পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

হলুদের ভেষজ গুণ

আমাদের প্রতিদিনের রান্নায় অত্যাবশ্যকীয় একটি উপাদান হলুদ। শুধু রান্নাবান্নার কাজেই নয়, বরং যুগ যুগ ধরে রূপচর্চায়ও ব্যবহৃত হয়ে আসছে হলুদ।এতে অ্যান্টি-অক্সিডেন্ট সমৃদ্ধ এমন কিছু উপাদান রয়েছে যা ক্যান্সার প্রতিরোধে সাহায্য করে। এছাড়াও নানা রোগ প্রতিরোধেও ভূমিকা রাখে হলুদ।

জেনে নিন হলুদের নানা গুণঃ

ক্যান্সার প্রতিরোধ করেঃ
হলুদ ক্যান্সার প্রতিরোধে অনেক বেশি কার্যকরী। এটি ক্যান্সার কোষের বৃদ্ধি এবং ছড়িয়ে পড়া রোধে সাহায্য করে। বিশেষ করে এটি মুখগহ্ববরের ক্যান্সার রোধে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

মস্তিষ্ককে কর্মক্ষম রাখেঃ
বিডিএনএফ হরমোন অথবা ব্রেন-ডিরাইভড নিউরোট্রোপি মস্তিষ্কে নিউরোনের ভাগ এবং সংখ্যা বৃদ্ধিতে কাজ করে। তাই বয়স বাড়ার সঙ্গে সঙ্গে মস্তিষ্কের কার্যকারিতা কমে যায়। সে সময় মস্কিষ্ককে কর্মক্ষম রাখে কেবল হলুদ। একইসঙ্গে এটি স্মৃতিশক্তি এবং বুদ্ধি বাড়াতেও সাহায্য করে।

দীর্ঘমেয়াদি প্রদাহ দূর করেঃ
কম সময়ের প্রদাহ শরীরের জন্য উপকারী এবং এটি রোগের সঙ্গে লড়াই করে। তবে দীর্ঘ সময়ের প্রদাহ বা ক্রনিক ইনফামেশন জীবননাশের কারণ হতে পারে। এই দীর্ঘমেয়াদি প্রদাহ দূর করতে সাহায্য করে হলুদ।

হৃদরোগের ঝুঁকি কমায়ঃ
রক্তনালীর অভ্যন্তরীণ কার্যক্রম ক্ষতিগ্রস্ত হলে রক্তচাপ অনিয়ন্ত্রিত হয়, এতে হৃদরোগের ঝুঁকি বাড়ে। হলুদ রক্তনালীর কার্যক্রম সচল রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। ফলে হৃদরোগের ঝুঁকি কমে।

অ্যান্টি অক্সিডেন্টঃ
হলুদে কারকিউমিন নামে এমন এক অ্যান্টি-অক্সিডেন্ট রয়েছে যা ফ্রি রেডিকেলস দূর করতে সাহায্য করে। ফ্রি রেডিকেলস শরীরে নেতিবাচক প্রভাব ফেলে। তাই এর মাত্রা কম থাকা শরীরের জন্য ভালো।

স্মৃতিভ্রম রোধ করেঃ
বয়স্কদের স্মৃতিভ্রম রোধের একটি বড় কারণ হলো প্রদাহ। এক্ষেত্রে প্রদাহ কমিয়ে স্মৃতিভ্রম রোধে সাহায্য করে হলুদ।

আরথ্রাইটিস রোধেঃ
এতে অ্যান্টি ইনফামেটরি বা প্রদাহরোধী উপাদান রয়েছে যা আরথ্রাইটিস রোধে সাহায্য করে। এতে বিদ্যমান কারকুমিন বিভিন্ন ক্রনিক রোগের চিকিৎসায় বেশ কার্যকর।

বিষন্ণতা দূর করেঃ
বিষণ্ণতা দূর করতে হলুদের জুড়ি মেলা ভার। এতে বিদ্যমান কারকুমিন নামের উপাদানটি বিষণ্ণতা দূর করতে সাহায্য করে। কাজেই স্বাস্থ্য সুরক্ষায় প্রতিদিনের খাবারের তালিকায় হলুদ রাখুন।

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
আপনার মুখে দুর্গন্ধ? লবঙ্গ দিয়ে মাত্র ১০ মিনিটে দূর করুন মুখের দুর্গন্ধজেনে নিন কিভাবে কিভাবে দূর করবেন আপনার মুখে দুর্গন্ধ
৩ টাকা দিয়ে ফলটি কিনুন !! এই একটি ফলের রসেই গলবে কিডনির পাথর।বিস্তারিত ভিতরে পড়ুন
ক্যানসার-তেজস্ক্রিয়তাও প্রতিরোধ করে সাদা তিল! রয়েছে আরও বহু উপকারিতাবিস্তারিত পড়ুন ক্যানসার-তেজস্ক্রিয়তাও প্রতিরোধ করে সাদা তিল! রয়েছে আরও বহু উপকারিতা
যে কারণে ক্রুসিফেরি পরিবারের সবজি খাওয়া ভালোবিস্তারিত পড়ুন যে কারণে ক্রুসিফেরি পরিবারের সবজি খাওয়া ভালো
খাওয়ার পর একটু হাঁটার সুফলবিস্তারিত পড়ুন খাওয়ার পর একটু হাঁটার সুফল
পর্যাপ্ত ফল ও সবজি না খেলে যা হয়বিস্তারিত পড়ুন পর্যাপ্ত ফল ও সবজি না খেলে যা হয়
যে সকল সুস্বাদু খাবার আপনার শরীরের মেদবৃদ্ধি করবে নাবিস্তারিত পড়ুন যে সকল সুস্বাদু খাবার আপনার শরীরের মেদবৃদ্ধি করবে না
এবার চিরকালের জন্য কোমরের ব্যথা দূর করার জাদুকরি উপায় জেনে রাখুনবিস্তারিত পড়ুন এবার চিরকালের জন্য কোমরের ব্যথা দূর করার জাদুকরি উপায় জেনে রাখুন
জিরা খেয়ে ১৫ দিনে মেদচর্বি একদম ঝরিয়ে ফেলুনজিরা খেয়ে ১৫ দিনে মেদচর্বি একদম ঝরিয়ে ফেলুন! জেনে নিন কখন, কি ভাবে খাবেন?
শিশুদেরকে বাহু ধরে ঘোরানো ঠিক নয়বিস্তারিত পড়ুন শিশুদেরকে বাহু ধরে ঘোরানো ঠিক নয়
আরও ১২৭৯ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি