পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

স্ট্রবেরির স্বাস্থ্য উপকারিতা

স্ট্রবেরি সারা বিশ্বের অতি পরিচিত ও জনপ্রিয় একটি ফল। অত্যন্ত সুস্বাদু, মজাদার ও রসালো এই ফলটি স্বাস্থ্যের অনেক উপকার করে।

স্ট্রবেরিতে প্রচুর পরিমাণে ভিটামিন, অ্যান্টি-অক্সিডেন্ট ও পুষ্টি রয়েছে। যা আমাদের স্বাস্থ্যের জন্য অনেক উপকারী। নিম্নে স্ট্রবেরির স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে আলোচনা করা হল-

১. স্ট্রবেরি অনাক্রম্যতা অনুমোদন করেঃ
টরন্টো ভিত্তিক নিবন্ধিত পথ্যব্যবস্থাবিদ্যাবিৎ মেডেলিন এডওয়ার্ডস বলেছেন, “স্ট্রবেরি ভিটামিন –সি তে সমৃদ্ধ একটি ফল।” মানুষ ছাড়া অন্য সকল স্তন্যপায়ী প্রাণীর স্বাভাবিকভাবে ভিটামিন সি উৎপাদনের ক্ষমতা রয়েছে। যার ফলে আমাদের শরীরের ভিটামিন সি এর মান ঠিক রাখার জন্য আমাদের পর্যাপ্ত পরিমাণে ফল খাওয়া প্রয়োজন।

এডওয়ার্ডস বলেছেন, “একটি গবেষণায় পাওয়া গেছে, স্ট্রবেরিতে ৫১.৫ মিলিগ্রাম ভিটামিন সি রয়েছে। যা আমাদের দৈনন্দিন চাহিদার প্রায় অর্ধেক”। তিনি আরও বলেছেন, প্রতিদিন দুই কাপ স্ট্রবেরি খাবার ফলে শরীরের চাহিদার ১০০ শতাংশ ভিটামিন সি পাওয়া যায়। ভিটামিন সিতে রয়েছে শক্তিশালী অ্যান্টি-অক্সিডেন্ট, যা কর্মক্ষমতা বৃদ্ধিতে সাহায্য করে।

২. চোখের জন্য ভালঃ
স্ট্রবেরিতে যে অ্যান্টি-অক্সিডেন্ট রয়েছে তা চোখের স্বাস্থ্যের জন্য ভাল। এটি আমাদের চোখের লেন্সের শক্তি বৃদ্ধি করে এবং বিভিন্ন রোগ প্রতিরোধ করে। যার ফলে কম বয়সে অন্ধ হবার ঝুঁকি কমে যায়। সূর্যের ক্ষতিকর রশ্মি আমাদের চোখের লেন্সকে ক্ষতিগ্রস্ত করে। এ থেকে পরিত্রাণ এর জন্য চোখের ভিটামিন সি এর প্রয়োজন রয়েছে। ভিটামিন সি চোখের কর্নিয়া ও রেটিনাকে শক্তিশালীকরণে কার্যকরী ভূমিকা পালন করে। তাই, ভিটামিন সি এর জন্য অবশ্যই স্ট্রবেরি সবচেয়ে ভাল উৎস।

৩. ক্যান্সার প্রতিরোধ করেঃ
সুস্থ ইমিউন সিস্টেম শরীরের জন্য সেরা প্রতিরক্ষাকারী। ভিটামিন সি ইমিউন সিস্টেম বৃদ্ধি করে ক্যান্সারের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলে। এছাড়াও, স্ট্রবেরিতে এলাজিক এসিড নামের ফাইটো-কেমিক্যাল রয়েছে, যা ক্যান্সার বিরোধী উপাদান। অ্যান্টি-অক্সিডেন্টসমূহ মৌল মুক্ত। এগুলো আমাদের কোষে থাকার ফলে শরীরে কোন নেতিবাচক প্রভাব পড়ে না। তাই, অবশ্যই ভিটামিন সি যুক্ত খাবার খেতে হবে।

৪. খারাপ কোলেস্টেরল দূর করেঃ
স্ট্রোক এবং হার্ট ফাউন্ডেশন এর মতে, হৃদরোগ কানাডিয়ান মহিলাদের মধ্যে মৃত্যুর অন্যতম কারণ। স্ট্রবেরি হার্টের স্বাস্থ্যের জন্য অত্যন্ত ভাল। এলাজিক এসিড ও ফ্লাভানয়েড হার্টকে বিভিন্নভাবে সাহায্য করে। এডওয়ার্ডস বলেন, “কম ঘনত্বের লিপোপ্রোটিন, এলডিএল এবং খারাপ কোলেস্টেরল এর কারনে ধমনীতে প্লেক বৃদ্ধি পাবার প্রবণতা বাড়ে”। ক্লিনিক্যাল নিউট্রিশন এবং টরন্টো ঝুঁকি সংশোধন সেন্টারের গবেষকরা একটি গবেষণায় কলেস্টেরল কমিয়ে- খাদ্যে স্ট্রবেরির প্রভাব গবেষণা করেন এবং এই সিদ্ধান্তে আসেন যে স্ট্রবেরি যোগ খাদ্য অক্সিডেটিভ ক্ষতি , যেমন রক্ত লিপিড -উভয় হৃদরোগ এবং ডায়াবেটিস হ্রাস করতে একটি মুখ্য ভূমিকা পালন করে।

৫. রক্তচাপ কমাতে সাহায্য করেঃ
পটাসিয়াম হার্টের জন্য খুবই উপকারী একটি উপাদান। স্ট্রবেরি পটাসিয়ামের একটি মাঝারি উৎস হিসেবে বিবেচনা করা হয়। পটাসিয়াম উচ্চ রক্তচাপ কমাতে সাহায্য করে। তাই, স্ট্রবেরি খাওয়ার ফলে রক্তচাপ কমে।

যারা আগে থেকেই স্ট্রবেরি খান তাদের জন্য এগুলো মজাদার বটে। তবে যারা স্ট্রবেরি খাচ্ছেন না, তারা এখন থেকে খাওয়া শুরু করে দিন।

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
আপনার মুখে দুর্গন্ধ? লবঙ্গ দিয়ে মাত্র ১০ মিনিটে দূর করুন মুখের দুর্গন্ধজেনে নিন কিভাবে কিভাবে দূর করবেন আপনার মুখে দুর্গন্ধ
৩ টাকা দিয়ে ফলটি কিনুন !! এই একটি ফলের রসেই গলবে কিডনির পাথর।বিস্তারিত ভিতরে পড়ুন
ক্যানসার-তেজস্ক্রিয়তাও প্রতিরোধ করে সাদা তিল! রয়েছে আরও বহু উপকারিতাবিস্তারিত পড়ুন ক্যানসার-তেজস্ক্রিয়তাও প্রতিরোধ করে সাদা তিল! রয়েছে আরও বহু উপকারিতা
যে কারণে ক্রুসিফেরি পরিবারের সবজি খাওয়া ভালোবিস্তারিত পড়ুন যে কারণে ক্রুসিফেরি পরিবারের সবজি খাওয়া ভালো
খাওয়ার পর একটু হাঁটার সুফলবিস্তারিত পড়ুন খাওয়ার পর একটু হাঁটার সুফল
পর্যাপ্ত ফল ও সবজি না খেলে যা হয়বিস্তারিত পড়ুন পর্যাপ্ত ফল ও সবজি না খেলে যা হয়
যে সকল সুস্বাদু খাবার আপনার শরীরের মেদবৃদ্ধি করবে নাবিস্তারিত পড়ুন যে সকল সুস্বাদু খাবার আপনার শরীরের মেদবৃদ্ধি করবে না
এবার চিরকালের জন্য কোমরের ব্যথা দূর করার জাদুকরি উপায় জেনে রাখুনবিস্তারিত পড়ুন এবার চিরকালের জন্য কোমরের ব্যথা দূর করার জাদুকরি উপায় জেনে রাখুন
জিরা খেয়ে ১৫ দিনে মেদচর্বি একদম ঝরিয়ে ফেলুনজিরা খেয়ে ১৫ দিনে মেদচর্বি একদম ঝরিয়ে ফেলুন! জেনে নিন কখন, কি ভাবে খাবেন?
শিশুদেরকে বাহু ধরে ঘোরানো ঠিক নয়বিস্তারিত পড়ুন শিশুদেরকে বাহু ধরে ঘোরানো ঠিক নয়
আরও ১২৭৯ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি