পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

ফার্মের মুরগী স্বাস্থ্যের জন্য ভয়ঙ্কর ঝুঁকিপূর্ণ

খাদ্যের মাধ্যমে মুরগীতে যে পরিমাণ বিষাক্ত কেমিক্যাল ক্রোমিয়াম ঢুকে পড়েছে তাতে ঐ মুরগী খেলে অনায়াসেই মানুষের শরীরে বিষাক্ত ক্রোমিয়াম ঢুকে পড়বে বলে মনে করছেন গবেষকরা। আবার আরেকটি গবেষণা থেকে জানা যাচ্ছে মুরগীতে যে পরিমাণ এন্টিবায়োটিক দেয়া হচ্ছে তাতে ভোক্তারা এন্টিবায়োটিক ঔষধ খেতে না চাইলেও খেতে হবে যদি ঐ মুরগী তারা খেয়ে থাকেন।

ধারনাটি প্রতিষ্ঠিত ছিলো পোল্ট্রি খাদ্যে যে প্রোটিন থাকে তার মূল উৎস বিভিন্ন গাছ কিংবা প্রাণী। কিন্তু সম্প্রতি র‍্যাবের একটি অভিযানে সেই ধারনা পাল্টে যায়। জানা গেলো পুরাণ ঢাকার চামড়া কারখানার আশপাশে যে অসংখ্য পোল্ট্রি খাদ্যের কারখানা গড়ে উঠেছে সেখানে মুরগীর খাদ্যে প্রোটিন হিসাবে মেশানো হয় চামড়ার উচ্ছিষ্ট আবর্জনা। উচ্ছিষ্ট চামড়াও সমস্যা ছিলো না, সমস্যা হলো চামড়া কারখানার যত বিষাক্ত ক্রোমিয়াম রয়েছে তা মিশে থাকে চামড়ার ঐ উচ্ছিষ্ট অংশে।

 র‍্যাবের ঐ অভিযানে ভিত্তি ছিলো ঢাকা বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের অধ্যাপক ড. আবুল হোসেনের একটি গবেষণা। তিনি ঐ গবেষণার শুরুতে হাজারীবাগের একটি কারখানা থেকে মুরগীর খাদ্য এনে মুরগীকে দুমাস খাওয়ান।

তারপর দেখা গেলো কিলোগ্রাম হিসাবে ঐ মুরগীগুলোর রক্তে ক্রোমিয়াম রয়েছে ৭৯০ মাইক্রোগ্রাম, মাংসে ৩৫০ মাইক্রোগ্রাম, হাড়ে ২০০০ মাইক্রোগ্রাম কলিজায় ৬১২ মাইক্রোগ্রাম আর মগজে ৪৫২০ মাইক্রোগ্রাম। অর্থাৎ গোটা মুরগীটাই হয়ে পড়েছে বিষাক্ত যা মানুষ খেয়ে যাচ্ছে। কেমিক্যাল হিসাবে ক্রোমিয়ামের বৈশিষ্ট্য এমন এটি মুরগীর মধ্যে ঢুকে পড়লে তা যতই রান্না করা হউক, তা খেলে প্রায় একইভাবে মানুষের শরীরে ঢুকে পড়বে।

এবার আসা যাক মুরগীকে কত বেশী মাত্রায় এন্টিবায়োটিক ঔষধ প্রয়োগ করা হচ্ছে এবং তা মানুষের শরীরে কিভাবে ঢুকে পড়ছে সেরকম একটি গবেষণা প্রসঙ্গে, যা করা হয়েছে বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল থেকে। গবেষক ড. মনির হোসেন বলছেন এই পরিমাণে এন্টিবায়োটিক যদি মুরগীকে প্রয়োগ করা হয় তবে তা খেলে মানুষের শরীরেও ঢুকে পড়বে যার প্রভাব ভয়ংকর। গবেষকদের মতে এখনি ব্যবস্থা না নিলে পোল্ট্রি শিল্পে ঢুকে পড়া এসব ভেজাল ব্যাপকভাবে ছড়িয়ে পড়বে।

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
আপনার মুখে দুর্গন্ধ? লবঙ্গ দিয়ে মাত্র ১০ মিনিটে দূর করুন মুখের দুর্গন্ধজেনে নিন কিভাবে কিভাবে দূর করবেন আপনার মুখে দুর্গন্ধ
৩ টাকা দিয়ে ফলটি কিনুন !! এই একটি ফলের রসেই গলবে কিডনির পাথর।বিস্তারিত ভিতরে পড়ুন
ক্যানসার-তেজস্ক্রিয়তাও প্রতিরোধ করে সাদা তিল! রয়েছে আরও বহু উপকারিতাবিস্তারিত পড়ুন ক্যানসার-তেজস্ক্রিয়তাও প্রতিরোধ করে সাদা তিল! রয়েছে আরও বহু উপকারিতা
যে কারণে ক্রুসিফেরি পরিবারের সবজি খাওয়া ভালোবিস্তারিত পড়ুন যে কারণে ক্রুসিফেরি পরিবারের সবজি খাওয়া ভালো
খাওয়ার পর একটু হাঁটার সুফলবিস্তারিত পড়ুন খাওয়ার পর একটু হাঁটার সুফল
পর্যাপ্ত ফল ও সবজি না খেলে যা হয়বিস্তারিত পড়ুন পর্যাপ্ত ফল ও সবজি না খেলে যা হয়
যে সকল সুস্বাদু খাবার আপনার শরীরের মেদবৃদ্ধি করবে নাবিস্তারিত পড়ুন যে সকল সুস্বাদু খাবার আপনার শরীরের মেদবৃদ্ধি করবে না
এবার চিরকালের জন্য কোমরের ব্যথা দূর করার জাদুকরি উপায় জেনে রাখুনবিস্তারিত পড়ুন এবার চিরকালের জন্য কোমরের ব্যথা দূর করার জাদুকরি উপায় জেনে রাখুন
জিরা খেয়ে ১৫ দিনে মেদচর্বি একদম ঝরিয়ে ফেলুনজিরা খেয়ে ১৫ দিনে মেদচর্বি একদম ঝরিয়ে ফেলুন! জেনে নিন কখন, কি ভাবে খাবেন?
শিশুদেরকে বাহু ধরে ঘোরানো ঠিক নয়বিস্তারিত পড়ুন শিশুদেরকে বাহু ধরে ঘোরানো ঠিক নয়
আরও ১২৭৯ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি