পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

লেবুপানির স্বাস্থ্য উপকারিতা

কিছু বিষয় সচেতনভাবে মেনে চললেই আপনি হয়ে উঠতে পারেন নীরোগ ও সুস্বাস্থ্যের অধিকারী। যেমন ধরুন, দিনটা এক গ্লাস ঈষদুষ্ণ লেবু পানি পানের মাধ্যমে শুরু করেই দেখুন।

এটা আপনার সুস্বাস্থ্যের জন্য যেমন বিশেষ উপকারী, তেমনি তা দীর্ঘস্থায়ী আয়ুর্বেদিক অনুশীলনও বটে।
সকালের শুরুটা উষ্ণ লেবু পানি পানের মধ্য দিয়ে শুরু করলে আপনার স্বাস্থ্যের জন্য উপকারি দিকগুলো জেনে নিনঃ

হজমে সহায়তাঃ
ঈষদুষ্ণ লেবুপানি পান কেবল গ্যাস্ট্রোইনটেস্টাইনাল নালীকেই উদ্দীপিত করে না বরং এটি লিভারকেও উদ্দীপিত ও বিশুদ্ধ করে। একই সাথে এ তরল পরিপাক অ্যাসিডকে হজমে ও শরীর থেকে দূষিত বর্জ্যর নিঃসরণে সাহায্য করে।

রোগ প্রতিরোধে সহায়তাঃ
লেবুর মতো সাইট্রাস ফলে প্রচুর ভিটামিন সি ও অ্যাসক্রবিক অ্যাসিড রয়েছে। ভিটামিন সি ঠাণ্ডা থেকে সুরক্ষা দেয় এবং অ্যাসক্রবিক অ্যাসিড লোহা শোষণে সাহায্য করে, যা মূলত রোগ প্রতিরোধে ভূমিকা পালন করে।

শরীরে ক্ষার তৈরিঃ
শরীরে দীর্ঘস্থায়ী পিএইচ ভারসাম্যহীনতা রোগ-জীবানুর সহায়ক। লেবুকে অম্লীয় মনে হলেও এটি অত্যন্ত ক্ষার সৃষ্টিকারী এবং পিএইচ ভারসাম্য নিশ্চিত করতে একটি চমৎকার দাওয়াই, বিশেষত মাংস, পনির ও মদ্যপানের ক্ষেত্রেতো অবশ্যই।

জীবানু নির্গমনে সহায়কঃ
লেবু পানি মূত্রবর্ধক হওয়ায় এটি পানে বারবার প্রসাব হয়। যার সাথে শরীরের দূষিত বর্জ্র বের করে দেয়। এছাড়া লেবুর সাইট্রিক অ্যাসিড শরীরে এনজাইম তৈরিতে বেশ সহায়ক, যা লিভারের সুরক্ষা দেয়।

শরীরকে চাঙ্গা রাখেঃ
আপনি যদি সকালের কফির বদলে ঈষদুষ্ণ লেবু পানি পানের সিদ্ধান্ত নিতে ইতস্তত থাকেন, তবে শুনুন অনেকেই এ অভ্যাস বদলের মাধ্যমে বেশ উপকৃত হয়েছেন। লেবু ও পানির মিশ্রণ পানে আপনার শরীরের পানি শূন্যতা দূর হবে এবং এটি রক্তে অক্সিজেন প্রবাহ স্বাভাবিক রাখতে কাজ করবে। যা আপনাকে সারাদিন চনমনে ও ঝরঝরে রাখবে।

ত্বক সুন্দর রাখতে সহায়কঃ
ক্রনিক ডিহাইড্রেশন আপনার ত্বকের ঔজ্জ্বল্য নষ্ট করে দিতে পারে। এ থেকে রক্ষা পেতে তাই আপনার দিন শুরু হোক এক গ্লাস ঈষদুষ্ণ লেবু পানি পান করার মধ্য দিয়ে। কারণ লেবুর ভিটামিন সি ত্বকের সুরক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে এবং এর অ্যান্টি অক্সিডেন্ট ত্বকের কুঁচকে যাওয়ার বিরুদ্ধে যুদ্ধ করে।

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
আপনার মুখে দুর্গন্ধ? লবঙ্গ দিয়ে মাত্র ১০ মিনিটে দূর করুন মুখের দুর্গন্ধজেনে নিন কিভাবে কিভাবে দূর করবেন আপনার মুখে দুর্গন্ধ
৩ টাকা দিয়ে ফলটি কিনুন !! এই একটি ফলের রসেই গলবে কিডনির পাথর।বিস্তারিত ভিতরে পড়ুন
ক্যানসার-তেজস্ক্রিয়তাও প্রতিরোধ করে সাদা তিল! রয়েছে আরও বহু উপকারিতাবিস্তারিত পড়ুন ক্যানসার-তেজস্ক্রিয়তাও প্রতিরোধ করে সাদা তিল! রয়েছে আরও বহু উপকারিতা
যে কারণে ক্রুসিফেরি পরিবারের সবজি খাওয়া ভালোবিস্তারিত পড়ুন যে কারণে ক্রুসিফেরি পরিবারের সবজি খাওয়া ভালো
খাওয়ার পর একটু হাঁটার সুফলবিস্তারিত পড়ুন খাওয়ার পর একটু হাঁটার সুফল
পর্যাপ্ত ফল ও সবজি না খেলে যা হয়বিস্তারিত পড়ুন পর্যাপ্ত ফল ও সবজি না খেলে যা হয়
যে সকল সুস্বাদু খাবার আপনার শরীরের মেদবৃদ্ধি করবে নাবিস্তারিত পড়ুন যে সকল সুস্বাদু খাবার আপনার শরীরের মেদবৃদ্ধি করবে না
এবার চিরকালের জন্য কোমরের ব্যথা দূর করার জাদুকরি উপায় জেনে রাখুনবিস্তারিত পড়ুন এবার চিরকালের জন্য কোমরের ব্যথা দূর করার জাদুকরি উপায় জেনে রাখুন
জিরা খেয়ে ১৫ দিনে মেদচর্বি একদম ঝরিয়ে ফেলুনজিরা খেয়ে ১৫ দিনে মেদচর্বি একদম ঝরিয়ে ফেলুন! জেনে নিন কখন, কি ভাবে খাবেন?
শিশুদেরকে বাহু ধরে ঘোরানো ঠিক নয়বিস্তারিত পড়ুন শিশুদেরকে বাহু ধরে ঘোরানো ঠিক নয়
আরও ১২৭৯ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি