পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

কলাপাতার স্বাস্থ্য উপকারিতা

কলাগাছের আশ্চর্যজনক ভেষজ গুণ রয়েছে। কলাগাছের প্রতিটি অংশই স্বাস্থ্যের জন্য অতি প্রয়োজনীয়।

কলাপাতার রসেই এতো গুণ আছে যে, এই রস টনিক হিসেবে ব্যবহার করলে মানুষ সচরাচর ভোগা বহু অসুখ-বিসুখ বিশেষ করে সর্দি, কাশি, শ্বাসকষ্ট, কোষ্ঠকাঠিন্য, আমাশয়, রক্তস্বল্পতা, অম্লপিত্ত, উচ্চরক্তচাপ এবং লিভারের দোষ নাশ হয়।

কোমল কলাগাছের পাতা বিশেষ করে ভিমকলা, মালভোগ কলা, চাঁপাকলা ইত্যাদির পাতা থেঁতলে রস বের করে বোতলে ভরে ৫/৬ দিন ব্যবহার করা যায়। সেই রস এক চামচ চিনি বা অল্প লবণ দিয়ে মিশিয়ে আধা কাপ করে দুবার খাওয়া উচিত।

ডায়াবেটিস রোগীরা কলাপাতার রসে চিনি না দিয়ে লবণ মিশিয়ে খেতে পারেন। এভাবে ১৫/২০ দিন ব্যবহার করলে ওপরোল্লিখিত রোগগুলোর নিরাময় হয়।

কলাপাতায় রয়েছে ক্লোরোফিল নামক এক ধরনের বিশিষ্ট গুণের উপাদান। এটি আমাদের পেটের অন্ত্রের ঘা, চর্মরোগ, রক্তস্বল্পতা নিরাময় করে।

প্রসঙ্গত, কাঁচকলার চেয়ে পাকা কলা বেশি উপকারী। পাকা কলা না গিলে চিবিয়ে খাওয়া উচিত। ইউরোপ ও অন্য দেশগুলোতে কলাপাতার রস দিয়ে ওষুধ তৈরি করে বহু রোগের চিকিৎসা করা হয়। ফ্রান্স ও ইতালির ডাক্তাররা কলাপাতার সর দিয়ে তৈরি ওষুধের মাধ্যমে টিবি, আন্ত্রিক রোগ ইত্যাদি নিরাময় করে থাকেন।

জার্মানির এক ডাক্তার বি সুইকুল ব্রংকাইটিস, নেফ্রাইটিস, রক্তক্ষরণ, সর্দি, কাশি, ইত্যাদি রোগে ভোগা রোগীদের কলাপাতার রস দিয়ে প্রস্তুত করা ওষুধ খাইয়ে ভালো করেছেন।

উল্লেখ্য, কলাপাতার রসে সাইট্রিক অ্যাসিড, ক্যাসিয়াম, ভিটামিন এ, ভিটামিন সি এবং ট্যামিন থাকে। কাঁচাকলা আবার বেশি খাওয়া উচিত নয়। এতে প্রচুর পরিমাণে অক্সালিক অ্যাসিড থাকে যার ফলে কিডনিতে পাথর হতে পারে।

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
আপনার মুখে দুর্গন্ধ? লবঙ্গ দিয়ে মাত্র ১০ মিনিটে দূর করুন মুখের দুর্গন্ধজেনে নিন কিভাবে কিভাবে দূর করবেন আপনার মুখে দুর্গন্ধ
৩ টাকা দিয়ে ফলটি কিনুন !! এই একটি ফলের রসেই গলবে কিডনির পাথর।বিস্তারিত ভিতরে পড়ুন
ক্যানসার-তেজস্ক্রিয়তাও প্রতিরোধ করে সাদা তিল! রয়েছে আরও বহু উপকারিতাবিস্তারিত পড়ুন ক্যানসার-তেজস্ক্রিয়তাও প্রতিরোধ করে সাদা তিল! রয়েছে আরও বহু উপকারিতা
যে কারণে ক্রুসিফেরি পরিবারের সবজি খাওয়া ভালোবিস্তারিত পড়ুন যে কারণে ক্রুসিফেরি পরিবারের সবজি খাওয়া ভালো
খাওয়ার পর একটু হাঁটার সুফলবিস্তারিত পড়ুন খাওয়ার পর একটু হাঁটার সুফল
পর্যাপ্ত ফল ও সবজি না খেলে যা হয়বিস্তারিত পড়ুন পর্যাপ্ত ফল ও সবজি না খেলে যা হয়
যে সকল সুস্বাদু খাবার আপনার শরীরের মেদবৃদ্ধি করবে নাবিস্তারিত পড়ুন যে সকল সুস্বাদু খাবার আপনার শরীরের মেদবৃদ্ধি করবে না
এবার চিরকালের জন্য কোমরের ব্যথা দূর করার জাদুকরি উপায় জেনে রাখুনবিস্তারিত পড়ুন এবার চিরকালের জন্য কোমরের ব্যথা দূর করার জাদুকরি উপায় জেনে রাখুন
জিরা খেয়ে ১৫ দিনে মেদচর্বি একদম ঝরিয়ে ফেলুনজিরা খেয়ে ১৫ দিনে মেদচর্বি একদম ঝরিয়ে ফেলুন! জেনে নিন কখন, কি ভাবে খাবেন?
শিশুদেরকে বাহু ধরে ঘোরানো ঠিক নয়বিস্তারিত পড়ুন শিশুদেরকে বাহু ধরে ঘোরানো ঠিক নয়
আরও ১২৭৯ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি