পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

সৌন্দর্য ধরে রাখায় খাদ্য

আজকাল সৌন্দর্য মানেই হয়ে দাঁড়িয়েছে না খেয়ে ডায়েট করা! স্লিম থাকতে হবে, তবেই লোকে সুন্দর বলবে- সেই হুজুগে সবাই ভুলতে বসেছে যে সৌন্দর্য মানে কেবল স্লিম থাকা নয়, সৌন্দর্য মানে সুস্থ থাকা। সৌন্দর্যের আসল অর্থ হচ্ছে দীর্ঘকাল নিজের সজীবতা, লাবণ্য ও তারুণ্য ধরে রাখ। ছিপছিপে থাকার প্রাণান্ত চেষ্টায় অনেকেরই যে হারিয়ে যাচ্ছে চেহারার প্রকৃতি প্রদত্ত জৌলুস, সেটি কিন্তু ভুলতে বসেছেন আজ অনেকেই।

ওজন নিয়ন্ত্রণে রাখা অবশ্যই সৌন্দর্য চর্চায় জরুরী। এবং তার চাইতেও বেশি জরুরি স্বাস্থ্য রক্ষার ক্ষেত্রে। কিন্তু ওজন নিয়ন্ত্রণ মানে না খেয়ে কংকালসার হওয়া নয়, বরং একটি সুষম ডায়েট মেনে চলে নিজের স্বাস্থ্য এবং সৌন্দর্যকে অক্ষুণ্ণ রাখা। নিজের বয়স ও উচ্চতার হিশাবে প্রতিটি মানুষের একটি আদর্শ ওজন আছে। মোটামুটি সেই ওজনটি ধরে রাখতে পারলেই জানবেন যে আপনি ওজন জনিত রোগের ঝুকিমুক্ত আছেন। আর সেটি করতে গেলে প্রয়োজন প্রথমেই একটি সুষম খাদ্য তালিকা।

সৌন্দর্যকে ধরে রাখতে সুষম খাদ্যের বিকল্প কিছু নেই। প্রয়োজনীয় ভিটামিন, খনিজ পদার্থ, আয়রন, প্রোটিন থাকে এমন খাদ্য বাছাই করে নিন খাদ্যের তালিকায়। কেবল সঠিক খাদ্য গ্রহণের মাধ্যমেই যথাযথ সৌন্দর্যকে ধরে রাখা সম্ভব। তাই কার্বোহাইড্রেট, আমিষ, পটাশিয়াম, ম্যাগনেশিয়াম এ ধরনের খাবার বেছে নিন, তবে পরিমিত পরিমাণে।

তরল খাবার রাখুন খাদ্য তালিকায়। যেমন পানি, গুড়ের শরবত, লেবুর শরবত, ত্রিফলা ভেজানো পানি, নারিকেলের পানি, ডাবের পানি, ইসুবগুলের ভুসি, ফলের জুস, ফলের সালাদ, কাঁচা সবজির সালাদ ইত্যাদি খাবারের প্রতি জোর দিন। লেবু, কমলা ও আঙুর খেতে পারেন পর্যাপ্ত পরিমাণে। এতে পাবেন অ্যান্টিঅক্সিডেন্টস ও ভিটামিন এ, সি ও ই।

এড়িয়ে চলবেন ভাজা ও তৈলাক্ত খাবার এবং বেশি মসলা দিয়ে তৈরি খাবার। ঝোলাগুড়, মধু এবং অতিরিক্ত চিনি আছে এমন খাবার খাওয়া ঠিক হবে না। বাড়তি লবণ খাওয়ার পরিমাণ কমিয়ে দিন। চর্বিযুক্ত খাবার এড়িয়ে চলুন।

শরীরের চাহিদা পূরণের জন্য যেমন এসব খাবারের প্রয়োজন রয়েছে, তেমনি অতিরিক্ত গ্রহণের ফলে সমস্যারও সৃষ্টি হতে পারে। তাই খেতে হবে পরিমাণমতো। প্রয়োজনে নিউট্রিশিয়ানের পরামর্শ নেয়া যেতে পারে। ভেতর থেকে যেভাবে যত্ন নিতে হবে তার মধ্যে অন্যতম হলো খাদ্যাভ্যাস। তাই আপনি যেভাবে নিজের খাদ্যাভ্যাস গড়ে তুলবেন তার প্রতিফলন পাবেন স্পষ্টভাবে আপনারই।

প্রয়োজনীয় টিপস

  • ছোট মাছের পুষ্টি বেশি তাই সবসময় ছোট মাছের প্রতি জোর দিন। এটি দামেও কম, পুষ্টিও বেশি। প্রতিদিন খাওয়ার চেষ্টা করুন।
  • খাসির কলিজা, মুরগির কলিজা, হাঁস, মুরগির ডিম, মাছের ডিম খাদ্যতালিকায় রাখুন সপ্তাহে একদিন।
  • খাদ্যতালিকায় ডাল রাখুন প্রতিদিন।
  • প্রতিদিন এক গ্লাস করে ফলের রস বা জুস, এক গ্লাস দুধ, এক গ্লাস মাঠা এবং ১০ গ্লাস পানি খাবেন।
  • সম্ভব হলে শসা, টমেটো, মাশরুম, বিট, গাজর, ক্যাপসিকাম, স্ট্রবেরি মিলিয়ে সবজি সালাদ বানিয়ে প্রতিদিন সম্ভব না হলে সপ্তাহে দুদিন খাদ্যতালিকায় রাখুন। এছাড়া কাঁচা সবজির সালাদ এবং মৌসুমি ফল তো অবশ্যই খেতে চেষ্টা করবেন।
 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
আপনার মুখে দুর্গন্ধ? লবঙ্গ দিয়ে মাত্র ১০ মিনিটে দূর করুন মুখের দুর্গন্ধজেনে নিন কিভাবে কিভাবে দূর করবেন আপনার মুখে দুর্গন্ধ
৩ টাকা দিয়ে ফলটি কিনুন !! এই একটি ফলের রসেই গলবে কিডনির পাথর।বিস্তারিত ভিতরে পড়ুন
ক্যানসার-তেজস্ক্রিয়তাও প্রতিরোধ করে সাদা তিল! রয়েছে আরও বহু উপকারিতাবিস্তারিত পড়ুন ক্যানসার-তেজস্ক্রিয়তাও প্রতিরোধ করে সাদা তিল! রয়েছে আরও বহু উপকারিতা
যে কারণে ক্রুসিফেরি পরিবারের সবজি খাওয়া ভালোবিস্তারিত পড়ুন যে কারণে ক্রুসিফেরি পরিবারের সবজি খাওয়া ভালো
খাওয়ার পর একটু হাঁটার সুফলবিস্তারিত পড়ুন খাওয়ার পর একটু হাঁটার সুফল
পর্যাপ্ত ফল ও সবজি না খেলে যা হয়বিস্তারিত পড়ুন পর্যাপ্ত ফল ও সবজি না খেলে যা হয়
যে সকল সুস্বাদু খাবার আপনার শরীরের মেদবৃদ্ধি করবে নাবিস্তারিত পড়ুন যে সকল সুস্বাদু খাবার আপনার শরীরের মেদবৃদ্ধি করবে না
এবার চিরকালের জন্য কোমরের ব্যথা দূর করার জাদুকরি উপায় জেনে রাখুনবিস্তারিত পড়ুন এবার চিরকালের জন্য কোমরের ব্যথা দূর করার জাদুকরি উপায় জেনে রাখুন
জিরা খেয়ে ১৫ দিনে মেদচর্বি একদম ঝরিয়ে ফেলুনজিরা খেয়ে ১৫ দিনে মেদচর্বি একদম ঝরিয়ে ফেলুন! জেনে নিন কখন, কি ভাবে খাবেন?
শিশুদেরকে বাহু ধরে ঘোরানো ঠিক নয়বিস্তারিত পড়ুন শিশুদেরকে বাহু ধরে ঘোরানো ঠিক নয়
আরও ১২৭৯ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি