পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

রক্তে সুগারের মাত্রা বাড়ার ৭ টি লক্ষণ

রক্তে সুগারের মাত্রা বেড়ে যাওয়ার ফলে দেহে কি ধরণের সমস্যা হয় তা সম্পর্কে আমরা কমবেশি সকলেই অবগত।

বিশেষ করে যাদের পরিবারের ইতিহাসে ডায়বেটিসের সমস্যা রয়েছে তারা এ সম্পর্কে বেশ ভালো করেই জানেন।

কারণ ডায়বেটিস পুরোপুরি না হলেও বংশগত রোগ। এর অর্থ এই নয় শুধুমাত্র বংশে এই রোগটি থাকলেই ডায়বেটিসের সম্ভাবনা থাকে। অন্যান্য অনেক কারণেই দেহে সুগারের মাত্রা বেড়ে যেতে পারে। তাই অন্তত বছরে একবার রক্ত পরীক্ষা করানো উচিত সকলের এবং যাদের পরিবারে ডায়বেটিস রোগী আছেন বা ছিলেন তাদের বছরে দুবার রক্ত পরীক্ষা করানো জরুরী।

রক্তে সুগারের মাত্রা বেড়ে গেলে নান ধরণের লক্ষণে তা প্রকাশ পায়। অনেকে হয়তো এইসকল ব্যাপার জানেন না বা জানলেও লক্ষ্য করেন না। কিন্তু সুগারের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে হলে দেহে কখন সুগার বেড়ে যাচ্ছে তা লক্ষ্য করা অনেক জরুরী। যাক চলুন জেনে নেয়া যাক দেহে সুগারের মাত্রা বেড়ে গেলে কি কি লক্ষণ দেখা যায়।

১) ঘন ঘন বাথরুম পাওয়া। দেহে সুগারের মাত্রা বেড়ে গেলে তা কিডনিতে চাপ ফেলতে থাকে দেহ থেকে সুগার বের করে দেয়ার জন্য। সেকারণেই ঘন ঘন বাথরুম পায় বলে জানান বিশেষজ্ঞগণ।

২) অনেক বেশি এবং ঘন ঘন পানির তেষ্টা পাওয়া। যখন দেহ থেকে সুগার বের করে দেয়ার জন্য কিডনিতে চাপ পড়ে তখন অনেক প্রস্রাব পায়। এবং তখন কিডনি দেহের কোষ থেকে ফ্লুইড নিতে থাকে। এতে করে দেহে পানির ঘাটতি হতে থাকে, যার ফলে ঘন ঘন পানির তেষ্টা পায়।

৩) অনেক বেশি দুর্বলতা অনুভব করা। খুব অল্পতেই হাঁপিয়ে উঠা দেহে সুগারের মাত্রা বৃদ্ধির লক্ষণ। সুগারের মাত্রা বেড়ে গেলে দেহে পানির ঘাটতি ঘটে। আর ডিহাইড্রেশনের ফলে দেহ দুর্বল হয়ে পড়ে।

৪) হাতে পায়ে বোধশক্তি না থাকা। হাত ও পায়ের আঙুল বা পুরো হাত অবশ বোধ করা দেহে সুগারের মাত্রা বেড়ে যাওয়ার অন্যতম প্রধান লক্ষণ। এবং এটি বেশ মারাত্মক পর্যায়ের লক্ষণ।

৫) চোখে ঘোলাটে দেখা। দেহে সুগারের মাত্রা বেড়ে গেলে তার প্রভাব পড়ে দৃষ্টিশক্তির উপর এতে করে চোখে ঘোলাটে দেখার সমস্যা তৈরি হয়।

৬) ডায়েট বা ব্যায়াম না করেই হুট করে অনেক বেশি ওজন কমতে থাকা দেহে সুগারের মাত্রা বেড়ে যাওয়ার আরেকটি গুরুত্বপূর্ণ লক্ষণ।

৭) দেহের কোথাও কেটে গেলে তা না শুকানো এবং শুকাতে অনেক সময় লাগার ব্যাপারটিও দেহে সুগারের মাত্রা বেড়ে যাওয়া বোঝায়।

এইধরনের লক্ষণগুলো দেখা গেলে অবহেলা করা মোটেও উচিত নয়। যতো দ্রুত সম্ভব ডাক্তারের শরণাপন্ন হওয়া উচিত। রক্ত পরীক্ষা করে নিশ্চিত হওয়া উচিত।

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
আপনার মুখে দুর্গন্ধ? লবঙ্গ দিয়ে মাত্র ১০ মিনিটে দূর করুন মুখের দুর্গন্ধজেনে নিন কিভাবে কিভাবে দূর করবেন আপনার মুখে দুর্গন্ধ
৩ টাকা দিয়ে ফলটি কিনুন !! এই একটি ফলের রসেই গলবে কিডনির পাথর।বিস্তারিত ভিতরে পড়ুন
ক্যানসার-তেজস্ক্রিয়তাও প্রতিরোধ করে সাদা তিল! রয়েছে আরও বহু উপকারিতাবিস্তারিত পড়ুন ক্যানসার-তেজস্ক্রিয়তাও প্রতিরোধ করে সাদা তিল! রয়েছে আরও বহু উপকারিতা
যে কারণে ক্রুসিফেরি পরিবারের সবজি খাওয়া ভালোবিস্তারিত পড়ুন যে কারণে ক্রুসিফেরি পরিবারের সবজি খাওয়া ভালো
খাওয়ার পর একটু হাঁটার সুফলবিস্তারিত পড়ুন খাওয়ার পর একটু হাঁটার সুফল
পর্যাপ্ত ফল ও সবজি না খেলে যা হয়বিস্তারিত পড়ুন পর্যাপ্ত ফল ও সবজি না খেলে যা হয়
যে সকল সুস্বাদু খাবার আপনার শরীরের মেদবৃদ্ধি করবে নাবিস্তারিত পড়ুন যে সকল সুস্বাদু খাবার আপনার শরীরের মেদবৃদ্ধি করবে না
এবার চিরকালের জন্য কোমরের ব্যথা দূর করার জাদুকরি উপায় জেনে রাখুনবিস্তারিত পড়ুন এবার চিরকালের জন্য কোমরের ব্যথা দূর করার জাদুকরি উপায় জেনে রাখুন
জিরা খেয়ে ১৫ দিনে মেদচর্বি একদম ঝরিয়ে ফেলুনজিরা খেয়ে ১৫ দিনে মেদচর্বি একদম ঝরিয়ে ফেলুন! জেনে নিন কখন, কি ভাবে খাবেন?
শিশুদেরকে বাহু ধরে ঘোরানো ঠিক নয়বিস্তারিত পড়ুন শিশুদেরকে বাহু ধরে ঘোরানো ঠিক নয়
আরও ১২৭৯ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি