পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

গাজরের ভেষজ গুনাগুণ

সকলের ধারনা গাজরের আদি জন্মস্থান ইউরোপ ও এশিয়া। কিন্তু পাশ্চাত্য সমীক্ষায় বলা হচ্ছে: এটি কাশ্মীরের গ্রামাঞ্চলে ও পশ্চিম হিমালয় প্রদেশে ৫-৯ হাজার ফুট উঁচুতে জন্মে।

বৈদিক সুক্তিতে গাজরের উল্লেখ না থাকলেও মুনসংহিতায় এর উল্লেখ দেখা যায়। গাজরের সংস্কৃত নাম গৃঞ্জন, হিন্দী ভাষা-ভাষি অঞ্চলে গাজর নামে পরিচিত। ভারতের অধিকাংশ স্থনে গাজর নামেই পরিচিত।

ইউরোপ, আমেরিকার মতো শীতপ্রধান দেশে গাজরের ব্যাপক চাষ হয়ে থাকে। সাধারণতঃ বর্ষজীবী উদ্ভিত হলেও কোথাও কোথাও বৎসরাধিককাল বা ২ বৎসর পর্যন্ত বেঁচে থাকে।

গাছ ৩-৪ ফুট পর্যন্ত উঁচু হতে দেখা যায়, পাতাগুলো পক্ষবৎ বহুভাবে বিভক্ত, বিভক্ত অংশগুলি ২-৩ ইঞ্চি লম্বা এবং শক্ত লোমযুক্ত, ছত্রাকারে গুচ্ছবদ্ধভাবে প্রস্ফুঠিত হয়, ক্ষুদ্র ফলগুলি রোমশ ও সাদা রঙের। মূল মূলোর মত, তবে রঙটা গাঢ় অথবা হালকা কমলালেবু রঙের এবং গাজর লম্বায় ১ ফুট পর্যন্ত হতে দেখা যায়, তবে সাধারণতঃ ৫-৬ ইঞ্চিই হয়ে থাকে।

গাজরের ভেষজ গুনাগুণঃ

  • গাজরে আছে বিটা ক্যারোটিন যা আমাদের লিভারে গিয়ে ভিটামিন এ তে রূপান্তরিত হয়। পরে সেটি চোখের রেটিনায় গিয়ে চোখের দৃষ্টিশক্তি বাড়াতে সাহায্য করে। এমনকি রাতকানা রোগেও গাজর একটি আদর্শ খাদ্য উপাদান।
  • গাজরের কিউমেরিন উপাদান উচ্চ রক্তচাপ কমাতে সাহায্য করে।
  • এতে পর্যাপ্ত পরিমানে থাকা খাদ্যআঁশ আপনার হজমশক্তিকে বাড়িয়ে তুলতে সক্ষম। দীর্ঘদিনের কোষ্ঠকাঠিন্য সমস্যা এড়াতেও গাজর উপকারী।
  • নানা রকম পরীক্ষায় দেখা গেছে গাজর স্তন ক্যানসার, কোলন ক্যানসার ও ফুসফুসের ক্যানসারের মতো রোগ প্রতিরোধে ভূমিকা রাখে। গাজরের বিদ্যমান ফ্যালক্যারিনল ও ফ্যালক্যারিডিওল উপাদান ক্যানসারের ক্ষতিকর কোষ গঠনে বাধা প্রদান করে। সুস্থ থাকতে প্রতিদিনের খাদ্যতালিকায় অন্তত একটি করে গাজর রাখতে পারেন।
  • কাট ছেড়ার সংক্রমণ রোধে গাজর খুবই উপকারী। খানিকটা গাজর ব্লেন্ড করে কাটা জায়গায় লাগিয়ে দিলেও উপকার পাবেন।
  • গাজরে থাকা ক্যারোটিনয়েড হৃৎপিণ্ডের নানা অসুখের ওষুধ হিসেবে কাজ করে।
  • আপনার দেহের বাড়তি ওজন কমানোর জন্য গাজরকে ডায়েট হিসেবে বেছে নিতে পারেন।
  • ত্বকে পর্যাপ্ত পরিমাণ পানি ও পটাশিয়াম না থাকায় ত্বক এমনিতেই শুষ্ক হয়ে যায়। এই শীতে গাজরের জুস খেলে ত্বক থাকবে নরম, কোমল আর স্বাস্থ্যোজ্জ্বল।
  • নিয়মিত গাজর খেলে সূর্যের ক্ষতিকর অতি বেগুনি রশ্মি থেকে ত্বক ভালো থাকবে। গাজর খেলে বাহ্যিক ক্ষতি থেকে ত্বক রক্ষা পায় এবং ত্বকে সহজে বয়সের ছাপ পড়ে না।
  • গাজরে প্রচুর পরিমাণে ভিটামিন ও অ্যান্টি অক্সিডেন্ট আছে যেগুলো ত্বককে ব্রণ থেকে রক্ষা করে। এমনকি ব্রণ আক্রান্ত জায়গায় গাজরের রস লাগালে উপকার পাওয়া যায়।
 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
আপনার মুখে দুর্গন্ধ? লবঙ্গ দিয়ে মাত্র ১০ মিনিটে দূর করুন মুখের দুর্গন্ধজেনে নিন কিভাবে কিভাবে দূর করবেন আপনার মুখে দুর্গন্ধ
৩ টাকা দিয়ে ফলটি কিনুন !! এই একটি ফলের রসেই গলবে কিডনির পাথর।বিস্তারিত ভিতরে পড়ুন
ক্যানসার-তেজস্ক্রিয়তাও প্রতিরোধ করে সাদা তিল! রয়েছে আরও বহু উপকারিতাবিস্তারিত পড়ুন ক্যানসার-তেজস্ক্রিয়তাও প্রতিরোধ করে সাদা তিল! রয়েছে আরও বহু উপকারিতা
যে কারণে ক্রুসিফেরি পরিবারের সবজি খাওয়া ভালোবিস্তারিত পড়ুন যে কারণে ক্রুসিফেরি পরিবারের সবজি খাওয়া ভালো
খাওয়ার পর একটু হাঁটার সুফলবিস্তারিত পড়ুন খাওয়ার পর একটু হাঁটার সুফল
পর্যাপ্ত ফল ও সবজি না খেলে যা হয়বিস্তারিত পড়ুন পর্যাপ্ত ফল ও সবজি না খেলে যা হয়
যে সকল সুস্বাদু খাবার আপনার শরীরের মেদবৃদ্ধি করবে নাবিস্তারিত পড়ুন যে সকল সুস্বাদু খাবার আপনার শরীরের মেদবৃদ্ধি করবে না
এবার চিরকালের জন্য কোমরের ব্যথা দূর করার জাদুকরি উপায় জেনে রাখুনবিস্তারিত পড়ুন এবার চিরকালের জন্য কোমরের ব্যথা দূর করার জাদুকরি উপায় জেনে রাখুন
জিরা খেয়ে ১৫ দিনে মেদচর্বি একদম ঝরিয়ে ফেলুনজিরা খেয়ে ১৫ দিনে মেদচর্বি একদম ঝরিয়ে ফেলুন! জেনে নিন কখন, কি ভাবে খাবেন?
শিশুদেরকে বাহু ধরে ঘোরানো ঠিক নয়বিস্তারিত পড়ুন শিশুদেরকে বাহু ধরে ঘোরানো ঠিক নয়
আরও ১২৭৯ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি