ ঘটনা। এ সমস্যায় ভিটামিন সি উপকার দেয়।.

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
আপনার মুখে দুর্গন্ধ? লবঙ্গ দিয়ে মাত্র ১০ মিনিটে দূর করুন মুখের দুর্গন্ধজেনে নিন কিভাবে কিভাবে দূর করবেন আপনার মুখে দুর্গন্ধ
৩ টাকা দিয়ে ফলটি কিনুন !! এই একটি ফলের রসেই গলবে কিডনির পাথর।বিস্তারিত ভিতরে পড়ুন
ক্যানসার-তেজস্ক্রিয়তাও প্রতিরোধ করে সাদা তিল! রয়েছে আরও বহু উপকারিতাবিস্তারিত পড়ুন ক্যানসার-তেজস্ক্রিয়তাও প্রতিরোধ করে সাদা তিল! রয়েছে আরও বহু উপকারিতা
যে কারণে ক্রুসিফেরি পরিবারের সবজি খাওয়া ভালোবিস্তারিত পড়ুন যে কারণে ক্রুসিফেরি পরিবারের সবজি খাওয়া ভালো
খাওয়ার পর একটু হাঁটার সুফলবিস্তারিত পড়ুন খাওয়ার পর একটু হাঁটার সুফল
পর্যাপ্ত ফল ও সবজি না খেলে যা হয়বিস্তারিত পড়ুন পর্যাপ্ত ফল ও সবজি না খেলে যা হয়
যে সকল সুস্বাদু খাবার আপনার শরীরের মেদবৃদ্ধি করবে নাবিস্তারিত পড়ুন যে সকল সুস্বাদু খাবার আপনার শরীরের মেদবৃদ্ধি করবে না
এবার চিরকালের জন্য কোমরের ব্যথা দূর করার জাদুকরি উপায় জেনে রাখুনবিস্তারিত পড়ুন এবার চিরকালের জন্য কোমরের ব্যথা দূর করার জাদুকরি উপায় জেনে রাখুন
জিরা খেয়ে ১৫ দিনে মেদচর্বি একদম ঝরিয়ে ফেলুনজিরা খেয়ে ১৫ দিনে মেদচর্বি একদম ঝরিয়ে ফেলুন! জেনে নিন কখন, কি ভাবে খাবেন?
শিশুদেরকে বাহু ধরে ঘোরানো ঠিক নয়বিস্তারিত পড়ুন শিশুদেরকে বাহু ধরে ঘোরানো ঠিক নয়
আরও ১২৭৯ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি