পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

হেপাটাইটিসে আক্রান্ত হয় যেভাবে

কী করে বোঝা যাবে হেপাটাইটিসে আক্রান্ত আপনি? এর উপসর্গ বেশীরভাগ মানুষেরই জানা। শরীরের ত্বক হলুদ হয়ে যাওয়া, চোখের সাদা অংশ হলুদ হয়ে যাওয়া,মূত্রে হলদেটে ভাব চলে আসা, পেটের ওপরের ডান দিকে ব্যথা হতে পারে। খাওয়ায় অরুচি, বমি ভাব, ক্লান্তিও থাকতে দেখা যায়। অন্যান্য যৌনরোগের ক্ষেত্রে যেমন যৌনাঙ্গ বা এর আশেপাশে বিশেষ কিছু উপসর্গ দেখা যায়, এক্ষেত্রে তেমন কিছু দেখা যায় না।

হেপাটাইটিস হয়েছে কি না এবং কোনটি হয়েছে তা জানতে অবশ্যই ডাক্তারের কাছে যেতে হবে। কিছু টেস্টের মাধ্যমে নিশ্চিত হওয়া যাবে হেপাটাইটিস বি অথবা শি হয়েছে কি না। অ্যাকিউট হেপাটাইটিস বি হয়ে থাকলে রোগীকে আইসোলেশনে রাখতে হবে। অর্থাৎ তার থালাবাসন, পানি পানের গ্লাস, তোয়ালে ইত্যাদি আলাদা করে দিতে হবে। কিন্তু ক্রনিক হেপাটাইটিস বি এর ক্ষেত্রে তা করার প্রয়োজন হয় না।

হেপাটাইটিস শি অনেক ক্ষেত্রে ক্যান্সারের দিকে চলে যায়। হেপাটাইটিস শি হলে এমন কোনো চিকিৎসা নেই যাতে রোগীর শরীর থেকে রোগ একেবারে চলে যায়। এক্ষেত্রে সাবধান থাকতে হয় যাতে রোগীর শরীর থেকে আর কারও মাঝে এই রোগ না ছড়ায়। অনেক দিন ধরে হেপাটাইটিস বি এর রোগী হয়ে থাকলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল হয়ে পড়তে পারে এবং হেপাটাইটিস শি এর একটি সম্ভাবনা থাকে।

হেপাটাইটিস বি অথবা শি হয়েছে তা নিশ্চিত হতে পারলে করণীয় কী? চিকিৎসা তো নিতে হবেই। তবে ক্রনিক হেপাটাইটিস বি সহজে সারে না। অনেকেই সারাজীবন এই রোগের ক্যারিয়ার হিসেবে কাটিয়ে দেন। অনেকে বেশ স্বাভাবিক জীবনই কাটাতে পারেন এই অবস্থাতেও। তবে হেপাটাইটিস বি এবং শি হয়েছে জানতে পারলে অবশ্যই সাবধান থাকুন যাতে আপনার রক্ত অন্য কারও শরীরে প্রবেশ না করে। এছাড়াও শারীরিক সম্পর্কের সময়ে সাবধানতা জরুরী।

  • কারও সাথে ইনজেকশনের সূচ শেয়ার করবেন না
  • টুথব্রাশ, রেজর বা শেভার শেয়ার করবেন না
  • নাক কান ফোঁড়ানোর সময়ে নিশ্চিত হয়ে নিন যে সূচ ব্যবহার করা হচ্ছে তা জীবাণুমুক্ত কি না
  • শারীরিক সম্পর্কের সময়ে কনডম ব্যবহার করা জরুরী

হেপাটাইটিসে আক্রান্ত হবার সম্ভাবনা এড়িয়ে চলতে হলেও এই ব্যাপারগুলো জরুরী। এছাড়াও জেনে রাখা জরুরী যে গর্ভবতী মায়ের হেপাটাইটিস থাকলে শিশুও আক্রান্ত হতে পারে। ফলে গর্ভাবস্থার পুরো সময়টা ডাক্তারের তত্বাবধানে থাকাটা জরুরী।

কেউ কেউ জানেন যে শারীরিক সম্পর্কের মাধ্যমে এই রোগ ছড়াতে পারে এবং এ নিয়ে সংকোচে থাকেন। লজ্জায় কাউকে জানাতে চান না। কিন্তু এর ফলে রোগ অনেক জটিল আকার ধারণ করতে পারে। লজ্জা না করে চিকিৎসা নেওয়াটাই জরুরী বলে মনে করেন ডাক্তার নিবিড়। একাধিক মানুষের সাথে যৌন সম্পর্ক থাকলে হেপাটাইটিস ছড়ানোর ঝুঁকি বেড়ে যায়। এ কারণে বিশ্বস্ত থাকুন জীবনসঙ্গীর প্রতি এবং কনডম ব্যবহার করুন সঠিকভাবে।

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
আপনার মুখে দুর্গন্ধ? লবঙ্গ দিয়ে মাত্র ১০ মিনিটে দূর করুন মুখের দুর্গন্ধজেনে নিন কিভাবে কিভাবে দূর করবেন আপনার মুখে দুর্গন্ধ
৩ টাকা দিয়ে ফলটি কিনুন !! এই একটি ফলের রসেই গলবে কিডনির পাথর।বিস্তারিত ভিতরে পড়ুন
ক্যানসার-তেজস্ক্রিয়তাও প্রতিরোধ করে সাদা তিল! রয়েছে আরও বহু উপকারিতাবিস্তারিত পড়ুন ক্যানসার-তেজস্ক্রিয়তাও প্রতিরোধ করে সাদা তিল! রয়েছে আরও বহু উপকারিতা
যে কারণে ক্রুসিফেরি পরিবারের সবজি খাওয়া ভালোবিস্তারিত পড়ুন যে কারণে ক্রুসিফেরি পরিবারের সবজি খাওয়া ভালো
খাওয়ার পর একটু হাঁটার সুফলবিস্তারিত পড়ুন খাওয়ার পর একটু হাঁটার সুফল
পর্যাপ্ত ফল ও সবজি না খেলে যা হয়বিস্তারিত পড়ুন পর্যাপ্ত ফল ও সবজি না খেলে যা হয়
যে সকল সুস্বাদু খাবার আপনার শরীরের মেদবৃদ্ধি করবে নাবিস্তারিত পড়ুন যে সকল সুস্বাদু খাবার আপনার শরীরের মেদবৃদ্ধি করবে না
এবার চিরকালের জন্য কোমরের ব্যথা দূর করার জাদুকরি উপায় জেনে রাখুনবিস্তারিত পড়ুন এবার চিরকালের জন্য কোমরের ব্যথা দূর করার জাদুকরি উপায় জেনে রাখুন
জিরা খেয়ে ১৫ দিনে মেদচর্বি একদম ঝরিয়ে ফেলুনজিরা খেয়ে ১৫ দিনে মেদচর্বি একদম ঝরিয়ে ফেলুন! জেনে নিন কখন, কি ভাবে খাবেন?
শিশুদেরকে বাহু ধরে ঘোরানো ঠিক নয়বিস্তারিত পড়ুন শিশুদেরকে বাহু ধরে ঘোরানো ঠিক নয়
আরও ১২৭৯ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি