পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

যে ৬টি সাধারণ বিষয় নিয়ে নতুন মায়েরা চিন্তিত থাকেন

প্রতিটি নতুন বাবা মায়েরা তাদের অনাগত সন্তান নিয়ে অনেক উচ্ছ্বসিত থাকেন। তাই শিশু জন্ম গ্রহণ করার পর তাকে নিয়ে বাবা-মায়েদের চিন্তা, প্রশ্নের শেষ থাকে না। প্রতিটি নতুন বাবা-মায়েদের মনে সাধারণ কিছু প্রশ্ন উঁকিঝুঁকি দিয়ে থাকে। এমনি কিছু সাধারণ প্রশ্ন এবং তার সম্ভাব্য উত্তর নিয়ে আমাদের ফিচার।

১. শিশুকে কখন পানি পান করানো শুরু করবোঃ

অনেক বাবা মায়েরা শিশুকে কবে থেকে পানি পান করানো শুরু করবেন তা নিয়ে চিন্তিত থাকেন। শিশুদেরকে সাধারণত তৃতীয় অথবা চতুর্থ মাস থেকে মায়ের দুধের পাশাপাশি অল্প অল্প করে অন্যান্য বাইরে খাবার খেতে দেওয়া উচিত। ৫-৬ দিন পর পর অল্প পরিমাণের চিনি পানি শিশুর মুখে দেওয়া যেতে পারে।

২. কি পরিমাণের প্রস্রাব করবেঃ

শিশুর প্রস্রাবের পরিমাণ নিয়ে অনেক বাবা মায়েরা বেশ চিন্তিত থাকেন। জন্মের কয়েক সপ্তাহের পর একটি শিশু দিনে ছয় সাতবার প্রস্রাব করে থাকতে পারে। মায়ের দুধ পান করা শিশুরা সাধারণত ছয় সাতবার প্রস্রাব করে থাকে। বাইরের দুধ খাওয়া শিশুর ক্ষেত্রে দিনে কয়েকবার প্রস্রাব করতে পারে।  তবে লক্ষ্য রাখবেন প্রস্রাব রং সাদা অথবা লাল হচ্ছে কিনা। সাধারণত সাদাটে প্রস্রাব লিভারের সমস্যা, লাল প্রস্রাব ইনফেকশন, অ্যালার্জি আরও কিছু সমস্যা নির্দেশ দিয়ে থাকে।

৩. ড্যায়াপার র‍্যাস কিভাবে সারানো যাবেঃ

নবজাতক শিশুর খুব সাধারণ একটি সমস্যা হল ড্যায়াপার র‍্যাস। এই র্যা শের হাত থেকে মক্তি পেতে শিশুর শরীরে শুদ্ধ নারকেল তেল ম্যাসাজ করুন। এটি র‍্যাস দূর করতে সাহায্য করবে।

৪. হামাগুড়ি দেওয়া শুরু করবে কবেঃ

সাধারণত তিন মাস শেষে এবং চতুর্থ মাস শুরু থেকে শিশুরা হামাগুড়ি দেওয়া শুরু করে থাকে। শিশু যখন দ্বিতীয় মাসে প্রবেশ করে বাবা মায়েরা শিশুর মাথা ডান দিক বাম দিকে ঘুরানোর মাধ্যমে ঘাড় ঘুরানোর শিখিয়ে দিয়ে থাকে।

৫. ডিম কবে থেকে খেতে দেওয়া শুরু করবোঃ

১২ মাস পর আপনি আপনার শিশুকে ডিম খেতে দিতে পারেন। ডিমের কুসুম নয় মাস বয়স থেকে খেতে দেওয়া যেতে পারে।

৬. মায়ের দুধ নাকি বাজারের দুধ কোনটা ভালঃ

অনেকে মায়েরা মনে করেন বুকের দুধ শিশুর পেট ঠিকমত ভরতে পারে না, তার শিশু ক্ষুধার্ত থাকে। তাই তারা বাইরের খাবার খাওয়াতে আগ্রহী থাকেন। এটি আপনার ভুল ধারণা। মায়ের দুধ থেকে শিশুরা তাদের যাবতীয় পুষ্টি উপাদান পেয়ে থাকে। ছয় মাস পর্যন্ত প্রতিটি শিশুকে মায়ের দুধ খেতে দেওয়া উচিত। ছয় মাস পর মায়ের দুধের পাশাপাশি অল্প পরিমাণে সবজি, ভাত, মাছ খেতে দেওয়া যেতে পারে।

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
আপনার মুখে দুর্গন্ধ? লবঙ্গ দিয়ে মাত্র ১০ মিনিটে দূর করুন মুখের দুর্গন্ধজেনে নিন কিভাবে কিভাবে দূর করবেন আপনার মুখে দুর্গন্ধ
৩ টাকা দিয়ে ফলটি কিনুন !! এই একটি ফলের রসেই গলবে কিডনির পাথর।বিস্তারিত ভিতরে পড়ুন
ক্যানসার-তেজস্ক্রিয়তাও প্রতিরোধ করে সাদা তিল! রয়েছে আরও বহু উপকারিতাবিস্তারিত পড়ুন ক্যানসার-তেজস্ক্রিয়তাও প্রতিরোধ করে সাদা তিল! রয়েছে আরও বহু উপকারিতা
যে কারণে ক্রুসিফেরি পরিবারের সবজি খাওয়া ভালোবিস্তারিত পড়ুন যে কারণে ক্রুসিফেরি পরিবারের সবজি খাওয়া ভালো
খাওয়ার পর একটু হাঁটার সুফলবিস্তারিত পড়ুন খাওয়ার পর একটু হাঁটার সুফল
পর্যাপ্ত ফল ও সবজি না খেলে যা হয়বিস্তারিত পড়ুন পর্যাপ্ত ফল ও সবজি না খেলে যা হয়
যে সকল সুস্বাদু খাবার আপনার শরীরের মেদবৃদ্ধি করবে নাবিস্তারিত পড়ুন যে সকল সুস্বাদু খাবার আপনার শরীরের মেদবৃদ্ধি করবে না
এবার চিরকালের জন্য কোমরের ব্যথা দূর করার জাদুকরি উপায় জেনে রাখুনবিস্তারিত পড়ুন এবার চিরকালের জন্য কোমরের ব্যথা দূর করার জাদুকরি উপায় জেনে রাখুন
জিরা খেয়ে ১৫ দিনে মেদচর্বি একদম ঝরিয়ে ফেলুনজিরা খেয়ে ১৫ দিনে মেদচর্বি একদম ঝরিয়ে ফেলুন! জেনে নিন কখন, কি ভাবে খাবেন?
শিশুদেরকে বাহু ধরে ঘোরানো ঠিক নয়বিস্তারিত পড়ুন শিশুদেরকে বাহু ধরে ঘোরানো ঠিক নয়
আরও ১২৭৯ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি