পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

রক্তস্বল্পতা দূর করবে ৭ টি খাবার

সাধারণত আমাদের শরীরে রক্তের হিমোগ্লোবিন সাধারণের চাইতে কমে গেলে রক্তস্বল্পতার সমস্যা রয়েছে বলে ধরা হয়। একজন পূর্ণবয়স্ক নারীর জন্য রক্তে ১২.১ থেকে ১৫.১ গ্রাম/ডেসিলিটার, পুরুষের জন্য রক্তে ১৩.৮ থেকে ১৭.২ গ্রাম/ডেসিলিটার, শিশুদের জন্য রক্তে ১১ থেকে ১৬ গ্রাম/ডেসিলিটার হিমোগ্লোবিন থাকা স্বাভাবিক। মূলত দেহে আয়রনের অভাব হলে রক্তস্বল্পতার সমস্যা শুরু হয়। আপাত দৃষ্টিতে এটি তেমন বড় কোন ক্ষতিকর রোগ মনে না হলেও এটি মারাত্মক একটি রোগ। এই রোগে আক্রান্ত রোগীর হৃদপিণ্ডের সমস্যা, নার্ভ সিস্টেম নষ্ট হয়ে যাওয়া এবং স্মৃতিশক্তি লোপ পাওয়ার সম্ভাবনা দেখা দেয়। তাই সতর্ক হতে হবে সবাইকে। দেহে আয়রনের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে খাদ্যতালিকায় রাখতে হবে আয়রন সমৃদ্ধ খাবার। আজকে চিনে নিন আয়রন সমৃদ্ধ এমনই কিছু খাবার।

১) গরুর কলিজাঃ মাত্র ১ টি স্লাইস গরুর কলিজাতে রয়েছে ৪ মিলিগ্রাম আয়রন। এছাড়াও গরুর কলিজা প্রোটিন, ভিটামিন বি কমপ্লেক্স, ভিটামিন এ ও ভিটামিন ডি তে ভরপুর। এবং এতে রয়েছে মাত্র ১৩০ ক্যালরি।

২) ডালঃ ডাল একটি উদ্ভিজ্জ আয়রনের উৎস। মাত্র আধা কাপ ডালে রয়েছে ৩ মিলিগ্রাম আয়রন। এছাড়াও ডালে রয়েছে ৮ মিলিগ্রাম ফাইবার, প্রোটিন, ভিটামিন বি, ম্যাগনেসিয়াম ও জিংক।

৩) চকলেটঃ অবিশ্বাস্য হলেও চকলেট আপনার শরীরে জন্য ভালো। ডার্ক চকলেটে রয়েছে ৩.৪ মিলিগ্রাম আয়রন এবং অ্যান্টিঅক্সিডেন্ট যা রক্তস্বল্পতা দূর করার পাশাপাশি রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়ায়।

৪) ছোলা/বুটঃ মাত্র আধা কাপ ছোলা/বুটে রয়েছে প্রায় ২.৫ মিলিগ্রাম আয়রন। এছাড়াও মাত্র ১৫০ ক্যালোরির চাইতেও কম এই খাবারটিতে রয়েছে ফোলাইট, ভিটামিন বি কমপ্লেক্স ও ৬ গ্রাম ফাইবার।

৫) টমেটোর জুসঃ  ভরপুর আয়রন, লাইকোপিন এবং অ্যান্টিঅক্সিডেন্টের উৎস টমেটোর জুস রক্তস্বল্পতার পাশাপাশি আরও নানা সমস্যা থেকে আমাদের রক্ষা করতে সহায়তা করে।

৬) আলুঃ প্রায় ৩ মিলিগ্রাম পরিমাণে আয়রন রয়েছে ১ টি বড় আলুতে। এছাড়াও আলুতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি, বি এবং পটাশিয়াম।

৭) কাজুবাদামঃ উদ্ভিজ্জ আয়রনের আরেকটি উৎস হচ্ছে কাজুবাদাম। মাত্র ১ আউন্স কাজুবাদামে রয়েছে ২ মিলিগ্রাম আয়রন। সুতরাং রক্তস্বল্পতায় ভুগলে সাধারণ স্ন্যাকস বাদ দিয়ে কাজুবাদাম খেয়ে নিন।

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
আপনার মুখে দুর্গন্ধ? লবঙ্গ দিয়ে মাত্র ১০ মিনিটে দূর করুন মুখের দুর্গন্ধজেনে নিন কিভাবে কিভাবে দূর করবেন আপনার মুখে দুর্গন্ধ
৩ টাকা দিয়ে ফলটি কিনুন !! এই একটি ফলের রসেই গলবে কিডনির পাথর।বিস্তারিত ভিতরে পড়ুন
ক্যানসার-তেজস্ক্রিয়তাও প্রতিরোধ করে সাদা তিল! রয়েছে আরও বহু উপকারিতাবিস্তারিত পড়ুন ক্যানসার-তেজস্ক্রিয়তাও প্রতিরোধ করে সাদা তিল! রয়েছে আরও বহু উপকারিতা
যে কারণে ক্রুসিফেরি পরিবারের সবজি খাওয়া ভালোবিস্তারিত পড়ুন যে কারণে ক্রুসিফেরি পরিবারের সবজি খাওয়া ভালো
খাওয়ার পর একটু হাঁটার সুফলবিস্তারিত পড়ুন খাওয়ার পর একটু হাঁটার সুফল
পর্যাপ্ত ফল ও সবজি না খেলে যা হয়বিস্তারিত পড়ুন পর্যাপ্ত ফল ও সবজি না খেলে যা হয়
যে সকল সুস্বাদু খাবার আপনার শরীরের মেদবৃদ্ধি করবে নাবিস্তারিত পড়ুন যে সকল সুস্বাদু খাবার আপনার শরীরের মেদবৃদ্ধি করবে না
এবার চিরকালের জন্য কোমরের ব্যথা দূর করার জাদুকরি উপায় জেনে রাখুনবিস্তারিত পড়ুন এবার চিরকালের জন্য কোমরের ব্যথা দূর করার জাদুকরি উপায় জেনে রাখুন
জিরা খেয়ে ১৫ দিনে মেদচর্বি একদম ঝরিয়ে ফেলুনজিরা খেয়ে ১৫ দিনে মেদচর্বি একদম ঝরিয়ে ফেলুন! জেনে নিন কখন, কি ভাবে খাবেন?
শিশুদেরকে বাহু ধরে ঘোরানো ঠিক নয়বিস্তারিত পড়ুন শিশুদেরকে বাহু ধরে ঘোরানো ঠিক নয়
আরও ১২৭৯ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি