পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

শিশুর ত্বকের যত্ন নিন শুষ্ক মৌসুমে

ত্বকের আর্দ্রতা ধরে রাখতে আর হারানো আর্দ্রতা ফিরে পেতে প্রয়োজন বাড়তি যত্ন। আবার শিশুর ত্বকের যত্নের বিষয়ে প্রচলিত আছে নানা মত।

শুষ্ক এই মৌসুমে শিশুর ত্বকের যত্ন এবং বছরের অন্য সময় শিশুদের ত্বকে প্রসাধন সামগ্রী প্রয়োগ প্রসঙ্গে পরামর্শ দিয়েছেন শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজের শিশু বিভাগের অধ্যাপক ও বিভাগীয় প্রধান সৈয়দা আফরোজা। তিনি বলেন, বড়দের প্রসাধনী শিশুদের ত্বকে মানিয়ে নিতে অসুবিধা হতে পারে। তাই সব সময় শিশুদের উপযোগী প্রসাধনসামগ্রী শিশুর ত্বকে লাগানো উচিত। নবজাতক থেকে ছয়-সাত বছর বয়সী শিশুদের যত্নে তিনি দিয়েছেন নানা পরামর্শ।

শুষ্কতা এড়াতেঃ

শুষ্ক আবহাওয়ায় শিশুর ত্বকে লোশন ব্যবহার করা যেতে পারে। এটি শিশুর ত্বকের আর্দ্রতা ধরে রাখতে সাহায্য করবে। তবে শিশুদের ত্বকের উপযোগী ভালো ব্র্যান্ডের লোশন লাগানো উচিত শিশুর ত্বকে।

পেট্রোলিয়াম জেলিঃ

কেউ কেউ শিশুর পুরো শরীরেই পেট্রোলিয়াম জেলি ব্যবহার করতে চান। তবে শিশুর পুরো শরীরে এভাবে পেট্রোলিয়াম জেলি লাগানো উচিত নয়। শিশুর ঠোঁটে পেট্রোলিয়াম জেলি ব্যবহার করতে পারেন।

তেল নিয়ে কথাঃ

অনেকে মনে করেন শিশুদের ত্বকে বুঝি তেল লাগাতেই হবে। সৈয়দা আফরোজা জানালেন, শিশুর ত্বকে তেল লাগানোর ব্যাপারে কোনো বাধ্যবাধকতা নেই। গোসল করানোর আগে শিশুর ত্বকে অলিভ অয়েল ম্যাসাজ করে দিতে পারেন। এ ছাড়া অন্য সময় শিশুর ত্বকে তেল না লাগালেও চলবে। কেউ কেউ আবার শিশুর ঠান্ডা লেগে গেলে তার বুকে-পিঠে তেল মালিশ করে থাকেন। এটি ঠিক নয়। ফলে ঘাম বসে গিয়ে শিশুর সমস্যা বাড়তে পারে।

যখন পাউডারঃ

আবহাওয়া ঠান্ডা না হলে শিশুর ত্বকে পাউডার ব্যবহার করা যেতে পারে। তবে খুব বেশি পরিমাণ পাউডার একবারে লাগিয়ে দেওয়া ঠিক নয়। পাউডারের পুরু স্তর শিশুর জন্য অস্বস্তিকর।

কোমল ত্বকে সাবানঃ

শিশুর কোমল ত্বকে প্রতিদিন সাবান দেওয়ার প্রয়োজন নেই। নিয়মিত গোসল করালেই শিশুর ত্বক পরিষ্কার থাকবে। আর সাবান ব্যবহারের ক্ষেত্রে বেছে নিন শিশুর ত্বকের উপযোগী সাবান। বড়রা যে সাবান ব্যবহার করে থাকেন সেগুলো শিশুর ত্বকের জন্য মানানসই নয়। শিশুর কোমল ত্বকে তাই বড়দের সাবান না লাগানোই ভালো।

খেলাধুলা হলো শেষঃ

ঘরের বাইরে খেলাধুলা শেষে শিশু ঘরে ফেরা মাত্রই তার হাত-পায়ের ত্বক পরিষ্কার করে দিন। ময়লা হাতে খাবার খেলে শিশু পেটের পীড়ায় ভুগতে পারে। আর এভাবে বাইরে থেকে এসে হাত-পা ধোয়ার অভ্যাসটাও শিশু রপ্ত করে নেবে।

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
আপনার মুখে দুর্গন্ধ? লবঙ্গ দিয়ে মাত্র ১০ মিনিটে দূর করুন মুখের দুর্গন্ধজেনে নিন কিভাবে কিভাবে দূর করবেন আপনার মুখে দুর্গন্ধ
৩ টাকা দিয়ে ফলটি কিনুন !! এই একটি ফলের রসেই গলবে কিডনির পাথর।বিস্তারিত ভিতরে পড়ুন
ক্যানসার-তেজস্ক্রিয়তাও প্রতিরোধ করে সাদা তিল! রয়েছে আরও বহু উপকারিতাবিস্তারিত পড়ুন ক্যানসার-তেজস্ক্রিয়তাও প্রতিরোধ করে সাদা তিল! রয়েছে আরও বহু উপকারিতা
যে কারণে ক্রুসিফেরি পরিবারের সবজি খাওয়া ভালোবিস্তারিত পড়ুন যে কারণে ক্রুসিফেরি পরিবারের সবজি খাওয়া ভালো
খাওয়ার পর একটু হাঁটার সুফলবিস্তারিত পড়ুন খাওয়ার পর একটু হাঁটার সুফল
পর্যাপ্ত ফল ও সবজি না খেলে যা হয়বিস্তারিত পড়ুন পর্যাপ্ত ফল ও সবজি না খেলে যা হয়
যে সকল সুস্বাদু খাবার আপনার শরীরের মেদবৃদ্ধি করবে নাবিস্তারিত পড়ুন যে সকল সুস্বাদু খাবার আপনার শরীরের মেদবৃদ্ধি করবে না
এবার চিরকালের জন্য কোমরের ব্যথা দূর করার জাদুকরি উপায় জেনে রাখুনবিস্তারিত পড়ুন এবার চিরকালের জন্য কোমরের ব্যথা দূর করার জাদুকরি উপায় জেনে রাখুন
জিরা খেয়ে ১৫ দিনে মেদচর্বি একদম ঝরিয়ে ফেলুনজিরা খেয়ে ১৫ দিনে মেদচর্বি একদম ঝরিয়ে ফেলুন! জেনে নিন কখন, কি ভাবে খাবেন?
শিশুদেরকে বাহু ধরে ঘোরানো ঠিক নয়বিস্তারিত পড়ুন শিশুদেরকে বাহু ধরে ঘোরানো ঠিক নয়
আরও ১২৭৯ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি