পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

আলু সারাবে পাকস্থলীর ক্যানসার!

আলু আমাদের দেশে অতি পরিচিত একটি খাবার। অবশ্য আলু সব দেশেই কম বেশী পাওয়া যায়। কিন্তু আমি নিজেই মশলাদির খাবার খেতে পছন্দ করি। আপনি কি খুব মশলাদির খাবার খেতে পছন্দ করেন? না খেয়েও থাকতে পারেন না আবার খেলেই বকুনি খান পরিচিতদের কাছ থেকে। কেন না মশলাদির খাবার খেলে যে মাঝে মাঝেই অম্বলের জন্য আপনার বুক-পেট জ্বলতে থাকে। তখন পরিচিতদের নানা মন্তব্যে চিন্তা বাড়ে আপনার। বেশি মশলাদির উল্টো পাল্টা খাবার খেলে যে বাড়তে পারে পাকস্থলী বা গ্যাস্ট্রিক ক্যানসারের সম্ভাবনা।

চিন্তা করবেন না। বরং হাত বাড়িয়ে দিন আলু, ফুলকপি, পেঁয়াজের মতো সাদা রঙের সবজির দিকে। এই সব সাদা রঙের সবজি বিশেষ করে আলু কমাবে পাকস্থলীর ক্যানসারের সম্ভাবনা। এমনই দাবি চিনের ঝেজিয়াং বিশ্ব বিদ্যালয়ের গবেষকদের। সারা বিশ্বে ৬৩ লক্ষ মানুষ ভুগছেন গ্যাস্ট্রিক ক্যানসারে। এই রোগে ইতিমধ্যে মৃত্যু হয়েছে অন্তত পক্ষে ৩৩ হাজার মানুষের। ক্রমশ প্রাণঘাতী হয়ে উঠছে রোগটি। ফলে, রোগকে প্রতিহত করতে নতুন পথ বাতলানো দরকার। যেমন ভাবা তেমন কাজ। এগিয়ে আসেন চিনের বিজ্ঞানীরা।

চিনের বিজ্ঞানীরা দেখান, যে’সব ব্যক্তিরা নিয়মিত ভাবে আলু, পেঁয়াজ, ফুলকপির মতো সাদা সবজি খান তাঁদের পাকস্থলীর ক্যানসারের সম্ভাবনা কম থাকে। এই সব সবজি ছাড়াও বাঁধাকপি, সেলারি, বিভিন্ন ফল খেলেও কমে ক্যানসারের সম্ভাবনা। এ ছাড়া ভিটামিন সি ক্যানসারের জন্য দায়ী ব্যাক্টেরিয়াকে মেরে ফেলে। অ্যান্টিঅক্সিডেন্ট হিসেবে কাজ করে পাকস্থলিকে ভাল রাখে ভিটামিন-সি।

চিনা গবেষকরা আরও দেখিয়েছেন, প্রতি দিন যদি ১০০ গ্রাম ফল খাওয়া যায় তা’হলে পাকস্থলীর ক্যানসার হওয়ার সম্ভাবনা কমে পাঁচ শতাংশ। আবার যদি প্রতিদিন অন্তত ৫০ মিলিগ্রাম ভিটামিন-সি সমৃদ্ধ খাবার খাওয়া যায় তবে ক্যানসারের সম্ভাবনা কমে আট শতাংশ।

তবে কী খেলে আটকানো যাবে ক্যানসার, তাতেই থেমে থাকেননি বিজ্ঞানীরা। রীতিমত অঙ্ক কষে দেখিয়েছেন, অ্যালকোহল, প্রিজার্ভ করা খাবার, মেটে, পালং শাক খেলে বাড়ে ক্যানসার। নুন খেলে ক্যানসার হওয়ার সম্ভাবনা বাড়তে পারে অন্তত ১২ শতাংশ।

তাই ডায়াবেটিস হতে পারে বা মোটা হয়ে যাব ভেবে আলু খাব না, এ চিন্তা ছাড়ুন! হাত বাড়ান আলুর দিকে। পরিমাণ মতো আলু খান।

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
আপনার মুখে দুর্গন্ধ? লবঙ্গ দিয়ে মাত্র ১০ মিনিটে দূর করুন মুখের দুর্গন্ধজেনে নিন কিভাবে কিভাবে দূর করবেন আপনার মুখে দুর্গন্ধ
৩ টাকা দিয়ে ফলটি কিনুন !! এই একটি ফলের রসেই গলবে কিডনির পাথর।বিস্তারিত ভিতরে পড়ুন
ক্যানসার-তেজস্ক্রিয়তাও প্রতিরোধ করে সাদা তিল! রয়েছে আরও বহু উপকারিতাবিস্তারিত পড়ুন ক্যানসার-তেজস্ক্রিয়তাও প্রতিরোধ করে সাদা তিল! রয়েছে আরও বহু উপকারিতা
যে কারণে ক্রুসিফেরি পরিবারের সবজি খাওয়া ভালোবিস্তারিত পড়ুন যে কারণে ক্রুসিফেরি পরিবারের সবজি খাওয়া ভালো
খাওয়ার পর একটু হাঁটার সুফলবিস্তারিত পড়ুন খাওয়ার পর একটু হাঁটার সুফল
পর্যাপ্ত ফল ও সবজি না খেলে যা হয়বিস্তারিত পড়ুন পর্যাপ্ত ফল ও সবজি না খেলে যা হয়
যে সকল সুস্বাদু খাবার আপনার শরীরের মেদবৃদ্ধি করবে নাবিস্তারিত পড়ুন যে সকল সুস্বাদু খাবার আপনার শরীরের মেদবৃদ্ধি করবে না
এবার চিরকালের জন্য কোমরের ব্যথা দূর করার জাদুকরি উপায় জেনে রাখুনবিস্তারিত পড়ুন এবার চিরকালের জন্য কোমরের ব্যথা দূর করার জাদুকরি উপায় জেনে রাখুন
জিরা খেয়ে ১৫ দিনে মেদচর্বি একদম ঝরিয়ে ফেলুনজিরা খেয়ে ১৫ দিনে মেদচর্বি একদম ঝরিয়ে ফেলুন! জেনে নিন কখন, কি ভাবে খাবেন?
শিশুদেরকে বাহু ধরে ঘোরানো ঠিক নয়বিস্তারিত পড়ুন শিশুদেরকে বাহু ধরে ঘোরানো ঠিক নয়
আরও ১২৭৯ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি