পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

বিটের উপকারিতা

নিয়মিত বিটের রস খেলে বাড়ে রক্তে লাল কণিকার সংখ্যা। যা স্ট্যামিনা বাড়াতে সাহায্য করে। তাই মাংসপেশীতে অক্সিজেনের চলাচল বাড়াতে অ্যাথলেটদের বিটের রস খাওয়ার কথা বলা হয়।

  •  বিট শরীর থেকে টক্সিন বের করে দিতেও সক্ষম। রক্ত থেকে টক্সিক উপাদান বের করতে সাহায্য করায় লিভার ঠিক রাখতেও সাহায্য করে বিট।
  •  মাটির তলার এই সবজির মধ্যে শর্করার উপস্থিতি অনেকটাই বেশি। শর্করার হার বেশি থাকলেও বিটে ফ্যাটের পরিমাণ খুবই কম। তাই বিট খেলেও ক্যালরি বাড়ার সম্ভাবনা নেই। ওজন না বাড়িয়েও শরীরে পুষ্টির যোগান ঠিক রাখতে বিটের বিকল্প নেই।
  •  শুধু শর্করাই নয় বিট থেকে মেলে লোহা, পোট্যাসিয়াম এবং ম্যাগনাসিয়াম প্রভৃতি খনিজ পদার্থ। মেলে ফাইবারও, যা পাচনতন্ত্রের কাজ ঠিক রাখতে সাহায্য করে। বিটে থাকা ভিটামিন সি ইম্যুনিটি বাড়াতে সাহায্য করে।
  •  বিটে অ্যান্টি অক্সিডেন্টের পরিমাণও বেশি। বিটের মধ্যে থাকা পলিফেনল নামে অ্যান্টি অক্সিডেন্টে ক্ষতিকারক কোলেস্টরল কমাতে সাহায্য করে।
  •  স্ট্রোকের হার কমায় বিট। বিটের নির্যাসে প্রচুর পরিমাণে নাইট্রেট থাকার কারণে নাইট্রিক অক্সাইড নামে গ্যাস তৈরি হয়। এই গ্যাস রক্ত কণিকাগুলি প্রসারিত করতে সাহায্য করে। মানব শরীরে রক্ত চলাচল ঠিক রেখে ব্লাড প্রেসার কমিয়ে রাখতে সাহায্য করে। তাই আপনার হৃদয়ের বন্ধু হিসেবে ডায়েটে আজই বিটকে রাখুন।
  •  লোহা, ক্যালসিয়াম, ভিটামিন এ, কে এবং সি-তে সমৃদ্ধ বিটের পাতাগুলিও, তাই বিটের কোনও কিছুই যায় না ফেলা।
 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
আপনার মুখে দুর্গন্ধ? লবঙ্গ দিয়ে মাত্র ১০ মিনিটে দূর করুন মুখের দুর্গন্ধজেনে নিন কিভাবে কিভাবে দূর করবেন আপনার মুখে দুর্গন্ধ
৩ টাকা দিয়ে ফলটি কিনুন !! এই একটি ফলের রসেই গলবে কিডনির পাথর।বিস্তারিত ভিতরে পড়ুন
ক্যানসার-তেজস্ক্রিয়তাও প্রতিরোধ করে সাদা তিল! রয়েছে আরও বহু উপকারিতাবিস্তারিত পড়ুন ক্যানসার-তেজস্ক্রিয়তাও প্রতিরোধ করে সাদা তিল! রয়েছে আরও বহু উপকারিতা
যে কারণে ক্রুসিফেরি পরিবারের সবজি খাওয়া ভালোবিস্তারিত পড়ুন যে কারণে ক্রুসিফেরি পরিবারের সবজি খাওয়া ভালো
খাওয়ার পর একটু হাঁটার সুফলবিস্তারিত পড়ুন খাওয়ার পর একটু হাঁটার সুফল
পর্যাপ্ত ফল ও সবজি না খেলে যা হয়বিস্তারিত পড়ুন পর্যাপ্ত ফল ও সবজি না খেলে যা হয়
যে সকল সুস্বাদু খাবার আপনার শরীরের মেদবৃদ্ধি করবে নাবিস্তারিত পড়ুন যে সকল সুস্বাদু খাবার আপনার শরীরের মেদবৃদ্ধি করবে না
এবার চিরকালের জন্য কোমরের ব্যথা দূর করার জাদুকরি উপায় জেনে রাখুনবিস্তারিত পড়ুন এবার চিরকালের জন্য কোমরের ব্যথা দূর করার জাদুকরি উপায় জেনে রাখুন
জিরা খেয়ে ১৫ দিনে মেদচর্বি একদম ঝরিয়ে ফেলুনজিরা খেয়ে ১৫ দিনে মেদচর্বি একদম ঝরিয়ে ফেলুন! জেনে নিন কখন, কি ভাবে খাবেন?
শিশুদেরকে বাহু ধরে ঘোরানো ঠিক নয়বিস্তারিত পড়ুন শিশুদেরকে বাহু ধরে ঘোরানো ঠিক নয়
আরও ১২৭৯ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি