পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

রাত জাগা নারীর জন্য ক্ষতিকর

ইদানিং অনেকেই রাত জাগাটা বাড়িয়ে দিয়েছেন। ইন্টারনেট, স্মার্ট ফোন আর ফেসবুকের কল্যানে বন্ধুদের সাথে চ্যাট করে কিংবা নিউজফিড ঘেঁটে ঘেঁটে রাতের বেশিরভাগ সময়টা জেগেই কাটিয়ে দেন নারী পুরুষরা।

কিন্তু আপনি কি জানেন যে নারীদের জন্য অতিরিক্ত রাত জাগার আছে ক্ষতিকর প্রভাব?

বিশেষ করে সন্তান ধারণে আগ্রহী নারীদেরকে একেবারেই রাত জাগা উচিত না। কারণ রাতে বাতি জ্বালানো থাকলে কিংবা বারে বারে বাতি জ্বালালে শরীরে ফার্টিলিটি হরমোনের উৎপাদন হ্রাস পায়।

ইউনিভার্সিটি অফ টেক্সাস এর সেলুলার বায়োলজি এর প্রফেসর রাসেল যে রেইটর এর মতে নারীদের গর্ভধারণ প্রক্রিয়া সচল ও স্বাভাবিক রাখার জন্য অন্ধকার পরিবেশ জরুরী। ভ্রুনের সুরক্ষা ও ও বেড়ে ওঠার জন্যও অন্ধকার পরিবেশ থাকা জরুরী বলে তিনি মনে করেন।

মস্তিষ্কের পাইনিয়াল গ্ল্যান্ড অন্ধকারে মেলাটনিন হরমোনে সারা জাগায় যা গর্ভধারণের প্রক্রিয়ায় অত্যন্ত জরুরি। তাই যারা গর্ভধারণ করতে ইচ্ছুক তাদের রাতে বাতি নিভিয়ে প্রতিদিন একটি নির্দিষ্ট সময় ঘুমানো উচিত। রেইটার এর মতে মেলাটনিনের আছে অ্যান্টিঅক্সিডেন্ট প্রোপার্টিস যা ডিম্বাণুকে ফ্রি jjযার্ডিক্যাল ডেমেজ থেকে রক্ষা করে।

গবেষক এর মতে যেসব নারীরা গর্ভধারণ করতে চাইছেন কিংবা গর্ভধারণে জটিলতায় ভুগছেন তাদের প্রতিদিন রাতে বাতি নিভিয়ে একেবারে অন্ধকার পরিবেশে কমপক্ষে ৮ ঘন্টা ঘুমানো উচিত।

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
আপনার মুখে দুর্গন্ধ? লবঙ্গ দিয়ে মাত্র ১০ মিনিটে দূর করুন মুখের দুর্গন্ধজেনে নিন কিভাবে কিভাবে দূর করবেন আপনার মুখে দুর্গন্ধ
৩ টাকা দিয়ে ফলটি কিনুন !! এই একটি ফলের রসেই গলবে কিডনির পাথর।বিস্তারিত ভিতরে পড়ুন
ক্যানসার-তেজস্ক্রিয়তাও প্রতিরোধ করে সাদা তিল! রয়েছে আরও বহু উপকারিতাবিস্তারিত পড়ুন ক্যানসার-তেজস্ক্রিয়তাও প্রতিরোধ করে সাদা তিল! রয়েছে আরও বহু উপকারিতা
যে কারণে ক্রুসিফেরি পরিবারের সবজি খাওয়া ভালোবিস্তারিত পড়ুন যে কারণে ক্রুসিফেরি পরিবারের সবজি খাওয়া ভালো
খাওয়ার পর একটু হাঁটার সুফলবিস্তারিত পড়ুন খাওয়ার পর একটু হাঁটার সুফল
পর্যাপ্ত ফল ও সবজি না খেলে যা হয়বিস্তারিত পড়ুন পর্যাপ্ত ফল ও সবজি না খেলে যা হয়
যে সকল সুস্বাদু খাবার আপনার শরীরের মেদবৃদ্ধি করবে নাবিস্তারিত পড়ুন যে সকল সুস্বাদু খাবার আপনার শরীরের মেদবৃদ্ধি করবে না
এবার চিরকালের জন্য কোমরের ব্যথা দূর করার জাদুকরি উপায় জেনে রাখুনবিস্তারিত পড়ুন এবার চিরকালের জন্য কোমরের ব্যথা দূর করার জাদুকরি উপায় জেনে রাখুন
জিরা খেয়ে ১৫ দিনে মেদচর্বি একদম ঝরিয়ে ফেলুনজিরা খেয়ে ১৫ দিনে মেদচর্বি একদম ঝরিয়ে ফেলুন! জেনে নিন কখন, কি ভাবে খাবেন?
শিশুদেরকে বাহু ধরে ঘোরানো ঠিক নয়বিস্তারিত পড়ুন শিশুদেরকে বাহু ধরে ঘোরানো ঠিক নয়
আরও ১২৭৯ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি