পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

পেস্তা বাদামের পুষ্টিগুণ

পেস্তা বাদামের গাছ সর্বপ্রথম আবিষ্কৃত হয় ১৮৫৪ সালে অস্ট্রেলিয়া এবং ইউনাইটেড স্টেটসের কিছু অংশে। এরপর থেকে ধীরে ধীরে বাড়তে থাকে এর জনপ্রিয়তা।

অত্যন্ত সুস্বাদু এই বাদামটি ব্যবহার হতে থাকে স্ন্যাকস হিসেবে। এরপর নানা ধরণের বেকিং এবং খাবারে ব্যবহার হয় পেস্তা বাদাম। কিন্তু পেস্তা বাদামের গুনাগুণ সম্পর্কে জানেন কি? প্রতিদিন মাত্র ১ মুঠো পেস্তা বাদাম নিশ্চিত করে আমাদের সুস্বাস্থ্য। জানতে চান কীভাবে? চলুন তবে জেনে নেয়া যাক।

১) হৃদপিণ্ডের সুস্থতায় পেস্তা বাদামঃ
পেস্তা বাদাম এইচডিএল অর্থাৎ হাই ডেনসিটি লিপ্রোপ্রোটিনের মাত্রা বাড়ায় এবং খারাপ কলেস্টোরল এলডিএল অর্থাৎ লো ডেনসিটি লিপ্রোপ্রোটিনের মাত্রা কমায়। এতে করে সুস্থ থাকে হৃদপিণ্ড।

২) রক্তের হিমোগ্লোবিনের মাত্রা বাড়ায়ঃ
পেস্তা বাদামের ভিটামিন বি৬ উপাদান পাইরিডক্সিন রক্তের হিমোগ্লোবিনের মাত্রা বাড়াতে সহায়তা করে। এতে করে রক্তস্বল্পতা রোগ থেকে রক্ষা পাওয়া যায়।

৩) ডায়বেটিসের মাত্রা নিয়ন্ত্রণ করেঃ
নিয়মিত পেস্তা বাদাম খেলে ডায়বেটিস রোগীদের রক্তের সুগারের মাত্রা নিয়ন্ত্রণে থাকে। এবং পেস্তা বাদামের মিনারেল ফসফরাস প্রোটিনের অ্যামিনো অ্যাসিড ভাঙতে সহায়তা করে।

৪) দৃষ্টি শক্তি উন্নত করেঃ
পেস্তা বাদামে রয়েছে লুটেন এবং জিয়াক্সান্থিন নামক অ্যান্টি অক্সিডেন্ট যারা ক্ষতিগ্রস্থ দৃষ্টিশক্তি উন্নত করতে সহায়তা করে থাকে। এই উপাদান দুটি মলিকিউলার ডিগ্রেডেশনের হাত থেকেও রক্ষা করে।

৫) নার্ভের কর্মক্ষমতা বজায় রাখেঃ
পেস্তা বাদামের ভিটামিন বি৬ নার্ভের ফাইবার উন্নত করতে সহায়তা করে। এবং এর নিউট্রিয়েন্টস মস্তিষ্কে এনডোরফিন, মেলাটোনিন, সেরেটোনিন এবং গামা অ্যামিনোবিউট্রিক অ্যাসিড উৎপাদনে সহায়তা করে যা নার্ভ সিস্টেম উন্নত করে।

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
আপনার মুখে দুর্গন্ধ? লবঙ্গ দিয়ে মাত্র ১০ মিনিটে দূর করুন মুখের দুর্গন্ধজেনে নিন কিভাবে কিভাবে দূর করবেন আপনার মুখে দুর্গন্ধ
৩ টাকা দিয়ে ফলটি কিনুন !! এই একটি ফলের রসেই গলবে কিডনির পাথর।বিস্তারিত ভিতরে পড়ুন
ক্যানসার-তেজস্ক্রিয়তাও প্রতিরোধ করে সাদা তিল! রয়েছে আরও বহু উপকারিতাবিস্তারিত পড়ুন ক্যানসার-তেজস্ক্রিয়তাও প্রতিরোধ করে সাদা তিল! রয়েছে আরও বহু উপকারিতা
যে কারণে ক্রুসিফেরি পরিবারের সবজি খাওয়া ভালোবিস্তারিত পড়ুন যে কারণে ক্রুসিফেরি পরিবারের সবজি খাওয়া ভালো
খাওয়ার পর একটু হাঁটার সুফলবিস্তারিত পড়ুন খাওয়ার পর একটু হাঁটার সুফল
পর্যাপ্ত ফল ও সবজি না খেলে যা হয়বিস্তারিত পড়ুন পর্যাপ্ত ফল ও সবজি না খেলে যা হয়
যে সকল সুস্বাদু খাবার আপনার শরীরের মেদবৃদ্ধি করবে নাবিস্তারিত পড়ুন যে সকল সুস্বাদু খাবার আপনার শরীরের মেদবৃদ্ধি করবে না
এবার চিরকালের জন্য কোমরের ব্যথা দূর করার জাদুকরি উপায় জেনে রাখুনবিস্তারিত পড়ুন এবার চিরকালের জন্য কোমরের ব্যথা দূর করার জাদুকরি উপায় জেনে রাখুন
জিরা খেয়ে ১৫ দিনে মেদচর্বি একদম ঝরিয়ে ফেলুনজিরা খেয়ে ১৫ দিনে মেদচর্বি একদম ঝরিয়ে ফেলুন! জেনে নিন কখন, কি ভাবে খাবেন?
শিশুদেরকে বাহু ধরে ঘোরানো ঠিক নয়বিস্তারিত পড়ুন শিশুদেরকে বাহু ধরে ঘোরানো ঠিক নয়
আরও ১২৭৯ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি