পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

যে ৪ টি বিষয় চিকিৎসকের কাছে লুকতে নেই

কথায় বলে- চিকিৎসক আর উকিলের কাছ থেকে কোন কথা লুকোতে হয় না। কথাটা শুনতে আর বাস্তবে কাজে পরিণত করে দেখাতে মাঝে মাঝে যথেষ্ট কষ্টকর বলে মনে হলেও এটি আসলেই সত্যি। ভাবছেন, চিকিৎসকের কাছে আবার লুকোবার কী আছে? যে সমস্যা নিয়ে গিয়েছি সেটাই তো বলব তাকে। হ্যাঁ! কথাটা একদম ঠিক। তবে মাঝেমাঝে এই সমস্যাগুলো এতটাই জটিল আর বিব্রতকর হয়ে দাঁড়ায় যে সেটা কাউকে, এমনকি চিকিৎসককে বলতেও লজ্জায় পড়তে হয়। কিন্তু যতটাই বিব্রতকর হোক না কেন, সবসময় খেয়াল রাখবেন কিছু সমস্যা যেন চিকিৎসকের কাছ থেকে না লুকোন হয়। জানতে চান কী সেই সমস্যাগুলো? চলুন দেখে আসি।

১. শরীরের ভেতরে অবাঞ্ছিত কিছুর প্রবেশ

সাধারণত ব্যাপারটি ছোটদের ক্ষেত্রেই বেশি হয়। এই যেমন- কানে কটন বাড ঢুকে যাওয়া, নাকে কিছু একটা ঢুকে যাওয়া, পেরেক গিলে ফেলা- ইত্যাদি। ছোট কিংবা বড়- সবাই এমন সমস্যায় দ্রুত চিকিৎসকের কাছে ছোটেন আর শরীরের ভেতরে চলে যাওয়া অহেতুক জিনিসটাকে বাইরে বের করে আনেন। কিন্তু একবার ভাবুন তো যদি কারো যোনী বা পায়ুপথে কোনকিছু প্রবেশ করে তাহলে কি সে এত দ্রুত কোন পদক্ষেপ নিতে পারবেন? ছুটে যেতে পাবেন চিকিৎসকের কাছে? হ্যাঁ! মাঝে মাঝে এমন ঘটে থাকে আর এটাকে লুকোতে গিয়ে রক্তপাত থেকে শুরু করে মৃত্যু পর্যন্ত হয়ে যায় আক্রান্তের। তাই, এমন কোন ব্যাপার যদি আপনার সাথেও ঘটে থাকে তাহলে দেরী না করে দ্রুত চিকিৎসকের কাছে চলে যান।

২. গোপনীয় অঙ্গে প্রচণ্ডরকম চুলকানি

শরীরের অন্যান্য স্থানে চুলকানির মতন আপনার গোপনীয় স্থানেও চুলকানি হতে পারে। বিশেষ করে ছেলেদের ক্ষেত্রে ব্যাপারটি বেশি হয়ে থাকে। গরমকালে এমন চুলকানির ক্ষেত্রে এড়িয়ে না গিয়ে দেখুন সেখানে কোন ফুঁসকুড়ি হয়েছে কিনা। আর এমন চুলকানি যদি অনেকক্ষণ ধরে চলতে থাকে তাহলে অবশ্যই দেরী না করে চিকিত্সকের কাছে যান। কারণ হতে পারে এটি ফাঙ্গাসের আক্রমণে তৈরি হওয়া জক ইচ। যেটা কিনা পুরুষ এবং নারী দুজনের ক্ষেত্রে পা থেকে শুরু করে যোনীপথ পর্যন্ত ফাঙ্গাস ছড়িয়ে দিতে থাকে।

৩. নিম্নাঙ্গে দূর্গন্ধ

আপনার শরীরের নিম্নাঙ্গে যদি দূর্গন্ধ থেকে থাকে তাহলে যতটাই লজ্জাজনক হোক না কেন চিকিৎসককে বলুন সেটা। কারণ এটি এবং এর সাথে যদি থাকে খানিকটা চুলকানি ( উপরে যেমনটা বলা হয়েছে ) তাহলে হতে পারে আপনার শরীরে কোন সমস্যা দেখা দিয়েছে। যেটি সময় মতন চিকিৎসা না করলে মারাত্মক আকার নিতে পারে। এক্ষেত্রে ছত্রাক সংক্রমণ, ইউটিআই থেকে শুরু করে ক্যান্সার পর্যন্ত হয়ে যেতে পারে একজন মানুষের।

৪. আমি ধূমপান ও মদ্যপান করি

একবার চিন্তা করুন তো, আপনি নারী হোন কিংবা পুরুষ, পরিবারের বাকী সবার পাশে দাড়িয়ে কি আপনি বলতে পারবেন যে আপনি ধূমপান বা মদ্যপান করেন? অনেকের ক্ষেত্রে, বিশেষ করে নারীদের ক্ষেত্রে এখনো ব্যাপারটা খুব অশোভন রকমের হয়ে রয়েছে বেশিরভাগ দেশে। ফলে চিকিৎসকের কাছে ঠিকঠাকভাবে নিজের এই অভ্যাসের কথা না বলতে পারায় চিকিৎসককেও অনেক বেশি ঝামেলায় ফেলে দেয় তারা। বাস্তবে, একজন ব্যাক্তি যিনি দিনে ১ থেকে ৪ টির ভেতরে সিগারেট খান তাকে অন্যদের চাইতে ২ গুণ বেশি চিকিৎসকের শরণাপন্ন হতে হবে এমন আশঙ্কা করা হয়। সেক্ষেত্রে, পরেরবার চিকিৎসকের কাছে গেলে এই তথ্যগুলো না লুকোবার চেষ্টা করাই ভালো।

 

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
আপনার মুখে দুর্গন্ধ? লবঙ্গ দিয়ে মাত্র ১০ মিনিটে দূর করুন মুখের দুর্গন্ধজেনে নিন কিভাবে কিভাবে দূর করবেন আপনার মুখে দুর্গন্ধ
৩ টাকা দিয়ে ফলটি কিনুন !! এই একটি ফলের রসেই গলবে কিডনির পাথর।বিস্তারিত ভিতরে পড়ুন
ক্যানসার-তেজস্ক্রিয়তাও প্রতিরোধ করে সাদা তিল! রয়েছে আরও বহু উপকারিতাবিস্তারিত পড়ুন ক্যানসার-তেজস্ক্রিয়তাও প্রতিরোধ করে সাদা তিল! রয়েছে আরও বহু উপকারিতা
যে কারণে ক্রুসিফেরি পরিবারের সবজি খাওয়া ভালোবিস্তারিত পড়ুন যে কারণে ক্রুসিফেরি পরিবারের সবজি খাওয়া ভালো
খাওয়ার পর একটু হাঁটার সুফলবিস্তারিত পড়ুন খাওয়ার পর একটু হাঁটার সুফল
পর্যাপ্ত ফল ও সবজি না খেলে যা হয়বিস্তারিত পড়ুন পর্যাপ্ত ফল ও সবজি না খেলে যা হয়
যে সকল সুস্বাদু খাবার আপনার শরীরের মেদবৃদ্ধি করবে নাবিস্তারিত পড়ুন যে সকল সুস্বাদু খাবার আপনার শরীরের মেদবৃদ্ধি করবে না
এবার চিরকালের জন্য কোমরের ব্যথা দূর করার জাদুকরি উপায় জেনে রাখুনবিস্তারিত পড়ুন এবার চিরকালের জন্য কোমরের ব্যথা দূর করার জাদুকরি উপায় জেনে রাখুন
জিরা খেয়ে ১৫ দিনে মেদচর্বি একদম ঝরিয়ে ফেলুনজিরা খেয়ে ১৫ দিনে মেদচর্বি একদম ঝরিয়ে ফেলুন! জেনে নিন কখন, কি ভাবে খাবেন?
শিশুদেরকে বাহু ধরে ঘোরানো ঠিক নয়বিস্তারিত পড়ুন শিশুদেরকে বাহু ধরে ঘোরানো ঠিক নয়
আরও ১২৭৯ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি