পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

৭টি রঙিন ফল দেবে সুন্দর ত্বক

খাবারের রঙের সাথে এর পুষ্টিগুণের একটি সরাসরি যোগাযোগ আছে। কোন খাবারে কী গুণাগুণ আছে তা তার রং দেখেই অনেকাংশে বোঝা যায়।

যেমন হলুদ ও কমলা রঙের ফল ও সবজিতে ভিটামিন এ তথা বিটা ক্যারোটিনের উপস্থিতি বেশি। ফল ও সবজি সুস্বাস্থ্যের জন্য যেমন প্রয়োজন, তেমনি প্রয়োজন সুন্দর থাকতেও। চিনে নিন এমনই সাতটি ফল যেগুলো রঙের কারণে আকর্ষণীয় তো বটেই, ত্বকের জন্য খুবই উপকারী।

১. কলাঃ
হলুদ খোসার সাদা এ ফলটি খুবই উপকারী। অন্যান্য ফলের তুলনায় দাম কম বলে একে গরিবের ফলও বলা হয়। কলাতে রয়েছে প্রচুর পরিমাণে পটাশিয়াম, বায়োটিন, ম্যাঙ্গানিজ, ভিটামিন সি এবং বি৬। এ উপাদানগুলো ত্বকের স্থিতিস্থাপকতা বজায় রাখে এবং অ্যান্টিঅক্সিডেন্ট বয়সের ছাপ প্রতিরোধ করে।

২. আপেলঃ
আপেল বিভিন্ন রঙের হয়ে থাকে। লাল, সবুজ, হলুদ, সোনালি ইত্যাদি। সব আপেলই সমান উপকারী। আপেলের ভিটামিন ত্বকের কোষের বিন্যাস ঠিক রাখে এবং ত্বক টানটান রাখে। এতে উপস্থিত খনিজ পদার্থ ও অ্যান্টিঅক্সিডেন্ট ত্বকের ফুসকুড়ি, চোখের নিচের কালচে দাগ, রঙের সামঞ্জস্য ঠিক রাখে এবং ত্বক করে তোলে স্বাস্থ্যোজ্জ্বল।

৩. আঙুরঃ
লাল, কালো বা সবুজ - সব রঙের আঙুরই কামোদ্দীপক হিসেবে পরিচিত। আঙুরে রয়েছে ফাইটোকেমিক্যাল এবং ফাইটোনিউট্রিয়েন্টস, যা ত্বককে নবযৌবন দেয়, আর্দ্র যোগায় এবং ত্বকের ক্ষতি সারিয়ে তোলে।

৪. কমলাঃ
পুষ্টিগুণের কারণে কমলাকে বলা হয় 'অলরাউন্ডার'। এতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি, বিটা ক্যারোটিন, ফলিক অ্যাসিড, ফসফরাস, ফাইটোনিউট্রিয়েন্টস ও ফ্ল্যাভোনয়েডস। এই ফল ত্বকের ত্রুটি ও কালো দাগের বিরুদ্ধে যুদ্ধ করে। এটি টোনার ও প্রাকৃতিক ব্লিচ হিসেবেও ভূমিকা রাখে।

৫. পেঁপেঃ
হলুদ বা কমলা রঙের এই ফলটি একটি বিস্ময়কর ফল। ক্যারোটিন, ভিটামিন সি ও ফ্ল্যাভোনয়েডস, ভিটামিন বি, ফলেট এবং প্যানটোথেনিক অ্যাসিডের মতো অ্যান্টিঅক্সিডেন্টের আধার এই ফলটি। পেঁপে ত্বকে আর্দ্রতা যোগায়, ত্বক উজ্জ্বল ও কোমল করে।

৬. স্ট্রবেরিঃ
গাঢ় গোলাপি বা লাল রঙের স্ট্রবেরিতে রয়েছে উচ্চ মাত্রার ভিটামিন সি ও ম্যাঙ্গানিজ এবং এটি খুবই ভালো ত্বক পরিষ্কার। এটি ত্বককে উজ্জ্বল করে এবং বয়সকে প্রতিরোধ করতে সাহায্য করে। স্ট্রবেরির অ্যালার্জিক অ্যাসিড সূর্যের ক্ষতিকারক বেগুনি রশ্মি থেকে রক্ষা করে।

৭. টমেটোঃ
লাল রঙের টমেটোকে আমরা সবজির তালিকায় ফেলে দিলেও এটি আসলে ফল। এতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন এ, সি এবং কে। এর অ্যান্টিঅক্সিডেন্ট ত্বকে বয়সের ছাপ প্রতিরোধ করে।

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
আপনার মুখে দুর্গন্ধ? লবঙ্গ দিয়ে মাত্র ১০ মিনিটে দূর করুন মুখের দুর্গন্ধজেনে নিন কিভাবে কিভাবে দূর করবেন আপনার মুখে দুর্গন্ধ
৩ টাকা দিয়ে ফলটি কিনুন !! এই একটি ফলের রসেই গলবে কিডনির পাথর।বিস্তারিত ভিতরে পড়ুন
ক্যানসার-তেজস্ক্রিয়তাও প্রতিরোধ করে সাদা তিল! রয়েছে আরও বহু উপকারিতাবিস্তারিত পড়ুন ক্যানসার-তেজস্ক্রিয়তাও প্রতিরোধ করে সাদা তিল! রয়েছে আরও বহু উপকারিতা
যে কারণে ক্রুসিফেরি পরিবারের সবজি খাওয়া ভালোবিস্তারিত পড়ুন যে কারণে ক্রুসিফেরি পরিবারের সবজি খাওয়া ভালো
খাওয়ার পর একটু হাঁটার সুফলবিস্তারিত পড়ুন খাওয়ার পর একটু হাঁটার সুফল
পর্যাপ্ত ফল ও সবজি না খেলে যা হয়বিস্তারিত পড়ুন পর্যাপ্ত ফল ও সবজি না খেলে যা হয়
যে সকল সুস্বাদু খাবার আপনার শরীরের মেদবৃদ্ধি করবে নাবিস্তারিত পড়ুন যে সকল সুস্বাদু খাবার আপনার শরীরের মেদবৃদ্ধি করবে না
এবার চিরকালের জন্য কোমরের ব্যথা দূর করার জাদুকরি উপায় জেনে রাখুনবিস্তারিত পড়ুন এবার চিরকালের জন্য কোমরের ব্যথা দূর করার জাদুকরি উপায় জেনে রাখুন
জিরা খেয়ে ১৫ দিনে মেদচর্বি একদম ঝরিয়ে ফেলুনজিরা খেয়ে ১৫ দিনে মেদচর্বি একদম ঝরিয়ে ফেলুন! জেনে নিন কখন, কি ভাবে খাবেন?
শিশুদেরকে বাহু ধরে ঘোরানো ঠিক নয়বিস্তারিত পড়ুন শিশুদেরকে বাহু ধরে ঘোরানো ঠিক নয়
আরও ১২৭৯ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি