পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

দারুচিনির ভেষজ গুনাগুণ

মাংস রাঁধতে গেলে দারুচিনি একটি অপরিহার্য মশল্লা। কিন্তু  আয়ুর্বেদ শাস্ত্রেও এটি ব্যবহার হতে দেখা যায় অনেক ক্ষেত্রে- ভেষজ হিসেবে। দারুচিনি ভেষজ হিসেবে সর্বাধিক প্রাচীন বৈদিক শাস্ত্রে দেখা  না গেলেও এটা যে বেশ সুপ্রাচীন তাতে কোন সন্দেহ নেই। দারুত্বক্ অর্থাৎ দারুচিনি বহুগুণে সমৃদ্ধ। এর মধুর রস বেশ তেজি; যারজন্য পিত্ত-বিকারজনিত ব্যাধি দুর করে। তাছাড়া দারুচিনির আরো বহু গুণ আছে। যার জন্য দারুচিনি মূত্র স্বল্পতা, জ্বর, বমি, শ্বাস কষ্ট (ক্রনিক) প্রভৃতি রোগেও আয়ুর্বেদিক শাস্ত্র অনুযায়ী ব্যবহার হতে দেখা যায়।

আয়ুর্বেদ শাস্ত্রের মত অনুযায়ী আমাদের শরীরে সাতটি ত্বক স্তর আছে যা আধুনিক চিকিৎসা শাস্ত্র তথা পাশ্চাত্য চিকিৎসাবিজ্ঞনীগণ ও মানেন যথাঃ

প্রথম-অবভাসিনী-ত্বকের এই স্তরে ঔজ্জ্বল্য সৃষ্টি হয়। যদি এই স্তরে কোন সমস্যা হয় তবে ছুলি রোগ হতে পারে।দ্বিতীয় স্তরে সমস্যা হলে তিল মেসতা প্রভৃতি দেখা দিতে পারে।তৃতীয় স্তরে সমস্যা হলে দাদ, খোস-পাঁচরা প্রভৃতি চর্মরোগ হতে পারে।চতুর্থ স্তরে সমস্যা হলে শ্বেত রোগ হতে পারে।পঞ্চম ত্বকের স্তর বিকারগ্রস্ত হলে আসে বিসর্প।ষষ্ঠ স্তর দুষিত হলে গ্রন্থি অর্বদের উদ্ভব হতে পারে। যাকে ক্যান্সার ও বলা হয়।সপ্তম স্তরের সমস্যা হলে ভগন্দর প্রভৃতি হতে দেখা যায়।বিস্তৃত ব্যাখ্যায় দেখা যায় স্পর্শ ইন্দ্রিয়ের দুটি দিক আছে-একটি বাইরে অন্যটি ভিতরে। আমোদের শরীরে যদি মশা মাছি বসে স্নায়ুবিক সিস্টেমের মাধ্যমে তাও আমরা উপলব্ধি করতে পারি। ত্বকের স্তর বিন্যাসে যদি সমস্যা হয় তবে আমরা শরীরের কোথায় কোন সমস্যা বা ইনফেকশন হয়েছে তা আমরা বুঝতে পারব না। যেমন ডাইবেটিক রুগীদের পায়ের নখে কোন ইনফেকশন হলে অনেক ক্ষেত্রে প্রাথমিক স্তরে তা তারা বুঝতে পারে না। যখন ধরা পরে তখন ইনফেকশন অনেক গভীরে চলে যায়; যা হাই এন্টিবায়োটিক দিয়েও কন্ট্রোল করা যায় না।

দারুচিনি ব্যবহারঃ চূর্ণ  ডাইরিয়া বা পাকস্থলী প্রদাহে; জরায়ু পেশির উপরও উত্তেজক হিসেবে কাজ করে, কারণ এই (দারুচিনি চূর্ণ) বিলম্বিত প্রসবেকে ত্বরান্বিত করে। ৫০০ মিলিগ্রাম থেকে ১ গ্রাম পর্যন্ত মাত্রায় ব্যবহার করলে আমাশা বা ডিসেনট্রিতে ভাল উপকার হয়।

দারুচিনি তৈলঃ

মাথা ব্যথায় দারুচিনি তেল মালিশ করলে আশ্চর্য রকমের ফল পাওয়া যায়। এছাড়া দন্তশূল ও জিহ্বা সমস্যায় অনেকেই দারুচিনি তেল ব্যবহার করে থাকে।

চারুচিনি Lauraceae ফ্যামিলির বহুবর্ষয়ী একটি গাছ-Cinnamomum জাতের কয়েকটি প্রজাতির গাছের সাথে মিল আছে। শ্রীলঙ্কায় উৎকৃষ্ট মানের দারুচিনি গাছ দেখা যায়। গাছের ছাল তুলে রোদে দিলেই দারুচিনি ছালগুলি কুঁকড়ে যায়। এটি বর্তমানে দক্ষিণ ভারতে চাষ হয় তাছাড়া নাগাল্যান্ডের অংশবিশেষের জংগলে অযত্নে অবহেলায় জন্মে থাকে। এছাড়া চীন, বার্মার টেনাসেরিম বনাঞ্চলে এটি প্রচুর পরিমাণে হতে দেখায়ায়। দারুচিনি গাছ সাধারণত মাঝারি সাইজের হয়। দেখতে অনেকটা গোলাপ জাম গাছের মত। তবে বেশ ঝোপ-ঝাড় হয়, যাকে বলে Bush tree পাতাগুলি প্রায় তেজপাতার গাছের মতে। গাছের ছালের বর্ণ ধুসর, ছাল বেশি পুরু হয় না। কাঠের রং ফিকে লাল হয়ে থাকে। দারু এবং চিনি যোগ হয়ে হয়েছে দারুচিনি; কিন্তু এই যোগ (দারু+চিনি) এক দিনে হয়নি।

যে রোগে দারুচিনি ব্যবহার দেখা যায়ঃ

কণ্ঠস্বরের বিকৃতিতে:

যখন কফ অবরুদ্ধ হয় এবং স্বরের বিকৃতি পর্যন্ত হয় তখন গরম পানিতে দারুচিনি ভালমতো সিদ্ধ করে ওই পানি পান করলে ভাল ফল পাওয়া যায়। অন্যথায় একগ্রাম দারুচিনি চূর্ণ (গুড়া) আধা কাপ পানিতে সাড়া রাত ভিজিয়ে ওই পানি পান করলে বিকৃত কণ্ঠস্বর সুস্থ হয়ে যায়।

গলায় ক্ষত:

প্রাথমিক অবস্থায় যেমন কিছু খেলেই গলা জ্বালা ও মাঝে মাঝে ব্যথা হয় এবং স্বর বসে যায় তখন এক গ্রাম দারুচিনি গুড়া এক কাপ পানিতে রাতে ভিজিয়ে রেখে সকালে ছাকনি দিয়ে ছেঁকে সকাল বিকাল অল্প অল্প করে পান করলে ভাল উপকার পাওয়া যায়।

মাথার যন্ত্রণা:

জ্বর হলে বা জ্বরের পূর্বে মাথা ব্যথা যা সাধারণত হেমন্ত কালে দেখা যায়; তাতে দারুচিনি গুরা এক গ্রামের চারভাগের একভাগ সকাল বিকাল পানির সাথে খেলে ভাল ফল পাওয়া যায়। এছাড়া খুব মিহি করে গুঁড়ো করে নস্যির মতো নাকে টানলে বন্ধ নাক পরিষ্কার হয়ে যায়। মাথার যন্ত্রণা ভাল হয়ে যায়।

বর্ণের ঔজ্জ্বল্য হীনতায়:

আধুনিক যুগে টিবি বিজ্ঞাপনের প্রভাবে যারা অতিরিক্ত কসমে-টিক ব্যবহার করে ত্বকের ঔজ্জ্বল্যটা হারিয়েছেন; তাঁরা এক গ্রাম দারুচিনি গুঁড়ো এক কাপ গরম পানিতে রাতে ভিজিয়ে রেখে পরের দিন ছেঁকে; খাওযার পার খেলে উপকার পাবেন। এছাড়া এক মুঠো দুর্বো ঘাস এক টুকরা কাঁচা হলুদে (পাঁচ গ্রাম পরিমাণ) দুই গ্রাম দারুচিনি গুড়া ভালমতো বেটে মিশিয়ে গোসলের এক ঘণ্টা আগে মেখে পরে গোসল করলে ধীরে ধীরে ত্বকের ঔজ্জ্বল্যটা ফিরে আসবে।

 মুখের মেছতায়:

দারুচিনির গুঁড়ো এক বা দেড় গ্রাম রাতে এক গ্লাস গরম পানিতে ভিজিয়ে রেখে ছেঁকে সকাল বিকাল পান করলে ভাল উপকার পাওয়া যায়। এছাড়া দারুচিনি গুঁড়ো খুব মিহি করে বেটে নস্যির টিপের দুই তিন চিমটি দুধের সাথে মিশিয়ে মেছতা উপর মাখলে মেছতা তারা তারি ভাল হয়ে যাবে।

 দাদ বা একজিমায়:

কিছু দাদ ও একজিমা আছে যা একটু পানি লাগলে বা চুলকালে বেশ ক্ষত এর মতো হয়ে পরে। আঠালো রস বেরিয়ে আসে। এক্ষেতে তিন গ্রাম দারুচিনি চূর্ণ দুই কাপ পানিতে মিশিয়ে সিদ্ধ করে এক কাপ পরিমাণে নামাতে হবে এর পর ওই ক্বাথ ঠাণ্ডা করে অল্প অল্প খেতে হবে। এছাড়া দুই-তিন গ্রাম দারুচিনি খুব মিহি করে গুড়ো করে দুধের সরের সাথে মিশিয়ে দাদ বা একজিমার উপর বাহ্যিক প্রয়োগ করলে ভাল ফল পাওয়া যায়।ক্রমশঃ সূত্র: প্রাচীন আয়ুর্বেদ শাস্ত্র-ইন্টারনেট

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
আপনার মুখে দুর্গন্ধ? লবঙ্গ দিয়ে মাত্র ১০ মিনিটে দূর করুন মুখের দুর্গন্ধজেনে নিন কিভাবে কিভাবে দূর করবেন আপনার মুখে দুর্গন্ধ
৩ টাকা দিয়ে ফলটি কিনুন !! এই একটি ফলের রসেই গলবে কিডনির পাথর।বিস্তারিত ভিতরে পড়ুন
ক্যানসার-তেজস্ক্রিয়তাও প্রতিরোধ করে সাদা তিল! রয়েছে আরও বহু উপকারিতাবিস্তারিত পড়ুন ক্যানসার-তেজস্ক্রিয়তাও প্রতিরোধ করে সাদা তিল! রয়েছে আরও বহু উপকারিতা
যে কারণে ক্রুসিফেরি পরিবারের সবজি খাওয়া ভালোবিস্তারিত পড়ুন যে কারণে ক্রুসিফেরি পরিবারের সবজি খাওয়া ভালো
খাওয়ার পর একটু হাঁটার সুফলবিস্তারিত পড়ুন খাওয়ার পর একটু হাঁটার সুফল
পর্যাপ্ত ফল ও সবজি না খেলে যা হয়বিস্তারিত পড়ুন পর্যাপ্ত ফল ও সবজি না খেলে যা হয়
যে সকল সুস্বাদু খাবার আপনার শরীরের মেদবৃদ্ধি করবে নাবিস্তারিত পড়ুন যে সকল সুস্বাদু খাবার আপনার শরীরের মেদবৃদ্ধি করবে না
এবার চিরকালের জন্য কোমরের ব্যথা দূর করার জাদুকরি উপায় জেনে রাখুনবিস্তারিত পড়ুন এবার চিরকালের জন্য কোমরের ব্যথা দূর করার জাদুকরি উপায় জেনে রাখুন
জিরা খেয়ে ১৫ দিনে মেদচর্বি একদম ঝরিয়ে ফেলুনজিরা খেয়ে ১৫ দিনে মেদচর্বি একদম ঝরিয়ে ফেলুন! জেনে নিন কখন, কি ভাবে খাবেন?
শিশুদেরকে বাহু ধরে ঘোরানো ঠিক নয়বিস্তারিত পড়ুন শিশুদেরকে বাহু ধরে ঘোরানো ঠিক নয়
আরও ১২৭৯ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি