পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

আয়োডিনে ভরপুর ৮ টি সহজলভ্য খাবার

“যদি সুস্থ থাকতে চান, আয়োডিন যুক্ত লবণ খান”। দেহের সুস্থতা, বুদ্ধিমত্তার বিকাশ আর গলগণ্ড রোগ প্রতিরোধে আয়োডিন একটি বিশেষ উপকারী খাদ্য উপাদান।

বিশেষত বাড়ন্ত শিশু ও গর্ভবতী মায়েদের জন্যে আয়োডিনের প্রয়োজনীয়তা বলার অপেক্ষা রাখে না। খাবার লবণে আয়োডিন আছে কিনা এটা পরীক্ষা করাটাও কিন্তু বেশ সহজ। কয়েক দানা ভাতের সাথে খানিকটা লবণ আর লেবুর রস মিশিয়ে ভালো করে মাখালে যদি তা বেগুনী রঙ ধারণ করে তবে বুঝতে হবে এতে আয়োডিন আছে। রঙ না হলে বোঝা যাবে এতে আয়োডিন নেই। কিন্তু প্রশ্ন হলো খাবার লবণে আয়োডিন আছে কি নেই সেটা পরীক্ষা করার বদলে আয়োডিনে পূর্ণ খাবারগুলো খেলেই তো হয়। আমরা অনেকেই কিন্তু জানি না আমাদের দৈনন্দিন অনেক খাবারই কিন্তু আয়োডিনের দারুণ উৎস।
তাই জেনে নিন আয়োডিনে ভরপুর ৮ টি সহজলভ্য খাবারের নামঃ

১। দুধঃ
দুধে কমবেশি প্রায় সকল পুষ্টি উপাদানই বিদ্যমান। কিন্তু এতে যে আয়োডিনও আছে তা হয়তো আপনি আগে জানতেন না। শরীরের জন্যে অতি দরকারি ক্যালসিয়াম আর ভিটামিন ডি’র পাশাপাশি এক কাপ পরিমাণ দুধে থাকে ৫৬ মাইক্রোগ্রাম আয়োডিন।

২। চিংড়িঃ
সামুদ্রিক মাছ সাধারণত আয়োডিনের ভালো উৎস। প্রোটিন ও ক্যালসিয়ামের পাশাপাশি এই সুস্বাদু খাবারে আছে আয়োডিন। ৩ আউন্স পরিমাণ চিংড়িতে ৩৫ মাইক্রোগ্রাম পর্যন্ত আয়োডিন পেতে পারেন আপনি।

৩। টুনা মাছঃ
বাজারে এই মাছটি ক্যানে বা এমনিতেই পাওয়া যায়। এম্নিতে মাছটি রান্না করে খেতে পারেন। তবে ক্যানে থাকা টুনা মাছে আয়োডিনের পরিমাণ বেশী থাকে। ৩ আউন্স ওজনের ১ ক্যান টুনা মাছে প্রোটিন, ভিটামিন ডি ও আয়রন ছাড়াও প্রায় ১৭ আউন্স পর্যন্ত আয়োডিন থাকে।

৪। সেদ্ধ ডিমঃ
সেদ্ধ ডিম তো কতভাবেই খাওয়া যায়। তরকারী, স্যান্ডুইচ, সালাদ বা এমনি এমনিই!আপনি কি জানেন একটি সেদ্ধ ডিমে ভিটামিন এ, ভিতামিন ডি, জিঙ্ক, ক্যালসিয়াম, এন্টিওক্সিডেন্ট ছাড়াও ১২ মাইক্রোগ্রাম পরিমাণ আয়োডিন থাকে!

৫। টকদইঃ
এক কাপ টকদই আপনার প্রতিদিনের আয়োডিন চাহিদার প্রায় ৫৮ শতাংশ পূরণ করে। এই দারুণ সুস্বাদু আর পুষ্টিকর খাবারটিতে প্রচুর প্রোটিন আর ক্যালসিয়ামের পাশাপাশি মাত্র ১ কাপ টকদইয়ে থাকে ১৫৪ মাইক্রোগ্রাম আয়োডিন!

৬। কলাঃ
কলা খেতে যেমন ভালো, দামে সস্তা আর সারাবছরই পাওয়া যায়। সেই সাথে পুষ্টিগুণেও অনন্য। প্রচুর পটাশিয়ামের পাশাপাশি প্রতিটি কলায় আপনি পাচ্ছেন ৩ মাইক্রগ্রাম পরিমাণ আয়োডিন।

৭। স্ট্রবেরীঃ
স্ট্রবেরী ফলটি দেখতে যেমন সুন্দর, খেতেও ভারি সুস্বাদু। আর সেই সাথে প্রচুর ভিটামিন আর মিনারেলের পাশাপাশি ১ কাপ পরিমাণ স্ট্রবেরিতে রয়েছে ১৩ মাইক্রোগ্রাম আয়োডিন।

৮। ভুট্টাঃ
ভুট্টা তো আজকাল নানা ভাবেই আমরা শহুরে জীবনে খেয়ে থাকি। পুড়িয়ে, স্যুপের সাথে, পপকর্ন অথবা সালাদের সাথে। অথচ আপনি কি জানেন মাত্র আধা কাপ ভুট্টা থেকে আপনি পেতে পারেন ১৪ মাইক্রোগ্রাম পরিমাণ আয়োডিন?

তাহলে এখন থেকে আর শুধুমাত্র আয়োডিনযুক্ত লবনের উপরই নির্ভরতা নয়। বরং খাদ্যতালিকায় রাখুন এই খাবারগুলোও। সুস্থ থাকুন!

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
আপনার মুখে দুর্গন্ধ? লবঙ্গ দিয়ে মাত্র ১০ মিনিটে দূর করুন মুখের দুর্গন্ধজেনে নিন কিভাবে কিভাবে দূর করবেন আপনার মুখে দুর্গন্ধ
৩ টাকা দিয়ে ফলটি কিনুন !! এই একটি ফলের রসেই গলবে কিডনির পাথর।বিস্তারিত ভিতরে পড়ুন
ক্যানসার-তেজস্ক্রিয়তাও প্রতিরোধ করে সাদা তিল! রয়েছে আরও বহু উপকারিতাবিস্তারিত পড়ুন ক্যানসার-তেজস্ক্রিয়তাও প্রতিরোধ করে সাদা তিল! রয়েছে আরও বহু উপকারিতা
যে কারণে ক্রুসিফেরি পরিবারের সবজি খাওয়া ভালোবিস্তারিত পড়ুন যে কারণে ক্রুসিফেরি পরিবারের সবজি খাওয়া ভালো
খাওয়ার পর একটু হাঁটার সুফলবিস্তারিত পড়ুন খাওয়ার পর একটু হাঁটার সুফল
পর্যাপ্ত ফল ও সবজি না খেলে যা হয়বিস্তারিত পড়ুন পর্যাপ্ত ফল ও সবজি না খেলে যা হয়
যে সকল সুস্বাদু খাবার আপনার শরীরের মেদবৃদ্ধি করবে নাবিস্তারিত পড়ুন যে সকল সুস্বাদু খাবার আপনার শরীরের মেদবৃদ্ধি করবে না
এবার চিরকালের জন্য কোমরের ব্যথা দূর করার জাদুকরি উপায় জেনে রাখুনবিস্তারিত পড়ুন এবার চিরকালের জন্য কোমরের ব্যথা দূর করার জাদুকরি উপায় জেনে রাখুন
জিরা খেয়ে ১৫ দিনে মেদচর্বি একদম ঝরিয়ে ফেলুনজিরা খেয়ে ১৫ দিনে মেদচর্বি একদম ঝরিয়ে ফেলুন! জেনে নিন কখন, কি ভাবে খাবেন?
শিশুদেরকে বাহু ধরে ঘোরানো ঠিক নয়বিস্তারিত পড়ুন শিশুদেরকে বাহু ধরে ঘোরানো ঠিক নয়
আরও ১২৭৯ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি