পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

ওজন কমাবে বাদাম

সম্প্রতি প্রকাশিত গবেষণাপত্র হতে জানা যায় যারা প্রতিদিন বাদাম খান তারা অন্যান্যদের তুলনায় হার্টের সমস্যা, শ্বাস-প্রশ্বাসের সমস্যা এবং ক্যান্সারে কম আক্রান্ত হন।

গবেষণায় দেখা গেছে, বাদামে বিদ্যমান অসম্পৃক্তফ্যাটি অ্যাসিড, প্রোটিন, ফাইবার, ভিটামিন, খনিজ পদার্থ এবং অ্যান্টিঅক্সিডেন্টসমূহ হার্ট, ক্যান্সার ও অন্যান্য প্রদাহজনিত রোগের প্রতিরক্ষাকারী হিসেবে কাজ করে।

বাদামের চর্বি হার্টকে ভালো রাখে; এর মধ্যে রয়েছে ভিটামিন ও মিনারেল। বাদাম স্ন্যাক হিসেবে অত্যন্ত স্বাস্থ্যকর; এটি কোলেস্টেরল কমায়। এ ছাড়া এর রয়েছে আরো অনেক গুণ।

সম্প্রতি একটি গবেষণায় বলা হয়, যদি নিয়মিত খাদ্যাভ্যাসে গাছের বাদাম রাখা হয়, তবে এটি ওজন কমিয়ে ফিট রাখতে সাহায্য করবে। গাছবাদামের মধ্যে রয়েছে কাঠবাদাম, ব্রাজিল নাট, কাজুবাদাম, হেজেল নাট, পাইন নাট, ওয়াল নাট, পেস্তাবাদাম ইত্যাদি। নিউট্রিশন জার্নালের বরাত দিয়ে এনডিটিভি প্রকাশ করেছে এই সংক্রান্ত একটি প্রতিবেদন।

যুক্তরাষ্ট্রের লুসিয়ানা স্টেট ইউনিভার্সিটি অ্যাগ্রিকালচার সেন্টারের অধ্যাপক এবং গবেষণাটির প্রধান লেখক ক্যারোল ও’নেইল বলেন, এর মধ্যে রয়েছে উদ্ভিদ প্রোটিন, আঁশ, স্বাস্থ্যকর মনো এবং পলিআনস্যাচুরেটেট ফ্যাটি এসিড এবং এমন উপাদান রয়েছে, যা ক্ষুধা দমন করতে সাহায্য করে।

গবেষণাটি করা হয় ১৪ হাজার নারী পুরুষের ওপর। গবেষণার ফলাফলে দেখা যায়, বাদাম খায়নি তাঁদের তুলনায় যারা প্রতিদিন খাদ্যতালিকায় এসব বাদাম রেখেছেন, তাঁদের ওজন কমেছে অনেক বেশি। গবেষকরা বলেন, প্রতিদিন এসব বাদাম খাওয়া ওজন কমায়, উচ্চরক্তচাপ নিয়ন্ত্রণ করে, দেহের ভালো কোলেস্টেরলকে বাড়ায়।

গবেষকরা আরো বলেন, প্রতিদিন কেবল ১ দশমিক ৫ আউন্স বাদাম (এক থেকে তিন কাপ) দেহের গুরুত্বপূর্ণ ভিটামিন, মিনারেল এবং সারা দিনের শক্তির জোগান দিতে পারে। গবেষকদের পরামর্শ, বাদামকে পুষ্টিকর স্ন্যাক হিসেবে ধরা হলেও একে নিয়মিত খাদ্যতালিকায় রাখা যেতে পারে।

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
আপনার মুখে দুর্গন্ধ? লবঙ্গ দিয়ে মাত্র ১০ মিনিটে দূর করুন মুখের দুর্গন্ধজেনে নিন কিভাবে কিভাবে দূর করবেন আপনার মুখে দুর্গন্ধ
৩ টাকা দিয়ে ফলটি কিনুন !! এই একটি ফলের রসেই গলবে কিডনির পাথর।বিস্তারিত ভিতরে পড়ুন
ক্যানসার-তেজস্ক্রিয়তাও প্রতিরোধ করে সাদা তিল! রয়েছে আরও বহু উপকারিতাবিস্তারিত পড়ুন ক্যানসার-তেজস্ক্রিয়তাও প্রতিরোধ করে সাদা তিল! রয়েছে আরও বহু উপকারিতা
যে কারণে ক্রুসিফেরি পরিবারের সবজি খাওয়া ভালোবিস্তারিত পড়ুন যে কারণে ক্রুসিফেরি পরিবারের সবজি খাওয়া ভালো
খাওয়ার পর একটু হাঁটার সুফলবিস্তারিত পড়ুন খাওয়ার পর একটু হাঁটার সুফল
পর্যাপ্ত ফল ও সবজি না খেলে যা হয়বিস্তারিত পড়ুন পর্যাপ্ত ফল ও সবজি না খেলে যা হয়
যে সকল সুস্বাদু খাবার আপনার শরীরের মেদবৃদ্ধি করবে নাবিস্তারিত পড়ুন যে সকল সুস্বাদু খাবার আপনার শরীরের মেদবৃদ্ধি করবে না
এবার চিরকালের জন্য কোমরের ব্যথা দূর করার জাদুকরি উপায় জেনে রাখুনবিস্তারিত পড়ুন এবার চিরকালের জন্য কোমরের ব্যথা দূর করার জাদুকরি উপায় জেনে রাখুন
জিরা খেয়ে ১৫ দিনে মেদচর্বি একদম ঝরিয়ে ফেলুনজিরা খেয়ে ১৫ দিনে মেদচর্বি একদম ঝরিয়ে ফেলুন! জেনে নিন কখন, কি ভাবে খাবেন?
শিশুদেরকে বাহু ধরে ঘোরানো ঠিক নয়বিস্তারিত পড়ুন শিশুদেরকে বাহু ধরে ঘোরানো ঠিক নয়
আরও ১২৭৯ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি