পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

পায়ের পাতা ও গোড়ালির ব্যথার কারণ, প্রতিকার

যদি পায়ের গোড়ালির ব্যাথার কারণে আপনাকে খুঁড়িয়ে খুঁড়িয়ে হাঁটতে হয় বা সকালে বিছানা থেকে কয়েক কদম পা ফেলতে গিয়েই যদি পায়ের তলায় ব্যাথা  অনুভব করেন তাহলে বুঝতে হবে যে আপনার প্ল্যানটার ফেসাইটিস হয়েছে। আমাদের পায়ের তলায় যে কানেক্টিভ টিস্যু থাকে তাকে প্ল্যানটার ফেসিয়া বলে। এই প্ল্যানটার ফেসিয়া নামক সংযোগকারী কলার ইনফ্লামেশন বা প্রদাহের জন্যই প্ল্যানটার ফেসাইটিস বা  পায়ের গোড়ালির ব্যাথা হয়। এটা মারাত্মক কোন সমস্যা না। তবে এটা অনেক বেশি পীড়া দায়ক একটি সমস্যা। কিন্তু সুখবর হচ্ছে- এই সমস্যা প্রতিরোধের সহজ কিছু উপায় আছে।আসুন আমরা জেনে নেই যন্ত্রণাদায়ক সমস্যাটির আরো কিছু কারণ ও এর প্রতিকার সম্পর্কে।

কেনো হয় প্ল্যানটার ফেসাইটিস?

হাফিংটন পোষ্টকে ডাইনামিক ফিজিক্যাল হেলথ এর কাইরো প্র্যাকটিস ফিজিসিয়ান ডাক্তার এরিক করজেন বলেন, “বিভিন্ন কারণে প্ল্যানটার ফেসাইটিস হতে পারে।“ করজেন যে কারণ গুলো বলেন তা হল-

  • পায়ের পাতার মাংসপেশির দুর্বলতা
  • গোড়ালির পেশী শক্ত হলে
  • গোড়ালিতে অনেক বেশি চাপ পড়লে
  • ত্রুটিপূর্ণ জুতা পরার কারণে
  • কম নড়াচড়া করার জন্য এবং
  • হাটু বা কোমরের কোন সমস্যার কারণে প্ল্যানটার ফেসাইটিস হতে     পারে
  • ওজন বেশি হলেও প্ল্যানটার ফেসাইটিস হতে পারে।

উপসর্গ:

  • সকালে বিছানা থেকে নেমে হাঁটতে গেলে গোড়ালিতে ছুরি দিয়ে খোঁচানোর মত তীক্ষ্ণ একধরণের ব্যাথা হয় যা কিছুক্ষণ পর ভালো হয়ে  যায়।
  • পায়ের পাতা বা গোড়ালির মাংসপেশি শক্ত হয়ে যায়।    
  • হঠাত ব্যায়াম করলে ব্যাথা হতে পারে।
  • দৌড়ালে বা লাফালাফি করলে ব্যাথা হতে পারে।
  • অনেকক্ষণ দাড়িয়ে কাজ করলে বা অনেকক্ষণ বসে থাকার পর উঠতে  গেলে গোড়ালিতে ব্যাথা হয়।

প্রতিকার:

১।বরফ ম্যাসাজ

যেহেতু প্ল্যানটার ফেসাইটিস টিস্যুর প্রদাহের জন্য হয় সেহেতু বরফ এই প্রদাহকে দূর করতে পারে। ফ্রিজের একটি ঠাণ্ডা বোতল পায়ের নিচে রেখে সামনে পেছনে ঘোড়ান, এভাবে ১০ মিনিট করুন। দিনে ২ বার এটা করতে পারেন, ব্যাথা কমে যাবে।

২।টেনিস বল ম্যাসাজ

পায়ের নীচে ১টি টেনিস বল রেখে সামনে পেছোনে কয়েক মিনিট ঘোরান। এটাতে কিছুটা ব্যাথা লাগতে পারে।আস্তে আস্তে পা দিয়ে বলের উপর চাপ বাড়াতে থাকুন। এভাবে দুই পায়ে কয়েকবার করে করুন।

৩।কাফ স্ট্রেচিং

দেয়ালে দিকে মুখ রেখে দাঁড়ান। দুই হাত দেয়ালে চেপে রাখুন, যে পায়ে ব্যাথা হচ্ছে সেই পা টি বাঁকা করে ফ্লোর এর উপর চাপ দিন ও অন্য পা টি সোজা রাখুন। দৌড়ানোর মত ভংগি হবে। এভাবে ৩০সেকেন্ড থাকুন। তারপর অন্য পায়ে ও একই ভাবে করুণ। প্রতি পায়ে ৩ বার করে করুন।

৪।বিছানায় গোড়ালির স্ট্রেচিং

সকালে পায়ের পেশী শক্ত হয়ে থাকে। তাই বিছানা থেকে নামার আগেই পেশীকে শিথিল করার জন্য স্ট্রেচিং করে নিন। এর জন্য একটি তোয়ালে বা বেল্ট দিয়ে পায়ের পাতায় জড়িয়ে নিজের দিকে টান দিন। এতে গোড়ালিতে টান পড়বে। ৩০ সেকেন্ড এভাবে টেনে ধরে রাখুন.৫বার করে প্রতি পায়ে করুন। তারপর বিছানা থেকে পা ফেলুন।

হাই হিল না পড়ে স্লিপার জুতা পড়ুন ও ওজন কমানোর চেষ্টা করুন। এই পদ্ধতি গুলো অনুসরণ করার পর ও যদি গোড়ালির ব্যাথা থাকে তাহলে ডাক্তার দেখান।

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
আপনার মুখে দুর্গন্ধ? লবঙ্গ দিয়ে মাত্র ১০ মিনিটে দূর করুন মুখের দুর্গন্ধজেনে নিন কিভাবে কিভাবে দূর করবেন আপনার মুখে দুর্গন্ধ
৩ টাকা দিয়ে ফলটি কিনুন !! এই একটি ফলের রসেই গলবে কিডনির পাথর।বিস্তারিত ভিতরে পড়ুন
ক্যানসার-তেজস্ক্রিয়তাও প্রতিরোধ করে সাদা তিল! রয়েছে আরও বহু উপকারিতাবিস্তারিত পড়ুন ক্যানসার-তেজস্ক্রিয়তাও প্রতিরোধ করে সাদা তিল! রয়েছে আরও বহু উপকারিতা
যে কারণে ক্রুসিফেরি পরিবারের সবজি খাওয়া ভালোবিস্তারিত পড়ুন যে কারণে ক্রুসিফেরি পরিবারের সবজি খাওয়া ভালো
খাওয়ার পর একটু হাঁটার সুফলবিস্তারিত পড়ুন খাওয়ার পর একটু হাঁটার সুফল
পর্যাপ্ত ফল ও সবজি না খেলে যা হয়বিস্তারিত পড়ুন পর্যাপ্ত ফল ও সবজি না খেলে যা হয়
যে সকল সুস্বাদু খাবার আপনার শরীরের মেদবৃদ্ধি করবে নাবিস্তারিত পড়ুন যে সকল সুস্বাদু খাবার আপনার শরীরের মেদবৃদ্ধি করবে না
এবার চিরকালের জন্য কোমরের ব্যথা দূর করার জাদুকরি উপায় জেনে রাখুনবিস্তারিত পড়ুন এবার চিরকালের জন্য কোমরের ব্যথা দূর করার জাদুকরি উপায় জেনে রাখুন
জিরা খেয়ে ১৫ দিনে মেদচর্বি একদম ঝরিয়ে ফেলুনজিরা খেয়ে ১৫ দিনে মেদচর্বি একদম ঝরিয়ে ফেলুন! জেনে নিন কখন, কি ভাবে খাবেন?
শিশুদেরকে বাহু ধরে ঘোরানো ঠিক নয়বিস্তারিত পড়ুন শিশুদেরকে বাহু ধরে ঘোরানো ঠিক নয়
আরও ১২৭৯ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি