পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

পোকার কামড়ে করনীয়

এসে যাচ্ছে গরমকাল। সেই সাথে শুরু হয়ে যাবে পোকামাকড়ের উপদ্রব। ফলে কখনো কামড় খেতে মশার, আবার কখনো অচেনা পোকার! গরমের সময় কোথাও বেড়াতে গেলেও পোহাতে হয় নানান পোকার অত্যাচার, বিশেষ করে বনে-বাদাড়ে। সেখানে জোঁক, বোলতা, বিচ্ছু তো আছেই!
পোকামাকড়ের কামড় খেলে কী করলে আরাম পেতে পারেন এ বিষয়ে রইল কিছু পরামর্শ।

  • মশা মোটামুটি অপ্রতিরোধ্য একটি পোকা। এর বিচরণ সর্বত্র! মশার কামড় থেকে বাঁচতে মশকুইটো ক্রিম বা লোশন ব্যবহার করুন। মশারি টানিয়ে ঘুমান। মশা অধ্যুষিত এলাকায় গেলে কালো পোশাক পরে যাবেন।
  • জোঁক যেখানেই কামড়াক না কেন কখনোই তা টেনে ছাড়ানোর চেষ্টা করবেন না। কারণ মুখের অংশ ছিঁড়ে শরীরে লেগে থাকলে সেখানে ক্ষত হয়ে যাবে, যা সারতে বহুদিন সময় লাগে। জোঁক সরাতে জোঁকের মুখের দিকে লবণ দিন। সাথে লবণ না থাকলে তামাকপাতার গুঁড়া (এমনকি সিগারেটের তামাকও) একই কাজ দেবে।
  • মৌমাছি কামড়ালে সাথে সাথে সেই জায়গায় পেঁয়াজের রস ঘষে দিন। চিমটাজাতীয় জিনিস দিয়ে মৌমাছির হুলটা তুলে ফেলে দিন এবং সার্জিকাল স্পিরিট লাগিয়ে নিন।
  • বোলতা কামড় দেয়ার সঙ্গে সঙ্গে জায়গাটা বেশ জ্বালা করে এবং ফুলে যায়। তাই প্রচুর পরিমাণে পানি দিয়ে আক্রান্ত জায়গা ধুয়ে ফেলতে হবে। বরফ ঘষে দিন। এরপর ক্যালামাইন লোশন লাগান। বেকিং পাউডার পানি দিয়ে পেস্ট করে লাগালেও আরাম পাবেন।
  • পিঁপড়া কামড়ালে গরম পানিতে লবণ মিশিয়ে আক্রান্ত স্থানে লাগান।
  • বিচ্ছু বা বিছার কামড় অত্যন্ত যন্ত্রণাদায়ক। কখনো কখনো মানুষ মারাও যেতে পারে! বিচ্ছু কামড়ালে যে জায়গায় কামড়েছে সেখানে সামান্য চিরে পানিতে সামান্য পটাশিয়াম পারম্যাঙ্গানেট মিশিয়ে ধুয়ে ফেলুন। এরপর কোনো অ্যান্টিসেপ্টিক তুলা দিয়ে আক্রান্ত স্থানে লাগান। লবণ ও লেবুর রস একসঙ্গে মিশিয়ে লাগালেও উপকার পাবেন।
  • ছোট বাচ্চাদের কান্না শুনে অনেক সময় মনে হয় তাদের কিছু কামড় দিয়েছে। কিন্তু কী কামড় দিয়েছে তা বোঝা যায় না। সেক্ষেত্রে জায়গাটা সাবান দিয়ে ভালো করে ধুয়ে ক্যালামাইন লোশন লাগিয়ে দিন। অলিভ অয়েলের সাথে ডিমের সাদা অংশ মিশিয়ে লাগালেও কাজ দেবে।
 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
আপনার মুখে দুর্গন্ধ? লবঙ্গ দিয়ে মাত্র ১০ মিনিটে দূর করুন মুখের দুর্গন্ধজেনে নিন কিভাবে কিভাবে দূর করবেন আপনার মুখে দুর্গন্ধ
৩ টাকা দিয়ে ফলটি কিনুন !! এই একটি ফলের রসেই গলবে কিডনির পাথর।বিস্তারিত ভিতরে পড়ুন
ক্যানসার-তেজস্ক্রিয়তাও প্রতিরোধ করে সাদা তিল! রয়েছে আরও বহু উপকারিতাবিস্তারিত পড়ুন ক্যানসার-তেজস্ক্রিয়তাও প্রতিরোধ করে সাদা তিল! রয়েছে আরও বহু উপকারিতা
যে কারণে ক্রুসিফেরি পরিবারের সবজি খাওয়া ভালোবিস্তারিত পড়ুন যে কারণে ক্রুসিফেরি পরিবারের সবজি খাওয়া ভালো
খাওয়ার পর একটু হাঁটার সুফলবিস্তারিত পড়ুন খাওয়ার পর একটু হাঁটার সুফল
পর্যাপ্ত ফল ও সবজি না খেলে যা হয়বিস্তারিত পড়ুন পর্যাপ্ত ফল ও সবজি না খেলে যা হয়
যে সকল সুস্বাদু খাবার আপনার শরীরের মেদবৃদ্ধি করবে নাবিস্তারিত পড়ুন যে সকল সুস্বাদু খাবার আপনার শরীরের মেদবৃদ্ধি করবে না
এবার চিরকালের জন্য কোমরের ব্যথা দূর করার জাদুকরি উপায় জেনে রাখুনবিস্তারিত পড়ুন এবার চিরকালের জন্য কোমরের ব্যথা দূর করার জাদুকরি উপায় জেনে রাখুন
জিরা খেয়ে ১৫ দিনে মেদচর্বি একদম ঝরিয়ে ফেলুনজিরা খেয়ে ১৫ দিনে মেদচর্বি একদম ঝরিয়ে ফেলুন! জেনে নিন কখন, কি ভাবে খাবেন?
শিশুদেরকে বাহু ধরে ঘোরানো ঠিক নয়বিস্তারিত পড়ুন শিশুদেরকে বাহু ধরে ঘোরানো ঠিক নয়
আরও ১২৭৯ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি