পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

চোখের যত্নে যা করবেন

আমরা যতোই ডিজিটালাইজড হচ্ছি ততই আমাদের চোখের উপর চাপ পড়ছে। আজকাল সব অফিসেই কাজকর্ম চলে কম্পিউটারে।

আর নানা রকম গেজেটসতো রয়েছেই। সারাদিনের কাজকর্মগুলো একটু লক্ষ্য করুন।

কম্পিউটারে ঘন্টার পর ঘন্টা কাজ করছেন, বাইরে কাজ করতে যেতে হচ্ছে রোদে, বাসায় ফিরে টেলিভিশন বা ফের কম্পিউটার ও অন্যান্য গ্যাজেটসের দিকে চোখ রাখতে হচ্ছে। এই সব কাজের চাপ পড়ছে আপনার চোখের উপর। ফলে ক্ষতিগ্রস্ত হচ্ছে আপনার চোখ।

কম্পিউটার বা অন্যান্য গ্যাজেটসের দিকে অনেক্ষণ তাকিয়ে থাকলে চোখ লাল হওয়া, পানি পড়া, চোখ ব্যথা ইত্যাদি সমস্যা প্রথম দিকে দেখা দেয়। এমন সমস্যা দেখা দিলেই আপনার চিকিৎসকের পরামর্শ নেয়া উচিত। যাইহোক, নিয়মিত চোখের যত্ন নিন। না হলে অকালেই হারাতে হবে দৃষ্টিশক্তি। মেনে চলার চেষ্টা করুন নিচের নিয়মগুলো।

পর্যাপ্ত আলোতে কাজ করুনঃ
কম আলো বা প্রয়োজনের তুলনায় বেশি আলো দুটোই চোখের জন্য খারাপ। তাই কাজ করার সময় খেয়াল রাখুন আপনার কাজের পরিবেশের আলো পর্যাপ্ত কিনা। কম আলোতে বই পড়বেন না।

কম্পিউটার বা টেলিভিশনের স্ক্রিনের দিকে অপলক থাকিয়ে থাকবেন নাঃ
অনেকেই কাজ করার সময় টানা কাজ করে যান। আর ঘন্টার পর ঘন্টা অপলক তাকিয়ে থাকেন মনিটর বা টেলিভিশনের স্ক্রিনের দিকে। এটা করবেন না। কিছুক্ষণ কাজ করে একটু বিশ্রাম নিন। চোখকেও বিশ্রাম দেন। কাজের ফাঁকে একটু হেঁটে আসুন।

সবুজ শাক-সবজি খানঃ
নিয়মিত সবুজ শাক-সবজি খান। পেঁপে, আম, পেয়ারা, আমড়া, বাতাবিলেবু, টোমেটো, গাজর, শশা, লাল শাক, পালংশাক প্রভৃতি মৌসুমী শাক-সবজি, ফলমূল রাখুন প্রতিদিনের খাদ্যতালিকায়। প্রচুর মাছ খাবেন। মাছে আছে ওমেগা থ্রি ফ্যাটি এসিড- এটি চোখের জন্য উপকারী।

সূর্য থেকে রক্ষা করুন চোখঃ
রোদে বাইরে গেলে ছাতা রাখুন সাথে আর ব্যবহার করুন সানগ্লাস। সানগ্লাসের ক্ষেত্রে ভালো মানের দিকে খেয়াল রাখবেন। না হলে সানগ্লাসের কারণেই আপনার চোখের সমস্যা দেখা দিতে পারে।

ওজন নিয়ন্ত্রণে রাখুনঃ
ওজন বাড়লে শরীরের সব অঙ্গ-প্রত্যঙ্গেই সমস্যা দেখা দেয়। হাইপারটেনশন, ডায়াবেটিস সহ নানা রকম রোগ শরীরে বাসা বাঁধার সুযোগ পায়। এর ফলে চোখের ক্ষতি হতে পারে।

মানসিক চাপ কমান:
মন কেবল মনের উপরই চাপ রাখে না। মনের চাপের প্রতিফলন ঘটে শরীরে। মানসিক চাপের কারণে গ্লকোমা বাড়তে পারে

চশমা বা কনট্যাক্ট লেন্স ব্যবহারে সচেতন হোনঃ
চশমার পাওয়ার বাড়লো বা কমলো কিনা সেটা খেয়াল রাখুন। নিয়মিত দৃষ্টি পরীক্ষা করে চশমা ব্যবহার করুন। আর কনট্যাক্ট লেন্স ব্যবহারের সময় স্বাস্থ্যবিধি মেন চলুন। স্বাস্থ্যবিধি না চললে কর্নিয়ায় ইনফেকশন হতে পারে।

 

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
আপনার মুখে দুর্গন্ধ? লবঙ্গ দিয়ে মাত্র ১০ মিনিটে দূর করুন মুখের দুর্গন্ধজেনে নিন কিভাবে কিভাবে দূর করবেন আপনার মুখে দুর্গন্ধ
৩ টাকা দিয়ে ফলটি কিনুন !! এই একটি ফলের রসেই গলবে কিডনির পাথর।বিস্তারিত ভিতরে পড়ুন
ক্যানসার-তেজস্ক্রিয়তাও প্রতিরোধ করে সাদা তিল! রয়েছে আরও বহু উপকারিতাবিস্তারিত পড়ুন ক্যানসার-তেজস্ক্রিয়তাও প্রতিরোধ করে সাদা তিল! রয়েছে আরও বহু উপকারিতা
যে কারণে ক্রুসিফেরি পরিবারের সবজি খাওয়া ভালোবিস্তারিত পড়ুন যে কারণে ক্রুসিফেরি পরিবারের সবজি খাওয়া ভালো
খাওয়ার পর একটু হাঁটার সুফলবিস্তারিত পড়ুন খাওয়ার পর একটু হাঁটার সুফল
পর্যাপ্ত ফল ও সবজি না খেলে যা হয়বিস্তারিত পড়ুন পর্যাপ্ত ফল ও সবজি না খেলে যা হয়
যে সকল সুস্বাদু খাবার আপনার শরীরের মেদবৃদ্ধি করবে নাবিস্তারিত পড়ুন যে সকল সুস্বাদু খাবার আপনার শরীরের মেদবৃদ্ধি করবে না
এবার চিরকালের জন্য কোমরের ব্যথা দূর করার জাদুকরি উপায় জেনে রাখুনবিস্তারিত পড়ুন এবার চিরকালের জন্য কোমরের ব্যথা দূর করার জাদুকরি উপায় জেনে রাখুন
জিরা খেয়ে ১৫ দিনে মেদচর্বি একদম ঝরিয়ে ফেলুনজিরা খেয়ে ১৫ দিনে মেদচর্বি একদম ঝরিয়ে ফেলুন! জেনে নিন কখন, কি ভাবে খাবেন?
শিশুদেরকে বাহু ধরে ঘোরানো ঠিক নয়বিস্তারিত পড়ুন শিশুদেরকে বাহু ধরে ঘোরানো ঠিক নয়
আরও ১২৭৯ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি