পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

নখ কামড়ানোর অত্যন্ত ভয়াবহ দিক

নখ কামড়ানো কি শুধুই একটি বাজে অভ্যাস? না! এটি তার চাইতেও বেশি কিছু। সাধারণত আমরা দৈনন্দিন জীবনের খারাপ অভ্যাসের তালিকায় নখ কামড়ানোকে ফেলে দিলেও এটি কেবল অভ্যাস হিসেবেই খারাপ নয়, খারাপ আমাদের শরীরের জন্যেও। এ অভ্যাসের অধিকারীরা অন্যান্যদের চাইতে অনেকটা বেশি স্বাস্থ্য ঝুঁকিতে থাকেন। যেটা কিনা অনেক সময় পৌঁছে যেতে পারে মারাত্মক পর্যায়েও। আসুন জেনে নিই নখ কামড়ানোর কিছু অত্যন্ত ভয়াবহ দিক।

নখ কামড়ানোর অত্যন্ত ভয়াবহ দিকঃ

১. ব্যাকটেরিয়া সংক্রমণঃ

মানুষের নখ অনেকসময় তার হাতের চাইতেও নোংরা হয়ে থাকে। গবেষণায় দেখা গিয়েছে যে, নখের ভেতরে জমে থাকে ই কোলি আর সেলমোনেলার মতন ব্যাকটেরিয়া। আর বারবার নখ কামড়ানোর ফলে এই ব্যাকটেরিয়াগুলো চলে আসে মানুষের মুখের ভেতরে আর ছড়িয়ে যায় ছাড়া শরীরে। তৈরি হয় নানা রকমের সমস্যা।

২. নখের সমস্যাঃ

নখ কামড়ানো কেবল আপনার শরীরের জন্যেই নয়, স্বয়ং নখের জন্যেও তৈরি করতে পারে নানারকম সমস্যা। এটি আপনার নখের আকৃতিতে নষ্ট করে দিতে পারে। গবেষণায় পাওয়া যায় যে যেটাকে আমরা নখ হিসেবে দেখি সেটাকে লুনুলা বলে। তবে এই লুনুলার নীচে আরেকটি অংশ রয়েছে যেটি চামড়ায় ঢাকা থাকে। আর নখ কামড়ালে লুনুলার এই নীচের অংশটিতে সমস্যা দেখা যায়। এর থেকে জন্ম নেয় হঠাৎ করে এবড়ো-থেবড়ো বা ফুলে যাওয়া নখের আকৃতি।

৩. দাঁতের সমস্যাঃ

সবসময় নখ কামড়ানোর ফলে আপনি সমস্যা সৃষ্টি করতে পারেন আপনার দাঁতের জন্যেও। প্রতিনিয়ত নখ কামড়ানো দাঁতের আকৃতি, মুখের আকৃতি এবং যেভাবে উপরের চোয়াল ও নীচের চোয়াল কাজ করে সেটাতে বাঁধা সৃষ্টি করে। এছাড়াও এক পরিসংখ্যানে দেখা গিয়েছে যে, নখ কামড়ে থাকেন এমন মানুষেরা পুরো জীবনে অন্যদের চাইতে ৪ হাজার ডলার বেশি দাঁতের ডাক্তারের পেছনে খরচ করেন।

৪. নখের টিউমারঃ

নখের টিউমার সাধারণত তৈরি হয় হিউম্যান প্যাপিলোমা ভাইরাস বা এইচপিভির মাধ্যমে। আর এই ভাইরাস সাধারণত বেশি দেখা যায় তাদের ভেতরে যারা প্রতিনিয়ত নখ কামড়ে চলেন। কিছু কিছু ক্ষেত্রে এই টিউমার মানুষকে নিয়ে যায় ক্যান্সারের দিকেও। শুধু তাই নয়, বারবার নখ কামড়ালে এই ভাইরাস ছড়িয়ে পড়তে পারে আপনার মুখসহ শরীরের অন্যান্য অংশেও।

৫. মানসিক ব্যাধিঃ

২০১২ সালে আমেরিকান সাই্রিয়াট্রিক অ্যাসোসিয়েশন জানায় যে নখ কামড়ানো সাধারণ কোন অভ্যাস নয়। অনেক ক্ষেত্রে এটিকে মানসিক ব্যাধি হিসেবেও চিহ্নিত করা হয়। অবসেসিভ কমপালসিভ ডিজঅর্ডারের ভেতরে অন্যতম একটি হিসেবে চিহ্নিত করা হয় একে।

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
আপনার মুখে দুর্গন্ধ? লবঙ্গ দিয়ে মাত্র ১০ মিনিটে দূর করুন মুখের দুর্গন্ধজেনে নিন কিভাবে কিভাবে দূর করবেন আপনার মুখে দুর্গন্ধ
৩ টাকা দিয়ে ফলটি কিনুন !! এই একটি ফলের রসেই গলবে কিডনির পাথর।বিস্তারিত ভিতরে পড়ুন
ক্যানসার-তেজস্ক্রিয়তাও প্রতিরোধ করে সাদা তিল! রয়েছে আরও বহু উপকারিতাবিস্তারিত পড়ুন ক্যানসার-তেজস্ক্রিয়তাও প্রতিরোধ করে সাদা তিল! রয়েছে আরও বহু উপকারিতা
যে কারণে ক্রুসিফেরি পরিবারের সবজি খাওয়া ভালোবিস্তারিত পড়ুন যে কারণে ক্রুসিফেরি পরিবারের সবজি খাওয়া ভালো
খাওয়ার পর একটু হাঁটার সুফলবিস্তারিত পড়ুন খাওয়ার পর একটু হাঁটার সুফল
পর্যাপ্ত ফল ও সবজি না খেলে যা হয়বিস্তারিত পড়ুন পর্যাপ্ত ফল ও সবজি না খেলে যা হয়
যে সকল সুস্বাদু খাবার আপনার শরীরের মেদবৃদ্ধি করবে নাবিস্তারিত পড়ুন যে সকল সুস্বাদু খাবার আপনার শরীরের মেদবৃদ্ধি করবে না
এবার চিরকালের জন্য কোমরের ব্যথা দূর করার জাদুকরি উপায় জেনে রাখুনবিস্তারিত পড়ুন এবার চিরকালের জন্য কোমরের ব্যথা দূর করার জাদুকরি উপায় জেনে রাখুন
জিরা খেয়ে ১৫ দিনে মেদচর্বি একদম ঝরিয়ে ফেলুনজিরা খেয়ে ১৫ দিনে মেদচর্বি একদম ঝরিয়ে ফেলুন! জেনে নিন কখন, কি ভাবে খাবেন?
শিশুদেরকে বাহু ধরে ঘোরানো ঠিক নয়বিস্তারিত পড়ুন শিশুদেরকে বাহু ধরে ঘোরানো ঠিক নয়
আরও ১২৭৯ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি