পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

পুষ্টিগুণে ভরপুর সাতটি বেগুনি খাবার

রঙিন সবজি কিংবা ফলমূলের পুষ্টির অভাব নেই। আর তা যদি হয় টাটকা আর কৃত্রিমতা মুক্ত তাহলে তো কথাই নেই। এ লেখায় থাকছে এমন ধরনের সাতটি খাবারের কথা।

১. বেগুনঃ
বেগুনের নামটি একটু অন্যরকম হলেও এতে যে গুণের শেষ নেই তা বলাই বাহুল্য। এটি রান্না করা যেমন সহজ তেমন স্বাদও চমৎকার। এতে রয়েছে হজমে সহায়ক আঁশ। রয়েছে পটাসিয়াম, যা রক্তচাপ নিয়ন্ত্রণে সহায়ক। এ ছাড়াও এতে রয়েছে ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, ভিটামিন সি ও ভিটামিন এ।

২. আঙ্গুরঃ
কয়েকটি রংয়ে আঙ্গুর পাওয়া যায়। কিন্তু বেগুনি রঙের আঙ্গুর অনেকের কাছে সবচেয়ে প্রিয়। এতে রয়েছে প্রচুর ভিটামিন ও মিনারেল, যা স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারী। এতে রয়েছে আয়রন, পটাসিয়াম, ফসফরাস ও নানা ভিটামিন। এটি যেমন কাঁচা খাওয়া যায় তেমন সালাদের সঙ্গে কিংবা রস করেও পান করা যায়।

৩. ফুলকপিঃ
অনেকেই সাদা ফুলকপি দেখলেও রঙিন ফুলকপি দেখেননি। কিন্তু একবার খেলে আপনি এর প্রেমে পড়ে যেতে পারেন। কারণ এর স্বাদ যেমন মজাদার তেমন পুষ্টিগুণেও ভরপুর। এতে রয়েছে ক্যান্সার প্রতিরোধী উপাদান। এতে পাওয়া যায় ক্যালসিয়াম, পটাসিয়াম ও ফসফরাসের মতো উপকারী উপাদান।

৪. ব্লুবেরিঃ
ব্লুবেরির একটি প্রজাতি কিছুটা বেগুনি রংয়ের। ছোট এ ফলটির রঙের চেয়ে স্বাদ ও গন্ধ অনেকের বেশি প্রিয়। এতে রয়েছে প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট ও শরীরের জন্য দরকারি নানা উপাদান। এ ছাড়া রয়েছে পটাসিয়াম, ভিটামিন সি ও ভিটামিন কে।

৫. আলুবোখারাঃ
প্লাম বা আলুবোখারা ফল বেগুনি রংয়ের আরেকটি মজাদার ফল। এটি শুকিয়ে তরকারিতেও মসলা হিসেবে ব্যবহার করা হয়। এতে রয়েছে বহু পুষ্টিকর উপাদান।

৬. বেগুনি বাঁধাকপিঃ
বেগুনি রংয়ের যে বাঁধাকপি আছে, তা হয়তো অনেকেই জানেন না। কিন্তু এ প্রজাতির বাঁধাকপি খাদ্য সমঝদারদের কাছে প্রিয়। সালাদে এটি আনে রংয়ের ছোঁয়া। এতে রয়েছে প্রয়োজনীয় আঁশ, ক্যালসিয়াম, আয়রন, পটাসিয়াম, ভিটামিন সি, কে ও বি।

৭. ব্ল্যাকবেরিঃ
ব্ল্যাকবেরি এমন একটি মিষ্টি ও রসালো ফল যে এটা সবাই পছন্দ করে। এটি পাই, ফ্রুট সালাদ ও জুস হিসেবে খেতে খুবই মজা। এর রয়েছে বহুবিধ পুষ্টিগুণ। এতে ক্যালসিয়াম ছাড়াও রয়েছে ভিটামিন সি ও এ।

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
আপনার মুখে দুর্গন্ধ? লবঙ্গ দিয়ে মাত্র ১০ মিনিটে দূর করুন মুখের দুর্গন্ধজেনে নিন কিভাবে কিভাবে দূর করবেন আপনার মুখে দুর্গন্ধ
৩ টাকা দিয়ে ফলটি কিনুন !! এই একটি ফলের রসেই গলবে কিডনির পাথর।বিস্তারিত ভিতরে পড়ুন
ক্যানসার-তেজস্ক্রিয়তাও প্রতিরোধ করে সাদা তিল! রয়েছে আরও বহু উপকারিতাবিস্তারিত পড়ুন ক্যানসার-তেজস্ক্রিয়তাও প্রতিরোধ করে সাদা তিল! রয়েছে আরও বহু উপকারিতা
যে কারণে ক্রুসিফেরি পরিবারের সবজি খাওয়া ভালোবিস্তারিত পড়ুন যে কারণে ক্রুসিফেরি পরিবারের সবজি খাওয়া ভালো
খাওয়ার পর একটু হাঁটার সুফলবিস্তারিত পড়ুন খাওয়ার পর একটু হাঁটার সুফল
পর্যাপ্ত ফল ও সবজি না খেলে যা হয়বিস্তারিত পড়ুন পর্যাপ্ত ফল ও সবজি না খেলে যা হয়
যে সকল সুস্বাদু খাবার আপনার শরীরের মেদবৃদ্ধি করবে নাবিস্তারিত পড়ুন যে সকল সুস্বাদু খাবার আপনার শরীরের মেদবৃদ্ধি করবে না
এবার চিরকালের জন্য কোমরের ব্যথা দূর করার জাদুকরি উপায় জেনে রাখুনবিস্তারিত পড়ুন এবার চিরকালের জন্য কোমরের ব্যথা দূর করার জাদুকরি উপায় জেনে রাখুন
জিরা খেয়ে ১৫ দিনে মেদচর্বি একদম ঝরিয়ে ফেলুনজিরা খেয়ে ১৫ দিনে মেদচর্বি একদম ঝরিয়ে ফেলুন! জেনে নিন কখন, কি ভাবে খাবেন?
শিশুদেরকে বাহু ধরে ঘোরানো ঠিক নয়বিস্তারিত পড়ুন শিশুদেরকে বাহু ধরে ঘোরানো ঠিক নয়
আরও ১২৭৯ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি