পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

পেপটিক আলসার

আলসার (Ulcer) পৌষ্টিকনালির মিউকাস আবরণীতে ও ত্বকের উপরে সৃষ্ট ঘা। সাধারণ মানুষ আলসার বলতে পাকস্থলীর আলসার বা গ্যাস্ট্রিক আলসার (gastric ulcer) ও ক্ষুদ্রান্ত্রের ডুওডেনাম অংশের আলসার (duodenal ulcer) বুঝে থাকে যার সর্বজনীন পরিচিতি পেপটিক আলসার (peptic ulcer) হিসেবে। এতকাল পাকস্থলীর হাইডোক্লোরিক এসিড ও পেপসিনকেই পেটটি্ক আলসার এর জন্য দায়ী মনে করা হলেও এটি এখন নিশ্চিত যে Helicobacter pylori নামের ব্যাকটিরেয়ার সংক্রমণই ডুওডেনাল আলসারের অন্যতম কারণ। পাকস্থলীর উচ্চমাত্রার এসিড তৈরি প্রতিবন্ধক প্রোটন পাম্প ইনহিবিটর (proton pump inhibitor – PPI ) ওষুধ ব্যবহৃত হচ্ছে। এছাড়া ব্যথা নিরাময় ও ষ্টেরয়েড জাতীয় ওষুধ সেবনের কারণে পাকস্থলী ও ডুওডেনামে আলসার হতে পারে।

দীর্ঘমেয়াদী পাকস্থলীর আলসার ক্যান্সারে রূপান্তরের সম্ভবনা থাকে। রক্তবমি (haematemesis), কাল পায়খানা (melaena), ডুওডেনাম ছোট (stenosis) ফুটো (perforation) হয়ে যাওয়া ইত্যাদি হচ্ছে ডুওডেনাল আলসারের বিপদজনক জটিলতা (complication) যা মৃত্যুর কারণ হতে পারে।

আলসারেটিভ কলাইটিস (ulcerative colitis) নামক রোগে বৃহদান্ত্রের আসার দেখা যায়। চাপের কারণে দীর্ঘদিন বিছানায় আবদ্ধ রোগিদের পিঠের ত্বকে সৃষ্ট ঘাকে সারারণভাবে bed sore আর চিকিৎসাবিদ্যায় decubitus  ulcer নামে পরিচিত। কুষ্ঠরোগ ও অন্যান্য স্নায়ু বৈকল্যে trophic ulcer আর রক্তে উচ্চ শর্করা, রক্ত সরবরাহে ঘাটতি ও প্রান্তিক স্নায়ূ বৈকল্যের (peripheral neuropathy) শিকার ডায়াবেটিক রোগিদের ঘা (diabetic ulcer) এর চিকিৎসা দীর্ঘমেয়াদী হয়ে থাকে। জিহ্বা ও মুখ গহ্বরের মিউক্স আবরণীতে এফথাস আলসার (Aphthous ulcer) নামক তীব্রব্যথা সৃষ্টিকারি ঘা দেখা যায়। এর কারণ জনা না থাকলেও এক ধরণের ভাইরাসকেই দায়ী করা হয়। এফথাস অলসার সপ্তাহ দুয়েক এর মধ্যে এমনিতেই সেরে যায় তবে এটি বারংবার হতে দেখা যায়।

এন্টাসিডঃ

(Antacid) পাকস্থলীর অম্ল বিনষ্টকারী ওষুদ। পেপটিক আলসার ও পাকস্থলীর অম্লাধিক্যে খাবার সোডার প্রচলন শতাব্দীপ্রাচীন হলেও, পার্শ্বপ্রতিক্রিয়ার কারণে তা জনপ্রিয় হয়নি। বিগত শতাব্দির প্রথমার্থ হতে ম্যাগনেসিয়াম ও এণুমিনিয়াম এর যৌগ হতে প্রস্তুত এন্টাসিড জনপ্রিয় হতে থাকে। বাংলাদেশে আশির দশকে পাকস্থলীর H2 receptor ব্লককারী এবং পরবর্তীতে হাইড্রোক্লরিক এসিড তৈরী প্রতিবন্ধ প্রোটন পাম্ব ইনহিবিটর (proton pump inhibitor – PPI ) ওষুধ সমুহের ব্যাপক ব্যবহার শুরু হয়। পেপটিক আলসার ও এর জটিলতা চিকিৎসায় প্রচুর অস্ত্রোপচার প্রয়োজন হত। H2 receptor I PPI ওষুধ সমূহ এবং Helicobacter pylori ব্যাকটেরিয়া ধ্বংসকারী অ্যান্টিবায়োটিক পেপটিক আলসার ও এর জটিলতা প্রতিরোধ ও চিকিৎসায় যুগান্তকারী সফলতা এনেছে আর অস্ত্রোপচার এর প্রয়োজনিয়তা ব্যাপকভাবে হ্রাস করেছে।

রোগবৃদ্ধির কারণ ও চিকিৎসাঃ

ভাজা, পোড়া ও অতিরিক্ত ঝাল মসলা যুক্ত খাবার, পান, সুপারী ও ধুমপান প্রভৃতি কারণে বাংলাদেশে অনেকেই মাঝে মধ্যে এমনকি প্রায়শ বুকজ্বালা, ঢেকুর, অম্লাধিক্য ইত্যাদিতে ভোগেন এবং নিজেরাই ফার্মেসী থেকে এন্টাসিড কিনে কষ্ট নিবারণ করেন। এছাড়া বাংলাদেশে অনুমানিক প্রায় ৩০ লাখ পেপটিক আলসারের রোগী রয়েছে। আর চিকিৎসকরাও ব্যাথা নিরাময়ের ওষুধ এর সাথে পাকস্থলী ও ডুওডেনামের মিউকাস আবরণীতে সুরক্ষায় এধরণের ওষুধ গ্রহনের উপদেশ দিয়ে থাকেন। বাংলাদেশে শুধু এন্টাসিড জাতীয় ওষুধই কোটি কোটি টাকার ব্যবসা হয় এবং এন্টাসিড চাহিদা এতই ব্যাপক যে প্রায় সব ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান এটি উৎপাদন ও বাজারজাত করে থাকে।

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
আপনার মুখে দুর্গন্ধ? লবঙ্গ দিয়ে মাত্র ১০ মিনিটে দূর করুন মুখের দুর্গন্ধজেনে নিন কিভাবে কিভাবে দূর করবেন আপনার মুখে দুর্গন্ধ
৩ টাকা দিয়ে ফলটি কিনুন !! এই একটি ফলের রসেই গলবে কিডনির পাথর।বিস্তারিত ভিতরে পড়ুন
ক্যানসার-তেজস্ক্রিয়তাও প্রতিরোধ করে সাদা তিল! রয়েছে আরও বহু উপকারিতাবিস্তারিত পড়ুন ক্যানসার-তেজস্ক্রিয়তাও প্রতিরোধ করে সাদা তিল! রয়েছে আরও বহু উপকারিতা
যে কারণে ক্রুসিফেরি পরিবারের সবজি খাওয়া ভালোবিস্তারিত পড়ুন যে কারণে ক্রুসিফেরি পরিবারের সবজি খাওয়া ভালো
খাওয়ার পর একটু হাঁটার সুফলবিস্তারিত পড়ুন খাওয়ার পর একটু হাঁটার সুফল
পর্যাপ্ত ফল ও সবজি না খেলে যা হয়বিস্তারিত পড়ুন পর্যাপ্ত ফল ও সবজি না খেলে যা হয়
যে সকল সুস্বাদু খাবার আপনার শরীরের মেদবৃদ্ধি করবে নাবিস্তারিত পড়ুন যে সকল সুস্বাদু খাবার আপনার শরীরের মেদবৃদ্ধি করবে না
এবার চিরকালের জন্য কোমরের ব্যথা দূর করার জাদুকরি উপায় জেনে রাখুনবিস্তারিত পড়ুন এবার চিরকালের জন্য কোমরের ব্যথা দূর করার জাদুকরি উপায় জেনে রাখুন
জিরা খেয়ে ১৫ দিনে মেদচর্বি একদম ঝরিয়ে ফেলুনজিরা খেয়ে ১৫ দিনে মেদচর্বি একদম ঝরিয়ে ফেলুন! জেনে নিন কখন, কি ভাবে খাবেন?
শিশুদেরকে বাহু ধরে ঘোরানো ঠিক নয়বিস্তারিত পড়ুন শিশুদেরকে বাহু ধরে ঘোরানো ঠিক নয়
আরও ১২৭৯ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি